ইবিতে নতুন শিক্ষাবর্ষে ভর্তির অাবেদন শুরু ১৫ই সেপ্টেম্বর

সোমবার, ১০ সেপ্টেম্বর ২০১৮ | ১২:৩১ পূর্বাহ্ণ |

ইবিতে নতুন শিক্ষাবর্ষে ভর্তির অাবেদন শুরু ১৫ই সেপ্টেম্বর
ফাইল ছবি

আমিনুল ইসলাম, ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদনের তারিখ পরিবর্তন করা হয়েছে।পরিবর্তিত তারিখ নির্ধারণ করা হয়েছে ১৫ ই সেপ্টেম্বর।বিশ্ববিদ্যালয়ে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম অাব্দুল লতিফ সাংবাদিকদের এত তথ্য নিশ্চিত করেছেন।

৯ সেপ্টেম্বর রোজ রবিবার বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় ভর্তি কমিটির এক জরুরী সভায় ভর্তি অাবেদনের তারিখ পরিবর্তন সহ অন্যান্য সিদ্ধান্ত গৃহীত হয়েছে।  বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটির সূত্রে জানা যায়, কেন্দ্রীয় ভর্তি কমিটির সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১৫ সেপ্টেম্বর থেকে ১০ অক্টোবরের মধ্যে এ আবেদন করতে হবে। এবং ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৩ থেকে ৭ নভেম্বর। এবছর ভর্তি পরীক্ষায় প্রথম লিখিত ও এমসিকিউ এর সমন্বয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

webnewsdesign.com

বিশ্ববিদ্যালয়ের অালোচিত দুই বিভাগের ভর্তি পরীক্ষার ইউনিট বন্টন নিয়েও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়। অাইন ও শরীয়াহ অনুষদ ভুক্ত অাল ফিকহ এন্ড লিগ্যাল স্টাডিজ এবং মানবিক ও সমাজ বিজ্ঞান অনুষদ ভূক্ত অারবী ভাষা ও সাহিত্য বিভাগের ভর্তি পরীক্ষা ” বি ” ইউনিটে অধীনে অন্তর্ভূত করে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তবে এতে শর্তারোপ করা হয়েছে, এক্ষেত্রে আল ফিকহ্ এন্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের ভর্তির জন্য ৫০ শতাংশ মাদ্রাসা ও ৫০ শতাংশ সাধারণ শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত করা হয়েছে, এবং আরবী ভাষা ও সাহিত্য বিভাগে ভর্তির জন্য মাধ্যমিক (এস এস সি) ও উচ্চ মাধ্যমিক (এইচ এস সি) এ যেকোন একটিতে ইসলাম শিক্ষা , অথবা ইসলামিক স্টাডিজের মান থাকার শর্ত দেয়া হয়েছে ।

ইউনিট বন্টনের ক্ষেত্রে বিগত বছরের ন্যায় এবার  ৮টি ইউনিটের পরিবর্তে ৪টি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

A ইউনিটের অধীনে ধর্মতত্ব অনুষদের ৩টি বিভাগ অন্তভূক্ত করা হয়েছে।

B ইউনিটের অধীনে মানবিক ও সমাজ বিজ্ঞান অনুষদের ১১টি এবং আইন ও শরীয়াহ অনুষদের ৩ টি মোট ১৪টি বিভাগ অন্তর্ভূক্ত করা হয়েছে।

C’ ইউনিটের অধীনে ব্যবসায় প্রশাসন অনুষদের ৬টি বিভাগ এবং ’ D ইউনিটে অধীনে ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ১১টি বিভাগ অন্তর্ভুক্ত করা হয়েছে।

এদিকে ইউনিট ফি ২০০ টাকাসহ ইউনিটের বিভাগ প্রতি ১০০ টাকা করে ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে। A ইউনিটে ৫০০ টাকা, ‘B ’ ইউনিটে ১৬০০ টাকা ‘C’ ইউনিটে ৮০০ এবং ‘D lইউনিটে ১৩০০ টাকা ভর্তি ফরমের দাম নির্ধারণ করা হয়েছে।

কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ে উপাচার্য প্রফেসর ড.মো: হারুন – উর- রশীদ অাসকারী, এময় অারো উপস্থিত ছিলেন উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. অধ্যাপক এম শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ, প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান, ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. রেজওয়ানুল ইসলামসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় সভাপতি ও হল প্রভোস্টগণ। বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েব সাইট (www.iu.ac.bd.com) এ পাওয়া যাবে।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com