অসহায় শিক্ষার্থীর পাশে রাবি ছাত্রলীগ সভাপতি

শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ | ১১:৫১ অপরাহ্ণ |

অসহায় শিক্ষার্থীর পাশে রাবি ছাত্রলীগ সভাপতি
অসহায় শিক্ষার্থীর পাশে রাবি ছাত্রলীগ সভাপতি

রাবি প্রতিনিধি: দিনাজপুরের ছেলে আব্দুস সালাম। পড়েন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের প্রথম বর্ষে। অদম্য মেধা আর চরম দারিদ্র্যের সঙ্গে কঠিন যুদ্ধ শেষে মিলেছে স্বপ্নের বিদ্যাপীঠ এই রাবি ক্যাম্পাস। কিন্তু দারিদ্র্য পিছু ছাড়েনি তার। বিশ্ববিদ্যালয়ে পড়তে এসেও চরম দারিদ্র্যের তাড়া খেয়ে বেড়াচ্ছেন। নিজের পড়ার খরচ চালাতে করতেন দিনমজুরের কাজ। সালামের এমন দুর্দশার কথা জানতে পেরে তার সাহায্যে এগিয়ে এসেছেন রাবি ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া। সালামকে হলে তুলে তার পড়ালেখার সব দায়িত্ব নিয়েছেন এই ছাত্রলীগ নেতা।
আব্দুস সালাম জানান, তার বাবা একসময় ফুটপাতে বিভিন্ন পণ্যের ব্যবসা করতেন। বর্তমানে বার্ধক্যের কারণে তিনি আর সেই কাজ করতে পারেন না। বড়ভাই প্রতিবন্ধী আর ছোটবোন লেখাপড়া করেন। দরিদ্র বাবার পক্ষে লেখাপড়ার খরচ জোগাতে না পারায় দিনমজুরের কাজ করে নিজের খরচ চালান। সপ্তাহে দুইদিন শ্রমিকের কাজ করেন আর এরপরের দুইদিন ক্লাস করেন। এভাবেই চলছিল তার লেখাপড়া। সালামের করুণ অবস্থার কথা জানতে পেরে তার পড়াশোনার দায়িত্ব নেন রাবি ছাত্রলীগ সভাপতি গোলাম কিবরিয়া। সালামকে হলে সিট বরাদ্দের ব্যবস্থা করেন তিনি।
এ বিষয়ে স্পোর্টস সায়েন্স বিভাগের শিক্ষার্থী আব্দুস সালাম বলেন, লেখাপড়ার খরচ জোগাতে দিন মজুরের কাজ করছিলাম। ছাত্রলীগ সভাপতি কিবরিয়া ভাই খবর পেয়ে আমাকে ডেকে পাঠান। আমার পরিবার খোঁজ নেন এবং লেখাপড়া, থাকা-খাওয়াসহ যাবতীয় খরচ বহনের আশ্বাস দিয়েছেন। শেরে বাংলা হলে আমার থাকার ব্যবস্থা করেছেন।
ছাত্রলীগ নেতা গোলাম কিবরিয়ার এই উদ্যোগে সামাজিক যোগাযোগ মাধ্যমেও আলোচনায় আসছে। অনেকেই তার এই উদ্যোগকে সাধুবাদ জানিয়ে পোস্ট লিখছেন। চঞ্চল কুমার অর্ক নামের এক শিক্ষার্থী লিখেছেন, ‘অসহায় শিক্ষার্থী আব্দুস সালামের পাশে রাবি ছাত্রলীগ সভাপতি গোলাম কিবরিয়া ভাই।’ এই পোস্টে তিনি গোলাম কিবরিয়াকে ধন্যবাদ জানান।
রাবি ছাত্রলীগ সভাপতির এমন উদ্যোগে উচ্ছ্বসিত ও অনুপ্রাণিত দলীয় নেতাকর্মীরাও। এ প্রসঙ্গে উচ্ছ্বাস প্রকাশ করে রাবি ছাত্রলীগের শিক্ষা ও পাঠচক্র বিষয়ক সম্পাদক জামসেদ আলম সবুজ বলেন, আদর্শ ছাত্রনেতা শুধু রাজনীতিই করেন না, নিজ দলের নেতা-কর্মী এবং শিক্ষার্থীদের সুবিধা-অসুবিধার দেখাভালও করেন। প্রয়োজনে পাশে দাঁড়িয়ে সব ধরণের সহযোগিতাও করেন। আমাদের সভাপতি সেই কাজটিই করে আমাদের সামনে দৃষ্টান্ত স্থাপন করলেন। রাবি ছাত্রলীগের অভিভাবকের এমন উদ্যোগে সেই পরিবারের সদস্য হিসেবে আমরা গর্বিত।
এ বিষয়ে রাবি ছাত্রলীগ সভাপতি গোলাম কিবরিয়া বলেন, সালামের বিষয়টি জানার পর আমার খারাপ লাগে। আমার দায়িত্ববোধে জায়গা থেকে তাকে ডেকে পাঠাই। তার যাবতীয় দায়িত্ব আমি নিয়েছি। প্রাথমিকভাবে তাকে হলে তুলে দিয়েছি এবং ক্যাম্পাসে তার খাবার খরচের দায়িত্ব নিয়েছি। সে যেন সুষ্ঠুভাবে লেখাপড়া চালাতে পারে এটাই আমার কামনা। তাকে বলেছি যেকোনো প্রয়োজনে আমার সাথে যোগাযোগ করতে।

 

রিজভী/রাজশাহী বিশ্ববিদ্যালয়

webnewsdesign.com

আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com