অব্যহতভাবে বাড়ছে পদ্মার পানি

শনিবার, ২৩ জুন ২০১৮ | ৪:৫৭ অপরাহ্ণ |

অব্যহতভাবে বাড়ছে পদ্মার পানি
অব্যহতভাবে বাড়ছে পদ্মার পানি

রাজশাহী প্রতিনিধি: রাজশাহীতে পদ্মা নদীর পানি বৃদ্ধি অব্যহত রয়েছে। উত্তর দিক থেকে নেমে আসা পাহাড়ী ঢল ও উজানে বৃষ্টিপাতের কারণে গত ২৪ ঘন্টায় নদীতে পানি বৃদ্ধি পেয়েছে ৪৬ সেন্টিসিটার।

রাজশাহীর পানি উন্নয়ন বোর্ড (পাউবো) এর পানি বিজ্ঞান বিভাগ জানায়, গত ২ এপ্রিল রাজশাহীতে পদ্মা নদীর উচ্চতা ছিল ৯ দশমিক ৯৪ মিটার। এরপর পানি বাড়তে থাকে। গত ১ জুন রাজশাহীতে পদ্মা নদী ৯ দশমিক ১৫ উচ্চতায় প্রবাহিত হয়। গত বৃহস্পতিবার সন্ধা ৬ টায় এই উচ্চতা ১০ দশমিক ৪৩ মিটার। বুধবার সন্ধা ৬ টায় এই উচ্চতা ছিল ৯ দশমিক ৯৭ মিটার। ২৪ ঘন্টায় পানি বেড়েছে ৪৬ সেন্টিমিটার। আর ২১ দিনে পানি বেড়েছে ১ শো’ ২৮ সেন্টিমিটার।


রাজশাহীতে পদ্মা নদীর বিপদসীমা ১৮.৫০ মিটার। সর্বশেষ ২০১৩ সালে রাজশাহীতে পদ্মা বিপদসীমা অতিক্রম করে। এরপর গত ৪ বছর (২০১৪-২০১৭) রাজশাহীতে পদ্মা বিপদসীমা অতিক্রম করেনি। ২০১৩ সালে রাজশাহীতে পদ্মার সর্বোচ্চ উচ্চতা ছিল ১৮ দশমিক ৭০ মিটার, ২০১৪ সালে ১৭ দশমিক ৪৫ মিটার, ২০১৫ সালে ১৭ দশমিক ৩০ মিটার, ২০১৬ সালে ১৮ দশমিক ৪৬ মিটার এবং সর্বশেষ ২০১৭ সালে ১৭.৫৪ মিটার।

পদ্মায় পানি বাড়তে থাকায় নগরীর পদ্মা গার্ডেন ও পঞ্চবটি এলাকায় শুষ্ক মওসুমে যেখানে একেবারে পানি ছিল না সেখানে পানি প্রবেশ করেছে।


উত্তর দিক থেকে নেমে আসা পাহাড়ী ঢলের তিব্রতা এই মুহূর্তে কিছুটা কম। তাছাড়া ফারাক্কা ব্যারেজের সব গেট এখনো খোলা হয়নি। পাহাড়ী ঢলের তিব্রতা বাড়লে এবং ফারাক্কার সব গেট খুলে দিলে পদ্মার প্রবাহ আরো বাড়বে বলে পাউবো জানিয়েছে।


আপনার মুল্যবান মতামত দিন......

comments

বালিয়াডাঙ্গীতে কলেজ ছাত্রীকে ইভটিজিংয়ের দায়ে ২ বখাটের কারাদণ্ড…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com