ইবিতে ‘জাতিসংঘে বাংলা চাই’ এই দাবিতে অনলাইন আবেদনের উদ্বোধন

বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০১৮ | ৩:১৮ অপরাহ্ণ |

ইবিতে ‘জাতিসংঘে বাংলা চাই’ এই দাবিতে অনলাইন আবেদনের উদ্বোধন
ইবিতে ‘জাতিসংঘে বাংলা চাই’ এই দাবিতে অনলাইন আবেদনের উদ্বোধন

আজ  সকালে “জাতিসংঘে বাংলা চাই” এই শ্লোগানকে সামনে রেখে ‘জাগো নিউজ-২৪ ডটকম’ এর আয়োজনে এবং ‘প্রাণ’র সহযোগিতায় ইসলামী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে র‌্যালি শেষে শহীদ মিনারে জাতিসংঘের ৭ম দাপ্তরিক ভাষা হোক বাংলা- এই দাবিতে অনলাইন আবেদনের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ড. সেলিম তোহা। এসময় ইসলামী বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা বলেছেন, “১৯৫২ সালে প্রবল আন্দোলন এবং শহীদ রফিক, শফিক, সালাম, বরকতসহ নাম না জানা অনেকের রক্তের বিনিময়ে অর্জিত হয়েছে আমাদের মাতৃভাষা বাংলা। সেই আন্দোলনের সূত্রধরে ১৯৭১ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের যোগ্য নেতৃত্বে মাত্র ৯ মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মধ্যদিয়ে আমরা পেয়েছি লাল-সবুজের স্বাধীন বাংলাদেশ। তিনি বলেন, জাতিসংঘে ৬টি ভাষা চালু আছে, ৭ম দাপ্তরিক ভাষা হোক বাংলা আমাদের অত্যন্ত যৌক্তিক এবং প্রাণের দাবি”। মাতৃভাষা হিসেবে ইউনেস্কো কর্তৃক স্বীকৃতি পেয়েছে বাংলা।

বর্তমানে পৃথিবীর বিভিন্ন দেশ ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করছে।যেহেতু বাংলা আন্তর্জাতিক মাতৃভাষার স্বীকৃতে পেয়েছে, তাই জাতিসংঘের ৭ম দাপ্তরিক ভাষা হিসেবে বাংলা’র স্বীকৃতি পাওয়া খুব কঠিন বিষয় নয় বলে মনেকরেন ট্রেজারার প্রফেসর ড.মো:সেলিম তোহা। জাগো নিউজ ২৪ ডটকম ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি ফেরদাউসুর রহমান সোহাগের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভার:) এস এম আব্দুল লতিফ, প্রক্টর প্রফেসর ড. মোঃ মাহবুবর রহমান, আইআইই আর এর পরিচালক প্রফেসর ড. মোহাঃ মেহের আলী, ইংরেজি বিভাগের প্রফেসর ড. মামুনুর রহমান, টিএসসিসি’র পরিচালক ড. বাকী বিল্লাহ বিকুল, ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক শাহাদৎ হোসেন আজাদ, আইন বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ সাজ্জাদুর রহমান টিটু, পরিসংখ্যান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ সাজ্জাদ হোসেন ও বাংলাদেশ ছাত্রলীগ ইসলামী বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক জুয়েল রানা হালিম প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে ভাষা শহীদদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

 

 

সাব্বির আহমেদ

ইবি প্রতিনিধি

আপনার মুল্যবান মতামত দিন......

comments

পীরগঞ্জে মাদকের ভয়াল ছোবলে স্কুল-কলেজের ছাত্র এবং তরুণরা…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com