ভয়েস কলের দিন প্রায় শেষ : তথ্যপ্রযুক্তিমন্ত্রী

রবিবার, ১৯ মে ২০১৯ | ৭:০৩ অপরাহ্ণ |

ভয়েস কলের দিন প্রায় শেষ : তথ্যপ্রযুক্তিমন্ত্রী
টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। ছবি: সংগৃহীত।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, তথ্যপ্রযুক্তি বিকাশের ফলে পৃথিবী বর্তমানে এমন এক জায়গায় এসেছে, যেখানে ভয়েস কলের দিন প্রায় শেষ। ভয়েস কল প্রযুক্তি আইপিনির্ভর প্রযুক্তিতে বিকশিত হবে। ডেটা দিয়ে মানুষ কল করবে । ৫জির আবির্ভাবের ফলে প্রচলিত ব্রডব্যান্ড সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর প্রয়োজনীয়তা থাকবে কি না, তা ভাবার সময় এসেছে।

মন্ত্রী শনিবার ঢাকায় হোটেল ইন্টার কন্টিনেন্টালে ‘বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস ২০১৯’ উপলক্ষে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের উদ্যোগে বিটিআরসি আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।


মোস্তাফা জব্বার বলেন, ‘ভবিষ্যতের পৃথিবীতে ফোন অপারেটর ছাড়াই বিশেষ ফোনে কথা বলার প্রযুক্তিও আবিষ্কৃত হচ্ছে। ডিজিটাল শিল্পবিপ্লব বা চতুর্থ শিল্পবিপ্লব পৃথিবীর সব দেশে কিংবা সব মানুষের জন্য একইভাবে প্রযোজ্য হবে না। শিল্পোন্নত দেশের বড় চ্যালেঞ্জ তাদের শ্রম দেওয়ার মতো মানুষ নেই। তাদের জন্য শিল্পবিপ্লব হচ্ছে কীভাবে মানুষ ছাড়া কাজ করা যায়, কীভাবে শিল্পকারখানা সচল রাখা যেতে পারে। এ–বিষয়ক প্রযুক্তিকে তারা স্বাগত জানাবে। আমাদের জন্য বড় চ্যালেঞ্জ হচ্ছে বিপুল মানবসম্পদকে ব্যবহার করা।’

মন্ত্রী বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস ২০১৯–এর এ বছরের প্রতিপাদ্য ‘ ব্রিজিং দ্য স্টান্ডার্ডাইজেশন গ্যাপ’ অত্যন্ত সময়োপযোগী উল্লেখ করেন। তিনি বলেন, শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের যুগান্তকারী কর্মসূচি বাংলাদেশকে ডিজিটাল শিল্পবিপ্লবের নেতৃত্বের জায়গায় পৌঁছে দিয়েছে। মহাকাশেও আজ বাংলাদেশ পৃথিবীর ৫৭তম স্যাটেলাইট উৎক্ষেপণকারী দেশের মর্যাদা অর্জন করেছে।

বিটিআরসি চেয়ারম্যান জহিরুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাস এবং আইএসপিএবি সভাপতি এম এ হাকিম বক্তব্য দেন।

আপনার মুল্যবান মতামত দিন......

comments



ময়মনসিংহে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ পালিত…

প্রধান কার্যালয়ঃ বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com