নড়াইলের ঐতিহ্যবাহী শী শী নিশিনাথ ঠাকুরের প্রায় দুই’শ বছরের বৈশাখী মেলা!

শুক্রবার, ০৩ মে ২০১৯ | ৩:৪২ অপরাহ্ণ |

নড়াইলের ঐতিহ্যবাহী শী শী নিশিনাথ ঠাকুরের প্রায় দুই’শ বছরের বৈশাখী মেলা!
প্রতিনিধির পাঠানো তথ্য ও ছবিতে ডেস্ক রিপোর্ট

(২,মে ) ২৭৪\ নড়াইলের ঐতিহ্যবাহী শী শী নিশিনাথ ঠাকুরের প্রায় দুই’শ বছরের বৈশাখ মেলা প্রতিবছর বৈশাখ মাসে এ মেলা অনুষ্ঠিত হয়। ভক্তদের বিশ্বাস, এ সময় মন্দিরের সামনে দিয়ে বয়ে চলা চিত্রা নদীতে স্নান করে ভেজা কাপড়ে প্রতি শনিবার ও মঙ্গলবার নিশিনাথতলার পুরোনো পাকুড়গাছে দুধ ও জল ঢালা পুণ্যের কাজ। ভক্তরা আরও বিশ্বাস করেন, ঐতিহ্যবাহী নিশিনাথ ঠাকুরের সন্তুষ্টি লাভের মাধ্যমে পাপমোচন হয়। পাকুড়গাছে ইট বেঁধে রাখলে মনোবাসনা  পুরন হয়।

গাছে দুধ ও জল ঢেলে তার নিচে বসে স্নান করলে রোগমুক্ত হওয়া যায়। এ বিশ্বাস নিয়ে প্রায় দুই’শ বছর ধরে এই স্নান এবং গাছে জল ঢালায় অংশ নেওয়ার জন্য দেশ-বিদেশ থেকে অসংখ্য ভক্ত আসেন নিশিনাথতলা মন্দিরে। নড়াইল সদর পৌরসভায় সরকারি ভিক্টোরিয়া কলেজের সামনে এ মেলা শুরু হয়েছে। চলবে বৈশাখ মাসের শেষ দিন পর্যন্ত। স্থানীয়ভাবে এটি নিশিনাথতলার মেলা হিসেবেই বেশি পরিচিত। মালতী রানী বিশ্বাস ও শ্রাবন্তী রানী বিশ্বাসের বাবার বাড়ি সদর উপজেলার মুশুড়িয়া গ্রামে। ১৫ বছর ধরে থাকেন ভারতের চাকদহ এলাকায়। তাঁরা এসেছেন নিজেদের সন্তানদের মানত প‚রণ করতে। চিত্রা নদীতে স্নান করে পাকুড়গাছের মোটা ডালের নিচে সন্তানদের বসিয়ে গাছে জল ঢেলেছেন। উপবাস থেকে মন্দিরে প‚জা দিয়েছেন। এমন অনেক ভক্ত দেশের বিভিন্ন এলাকা থেকে এসেছেন মানত প‚রণ করতে বা পুণ্য অর্জনে। প্রতিবছর বৈশাখ মাসে এখানে বসে নিশিনাথতলার মেলা। বিশাল এলাকাজুড়ে মেলা বসে।’ তিনি জানান, মেলা উপলক্ষে কুটিরশিল্প, সার্কাস, পুতুলনাচ, ধর্মীয় আচার-অনুষ্ঠানসহ ৬৪ প্রহরব্যাপী মহানামযজ্ঞানুষ্ঠানের আয়োজন করা হয়। দেশ-বিদেশ থেকে হাজারো ভক্ত পুজা-অর্চনা দিতে আসেন।


আপনার মুল্যবান মতামত দিন......

comments



ঠাকুরগাঁওয়ে পুকুরে বিষ দিয়ে মাছ নিধন,,,

প্রধান কার্যালয়ঃ বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com