‘অটিজম সচেতনতার’ ওপর বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত

বৃহস্পতিবার, ১৯ এপ্রিল ২০১৮ | ১২:৩৭ অপরাহ্ণ |

‘অটিজম সচেতনতার’ ওপর বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত
ছবি: সেমিনার

আর্মড ফোর্সেস মেডিকেল কলেজে ‘অটিজম সচেতনতার’ ওপর বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টের (বিএপি) উদ্যোগে বুধবার ঢাকা সেনানিবাসের আর্মড ফোর্সেস মেডিকেল কলেজে এ সেমিনার অনুষ্ঠিত হয়। বিশ্বব্যাপী অটিজম সচেতনতা বৃদ্ধির অংশ হিসেবে এ বৈজ্ঞানিক সেমিনারটির আয়োজন করা হয় বলে জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

আইএসপিআর’র সহকারী পরিচালক মোহাম্মদ রেজা-উল করিম শাম্মী জানান, এবারের অটিজম সচেতনতা দিবসের প্রতিপাদ্য ছিল ‘নারী ও বালিকাদের ক্ষমতায়ন হোক’। অটিজম আক্রান্তরা আমাদের সমাজে লিঙ্গ বৈষম্যের শিকার। এক্ষেত্রে অটিজম আক্রান্ত নারী ও বালিকাদের ক্ষমতায়ন জরুরি বলে সেমিনারে মত প্রকাশ করা হয়। এ বৈজ্ঞানিক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আর্মড ফোর্সেস মেডিকেল কলেজের মনোরোগ বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান ব্রিগেডিয়ার জেনারেল মো. আজিজুল ইসলাম। বাংলাদেশ সাইকিয়াট্রিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি এবং জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সাবেক পরিচালক অধ্যাপক ওয়াজিউল আলম চৌধুরীর সভাপতিত্বে বৈজ্ঞানিক সেমিনারের প্রধান অতিথি সামরিক চিকিৎসা মহাপরিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক মেজর জেনারেল মুন্সি মোহাম্মদ মজিবুর রহমান। বিশেষ অতিথি ছিলেন আর্মড ফোর্সেস মেডিকেল কলেজের কমান্ড্যান্ট মেজর জেনারেল ফসিউর রহমান।

webnewsdesign.com

আইএসপিআর জানায়, প্রধান অতিথি অটিজম সচেতনতা সবার মাঝে পৌঁছে দেওয়ার ওপর গুরুত্ব আরোপ করেন। বিশেষ অতিথি তার বক্তব্যে মেডিকেল ছাত্র ও চিকিৎসকদের পাশাপাশি সমাজের সব স্তরের জনগণকে অটিজম সম্পর্কে অবহিত করার ওপর গুরুত্বারোপ করেন। এছাড়া অটিজম আক্রান্তদের প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে সমাজের মূল স্রোতধারায় ফিরিয়ে আনার ওপর গুরুত্বারোপ করেন।

মূল প্রবন্ধ উপস্থাপনকারী আর্মড ফোর্সেস মেডিকেল কলেজের মনোরোগ বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান ব্রিগেডিয়ার জেনারেল মো. আজিজুল ইসলাম বলেন, দ্রুত এবং প্রাথমিক পর্যায়ে অটিজম নির্ণয়ের ওপর গুরুত্ব দিতে হবে। দ্রুত ও প্রাথমিক পর্যায়ে অটিজম শনাক্ত করা গেলে প্রশিক্ষণ ও চিকিৎসাসহ বিভিন্ন সময়োপযোগী পদক্ষেপ নেওয়া সম্ভব হয়। এতে করে অটিজম আক্রান্তদের স্বাভাবিক জীবন ফিরে আসার সম্ভাবনা বাড়বে বলে মন্তব্য করেন তিনি। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ সাইকিয়াট্রিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক এমএ মোহিত কামাল।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com