ইবিতে অাইন ও কলা অনুষদ ভুক্ত বিভাগ ধর্মতত্ত্বে, শিক্ষার্থীদের ক্ষোভ, বিভাগ তালা!

বৃহস্পতিবার, ০৬ সেপ্টেম্বর ২০১৮ | ৫:১১ অপরাহ্ণ |

ইবিতে অাইন ও কলা অনুষদ ভুক্ত বিভাগ ধর্মতত্ত্বে, শিক্ষার্থীদের ক্ষোভ, বিভাগ তালা!
ইবিতে অাইন ও কলা অনুষদ ভুক্ত বিভাগ ধর্মতত্ত্বে, শিক্ষার্থীদের ক্ষোভ,বিভাগ তালা!

ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক ভর্তি পরীক্ষায় মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের অারবী ভাষা সাহিত্য বিভাগ ও অাইন শরীয়াহ ভুক্ত অনুষদের , অাল ফিকহ এন্ড লিগ্যাল স্টাডিজ, বিভাগের ভর্তি পরীক্ষা ধর্মতত্ত্ব অনুষদে অন্তর্ভুক্ত করায় মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদ অফিসে তালা দিয়েছে আরবী ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষার্থীরা।

প্রতক্ষদর্শী সূত্রে জানা যায়, বুধবার (৫ সেপ্টেম্বর) দুপুর সাড়ে ১২টায় আরবী বিভাগের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদ অফিসে তালা দিয়ে অফিসের সামনে আন্দোলন করে।

webnewsdesign.com

মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত আরবী ভাষা ও সাহিত্য বিভাগ ধর্মতত্বের অধীন ‘এ’ ইউনিটে যুক্ত করায় আরবি ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষার্থীরা প্রায় আধা-ঘন্টা মানবিক ও সামাজিক বিজ্ঞান অফিস তালাবন্ধ করে রাখে।

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, সাহিত্য বিষয়ক অন্যান্য বিভাগের মত আরবী সাহিত্যকেও ‘বি’ ইউনিটের অধীনে ভর্তি পরীক্ষা নেওয়ার জোর দাবি জানিয়েছে এবং আরবী সাহিত্য বিভাগের ভর্তি পরীক্ষার পদ্ধতিতে ধর্মত্ত্বের সাথে মিল নেই। তারপরেও বিশ্ববিদ্যালয় প্রশাসন কিভাবে এরকম একটি বিতর্কিত সিদ্ধান্ত নেয়।

মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদ অফিস তালাবন্ধ করে রাখার খবর পেয়ে প্রক্টর প্রফেসর ড. মাহবুবুর ঘটনাস্থলে এসে শিক্ষার্থীদের শান্ত করার চেষ্টা করেন। এসময় অবরোধকারী শিক্ষার্থীদের উদ্দেশ্য প্রক্টর বলেন, তোমাদের দাবি যদি যৌক্তিক হয় তাহলে অবশ্যই বিশ্ববিদ্যালয় প্রশাসন সেই দাবি মেনে নিবে।

জানা গেছে গত সোমবার মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন বরাবর স্মারকলিপি দিয়েছে আরবী ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা আরো বলেন, আমরা ন্যায্য দাবি নিয়ে আন্দোলন করছি। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের দাবি মেনে নিচ্ছে না।

অপরদিকে আইন ও শরীয়াহ অনুষদের আল-ফিকহ এন্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের ভর্তি পরীক্ষা ধর্মতত্ত্ব অনুষদের সাথে ‘এ’ ইউনিটে অন্তর্ভুক্ত করায় উক্ত বিভাগের শিক্ষার্থীরা ৩ সেপ্টেম্বর থেকে একই দাবিতে আন্দোলন করে যাচ্ছে বলে জানা গেছে।

নাম প্রকাশ না করা শর্তে ভূক্তোভোগী শিক্ষার্থীরা বলেন, অাইন অনুষদের একটি বিভাগ কিভাবে প্রশাসন ধর্মতত্ত্ব নেয়, যেখানে বাংলা, ইংরেজী, ও সাধারণ জ্ঞান প্যাটানে পরীক্ষা হয়, অথচ ধর্মতত্ত্ব মাত্র ৫ নাম্বারের বাংলা ইংরেজী, সাধারণ জ্ঞানের পরীক্ষা হয়। অামরা চাই অামাদের ভর্তি পরীক্ষা অাইন ও শরীয়াহ অনুষদেই হোক।

উল্লেখ্য, গত ১৪ আগস্ট কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সভায় আল-ফিকহ্ এন্ড লিগ্যাল স্টাডিজ ও আরবী ভাষা ও সাহিত্য বিভাগের ভর্তি পরীক্ষা ধর্মতত্ত্বের অধীনে (‘এ’ ইউনিট) নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটি।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

চৌমুহনীতে হিন্দু সম্প্রদায়ের ওপর হামলার ঘটনায় বেগমগঞ্জ থানার ওসির বদলি…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com