আত্মহননে বাধ্য হচ্ছেন ক্ষুদ্রঋণ সংস্হার ঋ‌‌ণ গ্রহীতারা…দেখার কেউ নেই…!!!

বুধবার, ০৩ জুলাই ২০১৯ | ২:০২ অপরাহ্ণ |

আত্মহননে বাধ্য হচ্ছেন ক্ষুদ্রঋণ সংস্হার ঋ‌‌ণ গ্রহীতারা…দেখার কেউ নেই…!!!
প্রতিকী ছবি

তুমি কি দেখেছো কভু জীবনের পরাজয়…?
যদি না দেখে থাকেন তাহলে একটু চোখ রাখুন দারিদ্র্যের কষাঘাতে জর্জরিত নিম্ন মধ্যবিত্ত মানুষগুলোর দিকে, যারা হাত না পেতে নিজে স্বাবলম্বী হওয়ার জন্য সচ্ছলভাবে দু’মুঠো খেয়ে পরে বেঁচে থাকার জন্য লড়াই সংগ্রাম করে যাচ্ছেন।

কিন্তু বাস্তবতা হলো পুঁজিবাদী সমাজে পুঁজি ছাড়া ব্যবসা বাণিজ্য অসম্ভব আর তাই অনেক ক্ষুদ্র ব্যবসায়ী উদ্যোক্তারা বাধ্য হচ্ছেন এনজিও সংস্থাগুলোর ক্ষুদ্র ঋণ নিতে। কিন্তু সহজ-সরল লোক গুলা প্রথমে বুঝতে পারে না তাদের কি মাশুল গুনতে হয়। প্রচলিত ব্যাংকিং ব্যবস্থার চাইতে অনেক গুণ বেশি তাদের পরিশোধ করতে হয় প্রথমে বুঝে উঠতে না পারলেও ধীরে ধীরে পরিশোধ করতে গিয়ে তাদের নিজেদেরই জীবন বিপন্ন করে তুলেছেন। প্রথমে ভাবেন হাজারে বছরে ১০০-১৫০ টাকা বেনিফিট দিতে হবে, প্রকারান্তরে ক্ষুদ্র ঋণ সংস্থা গুলোর কৌঁসুলি হিসেবে দেখা যাচ্ছে হাজারে ১০০-২০০ টাকা সঞ্চয়-ডিপিএস-ইন্সুরেন্স সহ নানাখাতে জমাসহ প্রায় ৫০% পর্যন্ত তারা কৌশলে আদায় করছেন এসব নীরিহ অসহায় গ্রাহকদের কাছে। সংস্হাগুলো গ্রাহকদের নিকট চেক ষ্ট্যাম্প জিম্মাদার রেখে হাত-পা বাধেন। বিপদ-আপদ কিছুই দেখার অবকাশই নেই ওদের কাছে। একটা পরিশোধ করতে গিয়ে একাধিক সংস্হায় জড়িয়ে জীবন আরও দূর্বিসহ করে তোলে। আর তাই নীরবে নি‍ঃশব্দে লোকলজ্জার ভয়ে আত্মহননে বাধ্য হচ্ছেন এসব নীরিহ মানুষগুলো।

প্রসঙ্গত, মঙ্গলবার (২রা জুলাই) ঠাকুরগাঁও শহরের মাদ্রাসা পাড়া ও সরকার পাড়া মহল্লায় ঋণের বোঝা সইতে না পেরে নারীসহ এক ওষুধ ব্যবসায়ীর আত্মহত্যা করেছেন। ঝুলন্ত অবস্থায় তাদের মরদেহ উদ্ধার করেছে সদর থানা পুলিশ। নিহত দুজন হলেন- রুকসানা বেগম (৩৪) ও রেজাউল করিম রিজু। ঠাকুরগাঁও সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আশিকুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ‘রুকসানা বেগম ও রেজাউল করিম রিজুর মৃত্যুর বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। তদন্ত শেষে বিস্তারিত বলা যাবে। ‘

নিহত রুকসানা বেগম শহরের মাদ্রাসা পাড়া মহল্লার রঞ্জু আলীর স্ত্রী। তার পরিবার জানায়, আশা, ব্র্যাক, আরডিআরএসসহ বিভিন্ন সংস্থা থেকে সে ঋণ গ্রহণ করে। এই ঋণের টাকা ঠিকমত পরিশোধ করতে না পারায় আত্মহত্যা করেছে।

অপর দিকে নিহত রেজাউল করিম রিজু জেলার বালিয়াডাঙ্গী উপজেলার দুওসুও ইউনিয়নের লালাপুর গ্রামের মৃত সাইদুর রহমানের ছেলে। সে শহরের সরকাপাড়া মহল্লার ভাড়া বাড়িতে থাকত। দীর্ঘদিন ধরে ওষুধের ব্যবসা করতেন রিজু। সম্প্রতি তিনি ঋণগ্রস্থ হওয়ায় হতাশায় ছিলেন। এই বোঝা সইতে না পেরে আত্মহত্যা করেছেন বলে স্থানীয়রা জানায়।

সম্পাদক ও প্রকাশক/সংবাদ গ্যালারি

মন্তব্য করতে পারেন...

comments

শ্রীকৃষ্ণের জন্মাষ্টমীতে হিন্দু সম্প্রদায়কে নড়াইল জেলা পুলিশ সুপারের শুভেচ্ছা ও অভিনন্দন…

কলেজপাড়া,মাজার রোড,ঠাকুরগাঁও-৫১০০, বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com
প্রধান কার্যালয়ঃ বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com