পঞ্চগড়ে করোতোয়া”র তীরে চলছে স্নান উৎসব

বুধবার, ০৩ এপ্রিল ২০১৯ | ১:৪৯ অপরাহ্ণ |

পঞ্চগড়ে করোতোয়া”র তীরে চলছে  স্নান উৎসব

পঞ্চগড়ে এপ্রিল 2 তারিখ হতে শুরু হয়েছে হিন্দু ধর্মালম্বীদের তিন দিনব্যাপী বারুনী স্নান। করতোয়ার উত্তরমুখী স্রোতে এই স্নান উৎসব শুরু হয়।

আদিকাল থেকেই চৈত্র মাসের মধুকৃষ্ণা তিথিতে প্রতিবছর কোন নদীর স্রোতে এই গঙ্গা স্নান অনুষ্ঠিত হয়। সে ধারাবাহিকতায় সনাতন হিন্দু ধর্মালম্বী স্নান এর পাশাপাশি পূর্বপুরুষদের আত্মার শান্তি কামনায় পূজার্চনা করে এই বারুণী তীর্থধামে।

হিন্দু ধর্ম অনুসারে চৈত্রের মধুকৃষ্ণা তৃতীয় স্বীকৃতিতে এই তিন দিনে নদীর স্রোতে স্নান করলে পাপ মোচন হবে দেহ ও মনকে পরিশুদ্ধ রাখা যাবে।

সান উৎসবে আসা দর্শনার্থীদের মতে তারা মূলত দৈনিক জীবনে নিজের অজান্তে হয়ে যাওয়া বিভিন্ন পাপ মোচনের জন্য এই স্নান উৎসব এ অংশ নিয়েছেন।

এই মেলায় দেশের বিভিন্ন স্থান থেকে হিন্দু ধর্মালম্বীদের প্রবল ভিড় জমেছে। এদিকে বারুণী মেলায় স্নান করতে আসা আরো একজন পূণ্যপ্রার্থি শ্রী মধু রায় বলেন এখানে শুধু পঞ্চগড় জেলার মানুষ নয় দেশের দূর-দূরান্ত থেকে অনেক হিন্দু ধর্মালম্বী এখানে স্নান করতে আসে।

কাজল দিঘী কালিয়াগঞ্জ ইউপি চেয়ারম্যান মোহাম্মদ আলাউদ্দিন আলাল বলেন করোতোয়া বোয়ালমারী এলাকায় প্রায় এক কিলোমিটার নদীর পানি উত্তর দিকে প্রবাহিত হচ্ছে। প্রতিবছর উত্তর অঞ্চল সহ সারা দেশের কয়েক লাখ হিন্দু সম্প্রদায়ের মানুষ সাধু সন্ন্যাসী এখানে আসে এবারে উৎসবে লাখ লাখ মানুষের ঢল নেমেছে।

এই মেলা চলবে আগামী বৃহস্পতিবার সূর্যাস্ত পর্যন্ত।

মন্তব্য করতে পারেন...

comments

বেনাপোল বড়আঁচড়া গ্রাম থেকে অস্ত্র-গুলি-ম্যাগজিন সহ গান পাউডার উদ্ধার…

কলেজপাড়া,মাজার রোড,ঠাকুরগাঁও-৫১০০, বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com
প্রধান কার্যালয়ঃ বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com