আজ পৃথিবীতে আছড়ে পড়বে চীনা মহাকাশ স্টেশন!

আজ পৃথিবীতে আছড়ে পড়বে চীনা মহাকাশ স্টেশন!

সোমবার, ০২ এপ্রিল ২০১৮ | ৬:৪৩ অপরাহ্ণ |

আজ পৃথিবীতে আছড়ে পড়বে চীনা মহাকাশ স্টেশন!
আজ পৃথিবীতে আছড়ে পড়বে চীনা মহাকাশ স্টেশন!

আজ সোমবারের মধ্যেই ভূপৃষ্ঠে এসে আছড়ে পড়বে অকেজো হয়ে পড়া চীনা মহাকাশ স্টেশন তিয়ানগং-১’র  ধ্বংসাবশেষ । সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী, এটি পৃথিবীর বায়ুমণ্ডলে ঢুকে পড়েছে এবং দক্ষিণ প্রশান্ত মহাসাগরের ওপরে আছে। চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিবেদনে একথা বলা হয়েছে।

চীনা ম্যানড স্পেস জানিয়েছে, সোমবার গ্রীনিজ মান সময় দশমিক ১৫ টায় এটি পৃথিবীর বায়ুমণ্ডলে পুন:প্রবেশ করেছে।

webnewsdesign.com

তারা জানায়, মহাকাশ স্টেশনটি ৪৩ ডিগ্রি উত্তর থেকে ৪৩ ডিগ্রি দক্ষিণ অক্ষাংশ বরাবর পৃথিবীতে আছড়ে পড়তে পারে। প্রকাণ্ড এই মহাকাশ যানটি ঘণ্টায় ২৬ হাজার কিলোমিটার বেগে ছুটে আসছে।

এদিকে, ইউরোপভিত্তিক স্পেস এজেন্সি (ইএসএ) বলছে, আজ সোমবারের মধ্যে এই মহাকাশ স্টেশনটি আছড়ে পড়তে পারে। এটি যদি পৃথিবীতে আঘাতও করে তাহলে বড়সড় ক্ষতি হবে না। মহাকাশ স্টেশনটি বায়ুমণ্ডলের সঙ্গে সংঘর্ষে অনেকটাই জ্বলে-পুড়ে ছাই হয়ে যাবে।

প্রসঙ্গত, ২০১১ সালে তিয়ানগং-১ নামের যানটি উৎক্ষেপণ করেছিল চীন। এর কয়েকবছর পর ৮ হাজার কেজি ওজনের স্টেশনটি বিকল হয়ে যায়। পরে একে পরিত্যক্ত ঘোষণা করে চীন। তখন থেকেই এটি মহাকাশে ভাসমান অবস্থায় ছুটে বেড়াচ্ছে। প্রায় সাত বছর পর এটি এখন ধ্বংস হয়ে পৃথিবীর দিকে ধেয়ে আসছে। বায়ুমণ্ডলে ঢোকার সাথে সাথে এটিতে আগুন ধরে যাবে। কিছু ধ্বংসাবশেষ মাটিতে এসে পড়বে।(সূত্র: কালের কণ্ঠ)

আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com