টানা দুই ইনিংসে সেঞ্চুরি করা প্রথম বাংলাদেশি মুমিনুল

রবিবার, ০৪ ফেব্রুয়ারি ২০১৮ | ৪:১২ অপরাহ্ণ | 22 বার

টানা দুই ইনিংসে সেঞ্চুরি করা প্রথম বাংলাদেশি মুমিনুল
খেলার একাংশ

চট্টগ্রাম টেস্টে একের পর এক মাইলফলক ছোঁয়া মুমিনুল প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করলেন। এই প্রতিবেদন লেখার সময় বাংলাদেশের সংগ্রহ ছিল ৩ উইকেটে ২৬১। লিড ৬১ রানের।

বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে এক টেস্টে সবচেয়ে বেশি রান করার রেকর্ডটি এতোদিন ছিল উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবালের দখলে। ২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে খুলনা টেস্টের দুই ইনিংস মিলিয়ে ২৩১ রান করে এই রেকর্ড গড়েছিলেন তামিম।

শনিবার শ্রীলংকার বিপক্ষে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করার সময় তামিমের রেকর্ডটি নিজের করে নেন প্রথম ইনিংসে ১৭৬ রানের অনবদ্য ইনিংস খেলা মুমিনুল। ইনিংসের ৪৮তম ওভারের তৃতীয় বলে সিঙ্গেল নিয়ে রেকর্ড বইয়ে নিজের নাম লেখান তিনি।

দ্বিতীয় ইনিংসে মুমিনুলের ১০০ রান এসেছে ১৫৪ বলে। মেরেছেন ৫টি বাউন্ডারি। দুটি ছক্কাও আছে তাঁর এতে। অসামান্য দৃঢ়তার সঙ্গে দলের বিপদের বোঝা হালকা করেছেন। লিটন দাসের কথাটা না বললেই নয়। তিনিও টেস্ট ক্রিকেটে নিজের তৃতীয় ফিফটিটি আদায় করে নিয়েছেন। ১৪৫ বলে ৬৭ রানে অপরাজিত তিনি। মুমিনুলের সঙ্গে ১৫৬ জুটি গড়ে শঙ্কা দূর করেছেন। প্রথম ইনিংসে নিজের ব্যর্থতাকেও অতীত বানিয়েছেন।

একই টেস্টে প্রথম ক্রিকেটার হিসাবে দুইটি সেঞ্চুরি করেছিলেন অস্ট্রেলিয়ার ওয়ারেন ব্রাডসলি। ইংল্যান্ডের বিপক্ষে ১৯০৯ সালে দুই ইনিংসে তিনি যথাক্রমে ১৩৬ ও ১৩০ রান করেন। এছাড়া একই টেস্টে দুই সেঞ্চুরি করা ক্রিকেটারদের মধ্যে রয়েছেন বিরাট কোহলি, ডেভিড ওয়ার্নার, কুমার সাঙ্গাকারা, ব্রেন্ডন টেইলর সহ বিশ্বের বড় বড় ক্রিকেটাররা।

চট্টগ্রাম টেস্টে এছাড়াও আরও দুইটি রেকর্ড গড়েছেন মুমিনুল হক। সেটি হলো টেস্টে দ্রুততম ২০০০ রানের মাইলফলক স্পর্শ করার দিক থেকে বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে মুমিনুল হকই এখন সেরা। ৪৭তম ইনিংসে ২০০০ রান অতিক্রম করেন মুমিনুল হক। এর আগে ৫৩ ইনিংসে ২০০০ রান অতিক্রম করেছিলেন তামিম ইকবাল।

অন্যটি হচ্ছে, একই টেস্ট ম্যাচে দুই ইনিংস মিলিয়ে সেরা রান সংগ্রহকারী ব্যাটসম্যানও মুমিনুল হক।

মন্তব্য করতে পারেন...

comments

কারাগারে ৩টি পত্রিকা ও একটি চ্যানেল দেখার সুযোগ পাবেন খালেদা

পৌর এলাকা, গোয়ালপাড়া, ঠাকুরগাওঁ শহর, ইমেইল- sujonshorma109@gmail.com

Development by: webnewsdesign.com