টানা ৫ জনের মৃত্যুর ঘটনায় ১ কিমি. চলাচল বন্ধ, শিক্ষা প্রতিষ্ঠানও বন্ধ ঘোষনা

সোমবার, ২৫ ফেব্রুয়ারি ২০১৯ | ১০:১৩ অপরাহ্ণ |

টানা ৫ জনের মৃত্যুর ঘটনায় ১ কিমি. চলাচল বন্ধ, শিক্ষা প্রতিষ্ঠানও বন্ধ ঘোষনা

এক কিলোমিটারের মধ্যে চলাচল নিষিদ্ধ, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা, মাস্ক লাগিয়ে চলাচলের নির্দেশ, কন্ট্রোল রুম খোলা হয়েছে।

বালিয়াডাঙ্গীতে একই পরিবারের ৫জনের মৃত্যু অসুস্থ্য আরো ৫,ঘটনায় আতংক,
ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার ধনতলা ইউনিয়নে ভান্ডারদহ মরিচপাড়া গ্রামে শোক আর আতংক নিয়ে বসবাস করছে কয়েক হাজার মানুষ । ১৫ দিনের ব্যাবধানে একই পরিবারের ৫ জনের মৃত্যুর ঘটনা ঘটেছে আরো অসুস্থ হয়েছে ৫ জন । এদিকে বালিয়াডাঙ্গী উপজেলা প্রশাসন ১ কিলোমিটারের মধ্যে সাধারন মানুষের চলাচলের উপর নিষেধাজ্ঞা জারি করে এলাকায় মাইকিং করা হয়েছে । মরিচ পাড়ার লোকজন বাড়ী ছেড়ে নিরাপদ স্থানে আশ্রয় নিয়েছেন ।
প্রথমে বাবার মৃত্যু, পরে একই দিনে স্ত্রী ও জামাইয়ের। অবশিষ্ট দুই ভাইয়ের মধ্যে এক ভাই রোববার সকালে মারা যায়। অপর ভাই রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতালে মারা যান রাত সাড়ে ৯টায়। মাত্র ১৫ দিনের ব্যবধানে । গত ৯ ফেব্রুয়ারি প্রথমে বাবা আবু তাহের (৫৫) মারা যান। আবু তাহেরের বয়স বেশি হওয়ার কারণে বিষয়টি তেমন গুরুত্বের সঙ্গে নেয়নি তার পরিবার। এরপর গত বুধবার আবু তাহেরের জামাই সদর উপজেলার রুহিয়া থানার কুজিশহর গ্রামের কহিম উদ্দীনের ছেলে হাবিবুর রহমান বাবলু (৩৫) একইভাবে আক্রান্ত হয়। পরে বৃহস্পতিবার সকালে ৯টার দিকে রংপুর মেডিকেলে বাবলু মারা যায়। জামাইয়ের এই মৃত্যুর সংবাদ শোনার কিছুক্ষণ পরই আবু তাহেরের স্ত্রী হোসনেয়ারা বেগম (৪৫) একই রোগে আক্রান্ত হয়ে মারা যান। এরপর রবিবার সকালে একই রোগে আক্রান্ত হয় আবু তাহেরের দুই ছেলে ইউসুফ আলী (২৭) ও মেহেদী হাসান (২৪)। তাদের দুজনকে রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতালে নেয়ার পথে ইউসুফ মারা যায় এবং মেহেদী রাত সাড়ে ৯ টায় রংপুর মেডিকেলে মারা যায়।
আজ সোমবার সকাল ১০ টায় মেহেদী হাসানের জানাযা নামাজ শেষে মরিচ পাড়া পারিবারিবারিক গোরস্থানে বড় ভাইর ইউসুফের পার্শ্বে দাফন করা হয় । এলাকার লোকজন অনেকেই ভয়ে জানাযা নামাজ ও দাফন কাজে শরীক হয়নি ।
আজ সোমবার আরো ৫ জন অসুস্থ হয়ে পড়েছে । তারা হলেন ‘কোহিনুর ও তার কন্যা সন্তান ও মেহেদীর মামা রবিউল, এদিকে ভাগিনাকে দাফনের কিছুক্ষন পরেই শহিদুল ইসলাম নামে স্থানীয় এক সাবেক ইউপি সদস্য তাৎক্ষনিক ভাবে অসুস্থ্য হয়ে পরেন। অন্যদিকে উপজেলা স্বাস্থ্য কমপে¬ক্সে এ্যাম্বুলেন্স ড্রাইভার মোতালেব এ রোগে আক্রান্ত হয়েছে বলে জানা গেছে। তাদেরকেও রংপুর হাসপাতালে পাঠানো হয়েছে।
ডা. ফিরোজ জামান জুয়েল বলেন, হাসপাতালে ডা. মোর্শেদ মাসুম বিল্লাহ কে প্রধান করে ৩ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি, দ্রুত চিকিৎসা সেবা ও পরামর্শের জন্য ৮ সদস্য বিশিষ্ট একটি মেডিকেল টিম এবং কন্ট্রোল রুম খোলা হয়েছে।
এ ঘটনার সঠিক কারণ নিরুপন করতে ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল থেকে ৫ সদস্যের একটি টিম বালিয়াডাঙ্গী’র উদ্দেশ্যে সোমবার সকালে রওয়ানা দিয়েছেন বলে জানান তিনি। তারা রংপুর হাসপাতালে মৃত মেহেদীর লাশের নমুনা সংগ্রহ করবে। সেখান থেকে নিহত ৫ জনের বাড়ী বালিয়াডাঙ্গী উপজেলার ধনতলা ইউনিয়নের ভান্ডারদহ মরিচপাড়া নয়াবাড়ী গ্রামে যাবেন।
সোমবার দুপুরে ঠাকুরগাঁও ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা: সাহাজাহান নেওয়াজ নেতৃত্বে একটি টিম মরিচ পাড়া গ্রামে পরিদর্শন করেন । এসময় উপস্থীত ছিলেন বালিয়াডাঙ্গী উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদুর রহমান ,‘উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ফিরোজ জামান জুয়েল, ডা: পপি আকতার, ডা: তোজাম্মেল ।
ঠাকুরগাঁও ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা: সাহাজাহান নেওয়াজ জানান, ঢাকা থেকে ৫ সদস্য বিশিষ্ট রোগ তত্ব বিভাগের ডা: তানজিলা নওরিন, ডা: গাজী শাহ আলম,ডা: দেবাশীষ কুমার সাহা,শাহানাজ পারভিন ও ইসমাঈল হোসেন তদন্ত করে রোগ নির্ণয় করবেন ।
বালিয়াডাঙ্গী ইউএনও মাসুদুর রহমান মাসুদ জানান, অবস্থা গুরুতর বিবেচনা করে ভান্ডারদহ নয়াবাড়ি গ্রামের অজ্ঞাত রোগে আক্রান্ত বাড়ির এক কিলোমিটার পর্যন্ত এলাকায় মানুষের চলাচল নিষিদ্ধ করা হয়েছে ও ঐ এলাকার একটি প্রাথমিক বিদ্যালয় ও একটি উচ্চ বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। তাছাড়া সকলকে মাস্ক পরিধান করে চলাচল করতে নির্দেশ দেওয়া হয়েছে। মাইকযোগে নির্দেশনা প্রচার করা হচ্ছে। ইউএনও আরো জানান, প্রশাসনের পক্ষ থেকে এলাকায় ১৫০টি মাস্ক সরবরাহ করা হয়েছে।
ঠাকুরগাঁও জেলা প্রশাসক ড. কে এম কামরুজ্জামান সেলিম বলেন, বিষয়টি প্রশাসন অতি গুরুত্বের সাথে দেখছে। আমরা আশার করছি ঢামেক থেকে মেডিকেল টিমটি এলাকায় আসলেই রোগটি সনাক্তসহ এর প্রতিকার জানা সম্ভব হবে। বালিয়াডাঙ্গী উপজেলা নির্বাহী কর্মকর্তা, থানার কর্মকর্তাসহ সকলকে নিদের্শনা প্রদান করা হয়েছে। এ ধরণের কোন রোগী আক্রান্ত হলেই তাদের দ্রুত রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতালে প্রেরণ করার জন্য।

মন্তব্য করতে পারেন...

comments

ঠাকুরগাঁও প্রেসক্লাবের সাধারন সম্পাদকসহ দুইজনকে কুপিয়ে জখম,আটক-১

কলেজপাড়া,মাজার রোড,ঠাকুরগাঁও-৫১০০, বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com
প্রধান কার্যালয়ঃ বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com