ঠাকুরগাঁওয়ে নিঃস্ব কাশেমের করুণ জীবন

রিক্সা না চালাইলে খাম কি? মোর তো কেহ নাই

সোমবার, ২১ মে ২০১৮ | ২:২৪ অপরাহ্ণ |

রিক্সা না চালাইলে খাম কি? মোর তো কেহ নাই
ঠাকুরগাঁও খোঁচাবাড়ী হাটের বাসিন্দা কাশিম আলী, ছবি-সুজন শর্মা, ঠাকুরগাঁও থেকে

নিজস্ব প্রতিবেদন: ঠাকুরগাঁও খোঁচাবাড়ী হাটের বাসিন্দা কাশিম আলী জীবনের বরাবর সময়ে রিক্সা চালাত।এখন তিনি শক্তিহীন,বৃদ্ধ, বিভিন্ন রোগে জর্জরিত। বয়স প্রায় একশত বছরেরও বেশি। বাড়ীর ছেলে মেয়েরা রাখে না কাশিম আলীর খোঁজ খবর।সারাদিন রিক্সা নিয়ে ঠাকুরগাঁও শহরের বিভিন্ন রোডের মোড়ে মোড়ে ঘুরে বেড়ায় কাশিম।

ঠাকুরগাঁও থেকে প্রকাশিত সম্প্রতি “দৈনিক সংবাদ গ্যালারি”পত্রিকার সম্পাদক সুজন শর্মা কাশিম আলীকে এই অবস্থায় দেখে উপরোক্ত তথ্য গুলি সংগ্রহ করেন।

বৃদ্ধ কাশেম আলীকে এই বিষয়ে প্রশ্ন করলে তিনি অশ্রু ভরা চোখে “সংবাদ গ্যালারি.কম”কে বলেন মুই মেলাদিন ধরে রিক্সা চালুতনু, যেবিলা মুই রিক্সা চালাতনু সেবিলা ব্যাটারিচালিত রিক্সা ছিলনি। এলা ওই রিক্সালা আসেহেনে মোর রিক্সাত আর কেহ উঠেনা।

এই তাহানে এমনও দিন হয় সারাদিনও মোর ১০ টাকাও ইনকাম হয় না। মোরও তো পেট আছে, মুই যদি রিক্সা না চালাও তাহিলে মুই খাম কি? এই তাহানে মুই কোন কোন সময় রিক্সা লেহেনে বাহির হওয়ার পর মানুষের কাছত চাহে চাহে কিছু পয়সা লেহেনে দুইটা যা জোটে খাও।

ঠিক এই কাশের আলীর মতো আমাদের এই দেশে অনেক কাশেম রয়েছে যারা দু-বেলা দু-মুঠো খাবারের সন্ধ্যানে অনেক কষ্ট করে, মানুষের হাতে পায়ে ধরে ভিক্ষা করে।

আমাদের কি এই কাশেমদের দিকে লক্ষ্য রাখা উচিত না! এদের চাহিদা তো বেশি না! শুধু দু বেলা দু -মুঠো ভাত।

নিঃস্ব কাশেম আলীর দু-বেলা দু-মুঠো খাবারের সুযোগ করে দিয়ে তার জীবন বাঁচাতে ঠাকুরগাঁও জেলা প্রসাশক মহোদয় কর্তৃক সাহায্য কামনা করেছেন।

মন্তব্য করতে পারেন...

comments

কলেজপাড়া,মাজার রোড,ঠাকুরগাঁও-৫১০০, বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com
প্রধান কার্যালয়ঃ বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com