আন্দোলনের ঢেউ লেগেছে রাবি, রুয়েট ও বরেন্দ্র বিশ্ববিদ্যালয়েও

সোমবার, ০৯ এপ্রিল ২০১৮ | ৬:৩৩ অপরাহ্ণ |

আন্দোলনের ঢেউ লেগেছে রাবি, রুয়েট ও বরেন্দ্র বিশ্ববিদ্যালয়েও
ছবি: রাবি, রুয়েট ও বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে কোটা সংস্কারের দাবীতে আন্দোলন

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কার দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পর এবার আন্দোলনে নেমেছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) এবং বেসরকারি বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সোমবার সকাল থেকে ক্লাস বর্জন করে বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও ঢাকা-রাজশাহী মহাসড়কে অবস্থান কর্মসূচি পালন করেছে তারা। বিকেল ৪টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত এ তিন প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের আন্দোলন চলছিল।


মহাসড়কে অবস্থান নিয়ে আন্দোলনকারীরা ‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই’, ‘পিতা তুমি ফিরে এসো, বৈষম্য দূর করো’, ‘মরতে হলে একসঙ্গে মরবো, তবুও দাবি আদায় করে ছাড়বো’ সহ নানা স্লোগান দিতে থাকেন।

এদিন বেলা সাড়ে ১১টার দিকে রুয়েটের শহীদ মিনার চত্বরে জড়ো হয় শিক্ষার্থীরা। পরে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়কে বিক্ষোভ মিছিল করে। মিছিল শেষে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে তারা মানববন্ধনে মিলিত হয়।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, ‘সারাদেশে কোটা সংস্কারের যে আন্দোলন চলছে তাতে আমরাও একাত্মতা প্রকাশ করে কর্মসূচি পালন করছি। দাবি না মানা পর্যন্ত আমরা এই আন্দোলন চার্লিয়ে যাবো।’

সোমবার রাবির মতো রুয়েটেও প্রতিটি বিভাগের ক্লাস বন্ধ রয়েছে। তবে নির্ধারিত পরীক্ষাসমূহ অনুষ্ঠিত হয়েছে।

এদিকে একই দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বেসরকারি বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের আইন ও ইংরেজি বিভাগের শিক্ষার্থীরা। মানববন্ধন থেকে শিক্ষার্থীরা দ্রুত দাবি মেনে নিতে হুঁশিয়ারি প্রদান করেন।

চলমান এ আন্দোলনে শিক্ষার্থীদের দাবিগুলো হলোÑ ৫৬ শতাংশ কোটা থেকে ১০ শতাংশে কমিয়ে আনা, কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধায় নিয়োগ দেয়া, চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার নয়, কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা নয়, চাকরির ক্ষেত্রে সবার জন্য অভিন্ন বয়সসীমা।#

মন্তব্য করতে পারেন...

comments



ইবির রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সাবেক সভাপতির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ…

প্রধান কার্যালয়ঃ বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com