রাশিয়া বিশ্বকাপ বর্জনের সিদ্ধান্ত আইসল্যান্ডের

রাশিয়া বিশ্বকাপ বর্জনের সিদ্ধান্ত আইসল্যান্ডের

মঙ্গলবার, ২৭ মার্চ ২০১৮ | ১১:২২ পূর্বাহ্ণ |

রাশিয়া বিশ্বকাপ বর্জনের সিদ্ধান্ত আইসল্যান্ডের
রাশিয়া বিশ্বকাপ বর্জনের সিদ্ধান্ত আইসল্যান্ডের

রাশিয়ার সঙ্গে কূটনৈতিক দ্বন্দ্বে যুক্তরাজ্যের পক্ষ নিয়েছে দেশটির আঞ্চলিক মিত্র আইসল্যান্ড। রেইকিয়াভিক জানিয়েছে, তারা ক’মাস পরেই রাশিয়ায় অনুষ্ঠেয় বিশ্বকাপ কূটনৈতিকভাবে বর্জনের সিদ্ধান্ত নিয়েছে। যদিও নিজেদের ফুটবলের ইতিহাসে প্রথমবারের মতো এই বিশ্বকাপে খেলার যোগ্যতা লাভ করেছে আইসল্যান্ড।

এক বিবৃতিতে আইসল্যান্ড বলেছে, আপাতত মস্কোর সঙ্গে শীর্ষ পর্যায়ের দ্বিপাক্ষিক যোগাযোগ স্থগিত করা হচ্ছে। একইসঙ্গে কূটনেতিকভাবে আসন্ন রাশিয়া বিশ্বকাপ বয়কট করছে আইসল্যান্ড। দেশের কোনো রাজনৈতিক নেতৃত্ব এই বিশ্বকাপে অংশ নেবে না। সোমবার (২৬ মার্চ) রেইকিয়াভিকে নিযুক্ত রুশ রাষ্ট্রদূতকে তলব করে এসব পদক্ষেপের কথা জানিয়েও দেওয়া হয়েছে।

ওই বিবৃতিতে বলা হয়, (যুক্তরাজ্যের) সলসবারিতে (পক্ষত্যাগী রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়ার স্ক্রিপালের ওপর) হামলার প্রেক্ষিতে আইসল্যান্ডের সব ঘনিষ্ঠ মিত্র ও অংশীদার রাশিয়ার বিরুদ্ধে পদক্ষেপের সিদ্ধান্ত নিয়েছে, যেখানে নর্ডিক অঞ্চলের রাষ্ট্রগুলোসহ রয়েছে ইইউ এবং ন্যাটোর অনেক সদস্য দেশ।

আগামী ১৪ জুন থেকে ১৫ জুলাই পর্যন্ত একবিংশ ফিফা বিশ্বকাপ অনুষ্ঠিত হবে রাশিয়ায়। এই মেগা আসরের স্বাগতিক হওয়ার সুযোগ রাশিয়া লাভ করে ২০১০ সালের ডিসেম্বরে। উত্তর আটলান্টিক মহাসাগরের দ্বীপ রাষ্ট্র আইসল্যান্ড উয়েফা অঞ্চলের ‘আই’ গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবে বিশ্বকাপে উঠে এসেছে। এবারই প্রথম ফুটবলের সবচেয়ে বড় আসরে খেলার সুযোগ পেয়েছে তারা।

গত ৪ মার্চ সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়েকে যুক্তরাজ্যের সলসবারির একটি পার্ক থেকে গুরুতর আহতাবস্থা উদ্ধার করা হয়। যুক্তরাজ্যের সন্দেহ, পক্ষত্যাগী স্ক্রিপাল ও তার মেয়েকে বিষক্রিয়ায় হত্যার অপচেষ্টার পেছনে রাশিয়া জড়িত। তারই জেরে প্রথমে ১৪ মার্চ ২৩ রুশ কূটনীতিককে বহিষ্কার করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে। জবাবে ১৭ মার্চ সমানসংখ্যক ব্রিটিশ কূটনীতিক বহিষ্কার করে দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

টানটান এই উত্তেজনার মধ্যে সবশেষ সোমবার (২৬ মার্চ) যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার দেশ থেকে রাশিয়ার ৬০ কূটনীতিককে বহিষ্কারের আদেশ দেন। পাশাপাশি সিয়াটলে অবস্থিত রাশিয়ান দূতাবাসও বন্ধের নির্দেশ দেন তিনি। ট্রাম্পের এই ঘোষণার সঙ্গে সঙ্গে ইউরোপীয় ইউনিয়নভুক্ত ১৬টি রাষ্ট্র, ইউরোপের অন্য কয়েকটি দেশ এবং কানাডাও রুশ কূটনীতিক বহিষ্কারের সিদ্ধান্ত জানায়।

যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও তাদের মিত্রদের এ ধরনের সিদ্ধান্তকে ‘কাণ্ডজ্ঞানহীন এবং আন্তর্জাতিক বিধিবহির্ভূত’ বলে অভিহিত করছে রাশিয়া।

(সূত্র: কালের কণ্ঠ)

মন্তব্য করতে পারেন...

comments

ঠাকুরগাঁও ১ আসনে জনপ্রিয়তায় শীর্ষে সাহেদুল ইসলাম সাহেদ

কলেজপাড়া,মাজার রোড,ঠাকুরগাঁও-৫১০০, বার্তা বিভাগ-01763234375, ইমেইল- sangbadgallery7@gmail.com

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com