অজ্ঞাত রোগে তিন হাজার মুরগির মৃত্যু

সোমবার, ১৯ মার্চ ২০১৮ | ৮:২৫ পূর্বাহ্ণ |

অজ্ঞাত রোগে তিন হাজার মুরগির মৃত্যু
রাজশাহীতে অজ্ঞাত রোগে তিন হাজার মুরগির মৃত্যু

রাজশাহীর বাগমারায় একটি মুরগির খামারে প্রায় পাঁচ হাজার মুরগি অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে। গত তিন দিনে ষাট হাজার টাকার ওষুধ দিয়েও কোন কাজে আসছে না। ইতোমধ্যে প্রায় তিন হাজার মুরগি ওই রোগে মারা গেছে। আরো দুই হাজার রয়েছে মৃত্যুঝুঁকিতে।

উপজেলার হামিরকুৎসা ইউনিয়নের কোনাবাড়িয়া গ্রামের মৃত আজিজুল আলম জোয়ার্দারের ছেলে নাছরুল আলম তানজিলের খামারে এ ঘটনা ঘটেছে। হঠাৎ করে এ রোগের কারণে ওই খামারি ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন। এতে প্রায় পঁচিশ লাখ টাকার ক্ষতির আশঙ্কা দেখা দিয়েছে। এ নিয়ে দিশেহারা হয়ে পড়েছেন খামার মালিক নাছরুল আলম তানজিল।

webnewsdesign.com

খামার মালিক নাছরুল আলম তানজিল জানান, গত আট মাস আগে তার খামারে লেয়ার জাতের পাঁচ হাজার মুরগির বাচ্চা পালন শুরু করেন। এর মধ্যে মুরগিগুলো ডিম দেয়া শুরু করে। কিন্ত সম্প্রতি ডিমের বাজার দর ভালো না থাকায় খামার নিয়ে বেকায়দায় পড়েন তানজিল। মুরগিগুলো ডিম দেয়ার পর পরই ডিমের দরপতন শুরু হয়। মাত্র এক লাখ টাকার ডিম বিক্রি করতে পেরেছেন বলে জানান তিনি।

প্রতিদিন মুরগির খাবার ক্রয়সহ আনুষঙ্গিক খরচের জোগান নিয়ে বেকায়দায় পড়তে হয় তাকে। অনেক টাকা লোনের বোঝা নিয়ে দিনরাত খামারের পেছনে পড়ে থাকতে হয়। এরই মাঝে গত তিন দিন আগে তার খামারে মুরগিগুলোর রোগ দেখা দেয়। প্রথমে মুরগির টোপ কালচে রঙ দেখা দেয়। এরপর সবুজ ও সাদা গুটি গুটি পায়খানা ও মুখ দিয়ে লালা পড়া অবস্থার একপর্যায়ে মারা যাচ্ছে। গত তিন দিনে অন্তত তিন হাজার মুরগি মারা গেছে।

খামারটিতে সরেজমিন গিয়ে স্তুপকৃত মরা মুরগিগুলো মাটি চাপা দিতে দেখা যায়। খবর পেয়ে শত শত এলাকাবাসী ওই দৃশ্য দেখতে ভীড় জমায় ও খামার মালিককে সমবেদনা জানায়। স্থানীয়রা মন্তব্য করেন, এ রোগে তার খামারের সমস্ত মুরগিই মারা যাবার সম্ভাবনা রয়েছে।

খামারি তানজিল বলেন, বাগমারা উপজেলা প্রাণিসম্পদ দফতরে যোগাযোগ করা হলে সেখানকার কয়েকজন কর্মকর্তা এসে যে পরামর্শ দিয়ে গেছে তাতেও কোন লাভ হচ্ছে না। তিন দিনে ষাট হাজার টাকার ওষুধ দিয়েও কোন ফল হয় নি। তিন দিনে তিন হাজার মুরগি মারা গেছে। আরো দুই হাজার রয়েছে মৃত্যুঝুঁকিতে। এতে পঁচিশ লাখ টাকার ক্ষতির সম্ভাবনা দেখা দিয়েছে।

উপজেলা প্রাণিসম্পদ দফতর বাগমারার ভ্যাটেনারি ফিল্ড অ্যাসিসটেন্ট এরশাদ আলী ওই মুরগির খামার পরিদর্শন শেষে জানান, মুরগিগুলো যেভাবে মারা যাচ্ছে, তাতে মনে হচ্ছে রাণীখেত রোগে আক্রান্ত। খামার মালিককে ল্যাবে গিয়ে পরীক্ষা করার পরামর্শ দেয়া হয়েছে।

এ বিষয়ে যোগাযোগ করা হলে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আতিবুর রহমান জানান, রাণীখেত রোগ একটি ছোঁয়াচে রোগ। এ রোগে আক্রান্ত হলে শতভাগ সারানো যায় না। তবে ওই খামারের মুরগিগুলো কোন রোগে আক্রান্ত তা পরীক্ষা না করে বলা যাচ্ছে না।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com