শেষ পর্যন্ত শ্রীলংকাকে জিততে দিল না টাইগাররা

রবিবার, ০৪ ফেব্রুয়ারি ২০১৮ | ৪:২৮ অপরাহ্ণ |

শেষ পর্যন্ত শ্রীলংকাকে জিততে দিল না টাইগাররা
শেষ পর্যন্ত মুমিনুল হকের সেঞ্চুরি আর লিটন দাসের ৯৪ রানে ভর করে শেষ পর্যন্ত ড্রয়েই শেষ হলো চট্টগ্রাম টেস্ট।

কিছুটা শঙ্কা ছিল। চতুর্থ দিনের শেষবেলায় মুশফিকুর রহিমকে হারিয়ে বেশ দুশ্চিন্তায় পড়ে গিয়েছিল বাংলাদেশ। শ্রীলঙ্কার প্রথম ইনিংস থেকে যে অনেকটা ব্যবধানে পিছিয়ে ছিল তখনও। তবে শেষ পর্যন্ত মুমিনুল হকের সেঞ্চুরি আর লিটন দাসের ৯৪ রানে ভর করে শেষ পর্যন্ত ড্রয়েই শেষ হলো চট্টগ্রাম টেস্ট।

রোববার ম্যাচের পঞ্চম ও শেষ দিনের শেষ সেশনের খেলা চলাকালে বাংলাদেশ ৫ উইকেট হারিয়ে ৩০৭ রান তোলার পর উভয় দল ড্র মেনে নিলে ম্যাচের সমাপ্তি ঘটে।

প্রথম ইনিংসে ২০০ রানে পিছিয়ে থেকে চতুর্থ দিনের শেষ সেশনে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা বাংলাদেশ শেষ বিকেলেই ৮১ রান তুলতে গিয়ে তিন উইকেট হারিয়ে ব্যাকফুটে চলে যায়। সেই অবস্থায় শ্রীলংকাকে চালকের আসনে রেখেই পঞ্চম দিনের খেলা শুরু করে বাংলাদেশ। তবে এদিন দারুণভাবে ঘুরে দাঁড়ায় টাইগাররা।

আগের দিনের অপরাজিত ব্যাটসম্যান মুমিনুল হক নতুন সঙ্গী লিটন দাসকে সঙ্গে নিয়ে বিপদ সামাল দেন। আর এই বিপদ সামাল দেওয়ার পথেই তুলে নেন টেস্ট ক্যারিয়ারের ষষ্ঠ শতক, যার মধ্য দিয়ে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে একই টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করার কীর্তি গড়েন তিনি।

চতুর্থ উইকেটে লিটন দাসের সঙ্গে ১৮০ রানের জুটিতেই মূলত বিপদমুক্ত হয় বাংলাদেশ। ২০০ রানের ঘাটতি পুষিয়ে বাংলাদেশ পায় লিড। ইনিংসের ৭৮তম ওভারে দলীয় ২৬১ রানে মুমিনুল হককে সাজঘরে ফেরত পাঠিয়ে জুটি ভাঙেন ধনঞ্জয়া ডি সিলভা। উইকেররক্ষক নিরোশান ডিকভেলার হাতে ক্যাচ দিয়ে ফেরার আগে তিনি খেলেন ১০৫ রানের দারুণ এক ইনিংস।

মুমিনুলের বিদায়ের পর বেশিক্ষণ টিকতে পারেননি লিটন দাসও। বাজে শট খেলে মাত্র ৬ রানের জন্য ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি হাতছাড়া করেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। ইনিংসের ৮৩তম ওভারে দলীয় ২৭৯ রানে রঙ্গনা হেরাথের বলে দিলরুয়ান পেরেরার হাতে ক্যাচ দিয়ে ফেরার আগে ৯৪ রান করেন তিনি।

মুমিনুল ও লিটনের বিদায়ের পর উইকেটে আসা মাহমুদুল্লাহ সঙ্গী মোসাদ্দেক হোসেনকে সঙ্গে নিয়ে বাকিটা সময় নির্বিঘ্নেই পার করেন। দিনের শেষ সেশনের খেলা চলাকালে বাংলাদেশ ৫ উইকেট হারিয়ে ৩০৭ রান তুলে যখন দ্বিতীয় ইনিংসে ১০৭ রানের লিডে, তখনই ড্র মেনে নেন দুই অধিনায়ক।

মন্তব্য করতে পারেন...

comments

ঠাকুরগাঁওয়ে বিজিবির সঙ্গে এলাকাবাসীর সংঘর্ষে নিহত ৪

কলেজপাড়া,মাজার রোড,ঠাকুরগাঁও-৫১০০, বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com
প্রধান কার্যালয়ঃ বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com