‘পূর্ণাঙ্গ গণতান্ত্রিক’ দেশের তালিকায় নেই যুক্তরাষ্ট্র

বুধবার, ৩১ জানুয়ারি ২০১৮ | ৮:৩১ অপরাহ্ণ | 28 বার

‘পূর্ণাঙ্গ গণতান্ত্রিক’ দেশের তালিকায় নেই যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র

ইকোনমিস্ট ইনটেলিজেন্স ইউনিটের (ইআইইউ) বৈশ্বিক গণতন্ত্রের সূচক-২০১৭-এ পূর্ণাঙ্গ গণতান্ত্রিক দেশ হিসেবে ঠাঁই হয়নি যুক্তরাষ্ট্রের। এই তালিকায় ঠাঁই পেয়েছে ১৯টি দেশ যাদের সবগুলোই ইউরোপে।

লন্ডনভিত্তিক দ্য ইকোনমিস্ট গ্রুপের গবেষণা ও বিশ্লেষণ বিভাগ ইকোনমিস্ট ইনটেলিজেন্স ইউনিট বুধবার (৩১ জানুয়ারি) সূচকটি প্রকাশ করেছে।১৬৭টি দেশ নিয়ে সূচকটি তৈরি সূচকটির তালিকায় আবারও শীর্ষস্থানটি দখল করেছে নরওয়ে। আর মাত্র ১.০৮ স্কোর নিয়ে সূচকের একদম তলানিতে অবস্থান করছে উত্তর কোরিয়া।
সূচকে দাবি করা হয়, বিশ্বের মাত্র ৪ দশমিক ৫ শতাংশ মানুষ পুরোপুরি গণতন্ত্র উপভোগ করে। ১৬৭ দেশের মধ্যে মাইক্রো-স্টেটগুলো বাদ দিয়েছে ইআইইউ। তবে এর মধ্যেই বিশ্বের প্রায় সব মানুষের পরিস্থিতি তুলে ধরতে সক্ষম হয়েছে বলে মনে করে তারা।
ওই ১৯টি বাদে বাকি ৫৭টি দেশে ‘অসঙ্গতিপূর্ণ গণতন্ত্র’ বলে দাবি করায় হয় সূচকটিতে। এখানে বিশ্বের প্রায় ৪৪ দশমিক ৮ শতাংশ মানুষ রয়েছেন। এখানে বাকস্বাধীনতা নেই। দক্ষিণ কোরিয়া, হংকং ও ফ্রান্সের মতো দেশ এই তালিকায় রয়েছে।
গণতন্ত্রের অবস্থা পর্যালোচনা করে দেশগুলোকে স্কোর দেওয়া হয়েছে। সর্বোচ্চ স্কোর ১০। এর মধ্যে যাদের স্কোর ৮ তাদেরকে পূর্ণ গণতন্ত্রের দেশ বলে বিবেচনা করা হয়। যুক্তরাষ্ট্রের পয়েন্ট ৭ দশমিক ৯৮।
ইআইইউ জানায়, যুক্তরাষ্ট্র তাদের অবস্থান ঠিকঠাক রেখে আসলেও ডোনাল্ড ট্রাম্প যদি ‘অবিশ্বাস’ থেকে বের হতেন এবং তারা পুরোপুরি গণতান্ত্রিক দেশ এমন প্রচার বন্ধ করতেন তাহলে তাদের সূচক বৃদ্ধি পেতে পারতো।
গবেষণা সূচকটির সম্পাদক হোয়ে বলেন, ‘বাকস্বাধীনতা এখন হুমকির মুখে। গণতান্ত্রিক ও কর্তৃত্ববাদী দেশগুলো মানহানি, সন্ত্রাস প্রতিরোধ, ধর্মনিরেপক্ষতার নামে বাকস্বাধীনতা কেড়ে নিচ্ছে।’
আর জঙ্গি, মাদকচক্র, সন্ত্রাসীগোষ্ঠীগুলো সহিংসতা ও হুমকির মাধ্যমে সবার মুখ বন্ধ করে রাখছে। সামাজিক মাধ্যমে বিদ্বেষ ছড়াচ্ছে।
এবার সারা বিশ্বের সার্বিক গণতান্ত্রিক পরিস্থিতিরও অবনতি হয়েছে বলে জানিয়েছে ইকোনমিস্ট। ২০১৬ সালে ১০ স্কোরের মধ্যে সারাবিশ্বের গড় অর্জন ছিল ৫.৫২। কিন্তু এইবার সার্বিক গড় ৫.৪৮।ইকোনমিস্টের সূচকে সাতটি মহাদেশের মধ্যে এশিয়া সার্বিক সূচকে নিচের দিকে রয়েছে। ১০ পয়েন্টের মধ্যে এশিয়ার গড় অর্জন ৫.৬৩।

মন্তব্য করতে পারেন...

comments

কারাগারে ৩টি পত্রিকা ও একটি চ্যানেল দেখার সুযোগ পাবেন খালেদা

পৌর এলাকা, গোয়ালপাড়া, ঠাকুরগাওঁ শহর, ইমেইল- sujonshorma109@gmail.com

Development by: webnewsdesign.com