অবৈধ ঋণ কার্যক্রম সতর্ক করে পর্যবেক্ষণ কমিটি গঠন

রবিবার, ০৩ মার্চ ২০১৯ | ১০:৪৪ অপরাহ্ণ |

অবৈধ ঋণ কার্যক্রম সতর্ক করে পর্যবেক্ষণ কমিটি গঠন
অবৈধ ঋণ কার্যক্রম সতর্ক করে পর্যবেক্ষণ কমিটি গঠন

অবৈধ ঋণ কার্যক্রম তদন্তে প্রমাণিত সমিতি গুলোকে সতর্ক করে ২৭ ফেব্রুয়ারি জেলা সমবায় কার্যালয়ে ২ সদস্যের একটি পর্যবেক্ষণ কমিটি গঠন করা হয়েছে। পর্যবেক্ষণ কমিটি প্রতি মাসে সমিতির কার্যক্রম পর্যবেক্ষণ করে জেলা সমবায় অফিসার এর কাছে প্রতিবেদন দাখিল করবেন।

অতীতের মহাজন জোতদারের মতোই সেডস সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি,পুষ্প মহিলা সমবায় সমিতি,গলেহা ঐক্য কল্যাণ কৃষক সমবায় সমিতি ।

এ সব প্রতিষ্ঠান সামাজিক উন্নয়ন ও দারিদ্র্য দুরীকরনের কথা বলে বিভিন্ন ব্যাবসায়ী গৃহবধুসহ তৃণমুল পর্যায়ে সঞ্চয় সংগ্রহ করে ক্ষুদ্রঋণ থেকে শুরু করে ব্যাবসায়িক ঋণ প্রথা চালু করে সহজ সর্তে ঋণ পাওয়ার আশায় সাধারণ মানুষ এসব নামধারী সমিতির প্রতি ঝুঁকছে।
চড়াসুদে দৈনিক,সাপ্তাহিক, বা পাক্ষিক কিস্তিতে ঋণ আদায় শুরু হয়। প্রথম দিকে নগরীর বাজারের ব্যবসায়ীদের ঘিরে এসব সমিতির কার্যক্রম চালু হয়। জগদল,গোয়ালঝার,হেলিপোট,ব্যারিষ্টার বাজার, গলেহা বাজার,গড়ের ডাঙ্গা,গেদের কুড়ি,মানিক পীর,বোদা, জেলার বিভিন্ন হাট বাজারে এসব সমিতির ঋণ কার্যক্রম চালু হওয়ার পর তাদের পরীধি গ্রামাঞ্চলে বেড়ে চলেছে।

অবৈধ ঋণ কার্যক্রমে সয়লাব গত কয়েক মাস আগে পত্রিকায় একটি প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর । দীর্ঘ এক মাস পর তদন্ত কমিটি গঠন করা হয়। বার বার প্রতিবেদনের সময় পিছানো হলেও অবৈধ ঋণ কার্যক্রম প্রতিবেদনে সত্যতা পাওয়া যায়।

তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে জেলা সমবায় কর্মকর্তা সমিতি গুলোকে তাদের অবৈধ ঋণ কার্যক্রম বন্ধের নোটিশ প্রদান করা হয় । সমিতি গুলো নোটিশের পেক্ষিতে তাদের ভুল সংশোধন করে চলার আবেদন ও উপজেলা সমবায় অফিসারের সুপারিশের পেক্ষিতে সমিতির অবৈধ ঋণ কার্যক্রমে সতর্ক করা হয়।

এখনো সমিতি গুলো বেপরোয়া হয়ে দেদারছে চালিয়ে যাচ্ছে তাদের অবৈধ ঋণ কার্যক্রম।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

পঞ্চগড়ে সম্পত্তির বিরোধে ভাইয়ের হাতে ভাই খুন..

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com