আলোক উৎসবে উজ্জ্বল হাতিরঝিল

শনিবার, ০৮ সেপ্টেম্বর ২০১৮ | ১০:০৩ পূর্বাহ্ণ |

আলোক উৎসবে উজ্জ্বল হাতিরঝিল
আলোক উৎসবে উজ্জ্বল হাতিরঝিল

সংবাদ গ্যালারি ডেস্ক: শরতের পরিচ্ছন্ন আকাশে সাদা মেঘের ভেলার সঙ্গে উড়ে নিরিবিলি ছুটির দিনটি দিগন্তে মিলিয়ে যাওয়ার পরেই আকাশজুড়ে শুরু হয় আলোর খেলা। হাতিরঝিলের বাহারি পানির ফোয়ারায় ফোয়ারায় আরও বণির্ল হয়ে ওঠে রঙের ছটা। সদরঘাটের আলোর খেলায় মেতে ওঠে বয়সের ভারে ক্লান্ত বুড়িগঙ্গা। একইসঙ্গে আধুনিক সাজে সজ্জিত বসুন্ধরা কনভেনশন হলেও জমে ওঠে ঝিকিমিকি আলোর মেলা। বিদ্যুৎ উৎপাদনে সরকারের সফলতা উদযাপনে এভাবেই আলোয় আলোয় রাঙিয়ে তোলা হয়েছে রাজধানীকে।

জানা যায়, দেশে বিদ্যুতের উৎপাদন ক্ষমতা ছাড়িয়েছে ২০ হাজার মেগাওয়াট। এই অজর্ন স্মরণীয় করে রাখতেই আয়োজন করা হয়েছে এ আলোক উৎসব। এ সময় দেশাত্মবোধক গান ও সরকারের উন্নয়নের তথ্য পরিবেশন করা হয়েছে ডিজিটাল প্রেজেন্টেশনের মাধ্যমে। এ সময় স্মরণ করা হয় মহান স্বাধীনতা সংগ্রাম থেকে শুরু করে জাতির উন্নয়নের প্রতিটি ধাপে ধাপে ত্যাগ ও সাফল্যের ইতিহাস।

webnewsdesign.com

শুক্রবার সন্ধ্যা ঠিক ৭টা ২০ মিনিটে আলোর ঝলকানিতে উজ্জ্বল হয়ে ওঠে হাতিরঝিল। ১৯৭১ সাল থেকে ২০১৮ সাল পযন্ত বিদ্যুতের অবস্থা তুলে ধরা হয় লেজার শো-এর মাধ্যমে। এরপর শুরু হওয়া বণির্ল আতশবাজিতে ঝিকমিক করে ওঠে রাতের আকাশ। একই সঙ্গে সবুজ লেজার রশ্মির বণির্ল ছটা। রঙিন সাজে সেজে ওঠা রাতের আকাশ আরও রঙিন শোভায় সেজে ওঠে তাতে। টানা ২০ মিনিটের চোখ ধাঁধানো আলোক উৎসবের পর সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে নেমে আসে পরিতৃপ্তির মৌনতা।

এ প্রসঙ্গে বিদ্যুৎ বিভাগ বলছে, দেশের ১২৪টি বিদ্যুৎকেন্দ্রের স্থাপিত উৎপাদন ক্ষমতা ১৭ হাজার ৪৩ মেগাওয়াট। এর সঙ্গে ক্যাপটিভ পাওয়ার প্ল্যান্টগুলো থেকে আরও ২ হাজার ৮০০ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যায়। নবায়নযোগ্য জ্বালানি থেকে প্রায় ২৯০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে। সেই হিসেবে মোট উৎপাদন ক্ষমতা দাঁড়ায় ২০ হাজার ১৩৩ মেগাওয়াট। এছাড়া আগামী ১০ সেপ্টম্বর ভারত থেকে আরও ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি শুরু হচ্ছে। যেহেতু ভারত থেকে দীঘর্ মেয়াদি চুক্তিতে বিদ্যুৎ আনা হচ্ছে, তাই এই এক হাজার ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ নিজস্ব উৎপাদন ক্ষমতা হিসেবে দেখছে বিদ্যুৎ বিভাগ।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেন, ‘বতর্মান সরকার ২০০৯ সালে ক্ষমতা গ্রহণের সময় বিদ্যুতের উৎপাদন ক্ষমতা ছিল চার হাজার ৯৪২ মেগাওয়াট, যা বতর্মানে ২০ হাজার মেগাওয়াটে উন্নীত হয়েছে। মাত্র ১০ বছরে এই অগ্রগতি নিঃসন্দেহে একটি বিরল অজর্ন।’

আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com