“আকাশ ছোঁয়া ভালোবাসা”

শুক্রবার, ০৪ জানুয়ারি ২০১৯ | ৮:২০ অপরাহ্ণ |

“আকাশ ছোঁয়া ভালোবাসা”
ফাইল ছবি

“আকাশ ছোঁয়া ভালোবাসা”- অনেকেই ভালোবাসার মত একটি সর্বজনীন ধারণাকে আবেগপ্রবণ ভালোবাসা, কল্পনাপ্রবণ ভালোবাসা কিংবা প্রতিশ্রুতিপূর্ণ ভালোবাসা এসব ভাগে ভাগ করার পক্ষপাতী হয়ে থাকেন আবার অনেকে না ও হতে পারেন। তবে ভালোবাসাকে শারীরিক আকর্ষণের ওপর ভিত্তি করে শ্রেণীবিন্যাস করা যেতে পারে।

সাধারণ মতে, ভালোবাসাকে একটি ব্যক্তিগত অনুভূতি হিসেবে বিবেচনা করা হয়,যেটা একজন মানুষ অপর আরেকজন মানুষের প্রতি অনুভব করে।কারো প্রতি অতিরিক্ত যত্নশীলতা কিংবা প্রতিক্ষেত্রে কারো উপস্থিতি অনুভব করাও ভালোবাসার সাথেই সম্পর্কযুক্ত।অধিকাংশ প্রচলিত ধারণায় ভালোবাসা,
নিঃস্বার্থতা,স্বার্থপরতা,বন্ধুত্ব,মিলন,পরিবার এবং পারিবারিক বন্ধনের সাথে গভীরভাবে সংযুক্ত।

“এভাবেও বলা যেতে পারে..সুখ কে কেন্দ্র করে দুক্ষকে ব্যাসার্ধ নিয়ে যে বৃত্ত আকা হয় তাকেও ভালবাসা বলে।আসলে ভালবাসার সঠিক কোনো সংজ্ঞা নাই,খুঁজে পায়নি কেউ।

তবে সুখ,দুক্ষ,হাসি,কান্না ইত্যাদি নিয়েই ভালবাসা হয়ে থাকে।ভালোবাসা শুধুই ভালোবাসা।

ভালোবাসাকে সাধারণত এবং বিপরীত ধারণার তুলনা করে ভিন্ন দৃষ্টিকোণ থেকে ভালোবাসার জটিলভাব পূর্ণতা বিচার করা যায়।ধনাত্মক অনুভূতির কথা বিবেচনা করে ভালোবাসাকে ঘৃণার বিপরীতে স্থান দেওয়া যায়।ভালোবাসায় যৌনকামনা কিংবা শারীরিক লিপ্সা অপেক্ষাকৃত গৌণ বিষয়।

এখানে মানবিক আবেগটাই বেশি গুরুত্ব বহন করে।কল্পনা বিলাসিতার একটি বিশেষ ক্ষেত্র হচ্ছে এই ভালোবাসা।ভালোবাসা সাধারণ ভাবে বলতে গেলে শুধুমাত্র বন্ধুত্বকে বুঝায় না।যদিও কিছু সম্পর্ককে অন্তরঙ্গ বন্ধুত্ব বলেও অভিহিত করা যায়।তাই বলে ভালোবাসার রূপ শুধুমাত্র বন্ধুত্ব তা নয়।এর বিস্তার সেই পৃথিবী জন্ম থেকেই হয়ে আসছে আর পৃথিবী ধ্বংসের পরেও থাকবে।কখনও শেষ হবেনা ভালোবাসা।।

নবীন লেখক ও সাংবাদিক
-মোঃ ফিরোজ খান

আপনার মুল্যবান মতামত দিন......

comments

পঞ্চগড়ে সম্পত্তির বিরোধে ভাইয়ের হাতে ভাই খুন..

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com