ফণীর প্রভাবে ঢাকায় ২০ দিন পর বৃষ্টি

শুক্রবার, ০৩ মে ২০১৯ | ২:৪৬ পিএম |

ফণীর প্রভাবে ঢাকায় ২০ দিন পর বৃষ্টি
সম্প্রতি ছবি

ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে দুই দফার বৃষ্টি ঢাকাবাসীকে আজ শুক্রবার অনেক দিন পর কিছুটা স্বস্তি এনে দিয়েছে। প্রায় দুই কোটি মানুষের এই নগরে ২০ দিন আগে শেষবারের মতো বৃষ্টি ঝরেছিল।

উত্তর বঙ্গোপসাগরে গত ২৭ এপ্রিল ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার পাঁচ দিন পর বাংলাদেশ সময় সকাল নয়টার দিকে ভারতের ওডিশায় আঘাত হানে ফণী। প্রায় সাত শ কিলোমিটার দূরে প্রবল এই ঘূর্ণিঝড় আঘাত হানলেও বাংলাদেশের রাজধানী ঢাকায় প্রভাব পড়তে সময় লাগে মাত্র ১০ মিনিট।


সকাল সোয়া নয়টার দিকে গুঁড়িগুঁড়ি বৃষ্টি ঝরতে শুরু করে ঢাকার বিভিন্ন এলাকায়। ১০ মিনিট বৃষ্টির পর আধা ঘণ্টার বিরতি। এ সময় আবার রোদ ওঠে। আধা ঘণ্টা পর আবার ধূসর মেঘে ছেয়ে যায় ঢাকার আকাশ। এবার বেশ ভারী বৃষ্টি পড়ে রাজধানীর বিভিন্ন এলাকায় পানি জমে যায়।

১৩ এপ্রিল বৃষ্টির পর ঢাকা ছিল প্রায় বৃষ্টিহীন। এরপর বৈশাখ মাস চলে এলেও দেশের এই মধ্যাঞ্চলে বৃষ্টি একেবারেই ছিল না। এ সময় ঢাকার ওপর দিয়ে বয়ে যায়নি কালবৈশাখী। বৃষ্টি ও ঝড় না হওয়ায় দেশের অন্যান্য এলাকার মতো ঢাকা শহরে তাপমাত্রা বাড়তে থাকে। তীব্র গরমে হাঁসফাঁস করতে থাকে নগরবাসী। তাদের অপেক্ষা কেবল এক পশলা বৃষ্টির। প্রবল ঘূর্ণিঝড় হলেও ফণীর প্রভাবে বৃষ্টি আজ সাপ্তাহিক ছুটির দিনের ঢাকা মহানগরে স্বস্তি এনে দিয়েছে।

ফণী আজ সন্ধ্যার পর খুলনা পেরিয়ে ঢাকার দিকে আসবে। দুর্বল হয়ে গেলেও ফণীর কারণে আজ সারা রাত দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে। আগামীকাল ফণীর প্রভাবে ঢাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তরে পরিচালক শামছুদ্দীন আহমেদ প্রথম আলোকে বলেন, বাংলাদেশে যখন ফণী প্রবেশ করবে, তখন এর গতি অর্ধেকে নেমে ৮০-১০০ কিলোমিটার হবে। ধীরে ধীরে ফণী স্থল নিম্নচাপে পরিণত হয় চলে যাবে ভারতের আসাম ও মেঘালয়ের দিকে। তবে এর প্রভাবে আজ রাত ও কাল শনিবার সারা দিন বৃষ্টি থাকবে।

আবহাওয়া অধিদপ্তরের সবশেষ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৭ নম্বর, চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৬ নম্বর বিপৎসংকেত এবং কক্সবাজার সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আপনার মুল্যবান মতামত দিন......

comments



ত্রিশালে প্রাইভেটকার উল্টে পুলিশের এএসআই আমিনুল ইসলাম ও তার শ্যালক নিহত…

প্রধান কার্যালয়ঃ বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com