ইবিতে বিশ্ববিদ্যালয় কর্মকর্তাদের উচ্চতর প্রশিক্ষণদানের লক্ষ্যে সেমিনার

বুধবার, ১৮ জুলাই ২০১৮ | ৮:০৬ অপরাহ্ণ |

ইবিতে বিশ্ববিদ্যালয় কর্মকর্তাদের উচ্চতর প্রশিক্ষণদানের লক্ষ্যে সেমিনার
ইবিতে বিশ্ববিদ্যালয় কর্মকর্তাদের উচ্চতর প্রশিক্ষণদানের লক্ষ্যে সেমিনার

ইসলমী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ওয়ার্কশপ অন ইফেক্টিভনেস অব ইউনিভার্সিটি ম্যানেজমেন্ট শীর্ষক বিশ্ববিদ্যালয় কর্মকর্তাদের উচ্চতর প্রশিক্ষণদানের লক্ষ্যে আইকিউএসি’র উদ্যোগে এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

অাজ বুধবার (১৮ জুলাই ) বেলা ১১টায় কেন্দ্রীয় লাইব্রেরীর ৪র্থ তলার সেমিনার কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

webnewsdesign.com

আইকিউএসি’র পরিচালক প্রফেসর ড. কেএম আব্দুস ছোবাহান এর সভাপতিত্বে সেমিনারের উদ্বোধনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী,

বিশেষ অতিথি ছিলেন প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. শাহিনুর রহমান ও ট্রেজারার প্রফেসর ড. মো. সেলিম তোহা।

ইসলমী বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. হারুন-উর-রশিদ আসকারী সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বলেন, বর্তমান সরকারের ভিশন ২০২১ ও ২০৪১ অর্জন করার জন্য সুদক্ষ কর্মকর্তা তৈরি ও দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্য নিয়েই ম্যানেজমেন্ট বিষয়ে আজকের কর্মশালা।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়ার স্বপ্ন নিয়ে ২০০৭ সালে এনআইএস (ন্যাশনাল ইন্টিগ্রিটি স্ট্র্যাটেজি) বা জাতীয় শুদ্ধাচার কৌশল গঠন করেছিলেন। তিনি বলেন, আমাদেরকে এমন কৌশল বা কর্মপ্রণালী গ্রহণ করতে হবে, যাতে সর্বত্র স্বচ্ছতা ও দুর্নীতিমুক্ত ক্ষেত্র তৈরি করা যায় এবং কেউ যেন দুর্নীতি করার সুযোগ না পায়।

তিনি আরও বলেন, আমরা ইসলামী বিশ্ববিদ্যালয়ে অভ্যন্তরীনভাবে পরিকল্পিত লক্ষ্য বাস্তবায়নের উদ্দেশে বিভিন্ন অফিস, বিভাগ এমনকি পৃথক পৃথকভবে শিক্ষকদের সঙ্গে অনুরূপ চুক্তির ব্যবস্থা করবো যাতে তারা তাদের গবেষণা বা প্রতিশ্রুত কাজটি সমাধান করেছেন কিনা তা বছরান্তে জানা যায়। তিনি বলেন, কর্মকর্তাদের দক্ষতায় প্রথমবারের মতো বাংলা ভাষায় লিখিত প্রজেক্ট প্রপোজাল উপস্থাপন করে আমরা একটা অসাধারণ সাফল্য অর্জন করেছি। তিনি বলেন, এ্যডমিনিস্ট্রেশন শব্দটি কলোনিয়াল বা ঔপনিবেশিক।

অপর দিকে ম্যানেজমেন্ট শব্দটি আধুনিক সহায়ক ও অনুপ্রেরণাধর্মী। বর্তমান কর্ম পদ্ধতি তাই নিম্ন থেকে উর্ধ্বমুখী অর্থাৎ নিচ থেকে সমস্যা শনাক্ত করে তা সমাধানের জন্য উপরে প্রেরণ করা হয়। তিনি আশা প্রকাশ করে বলেন, আজকের এই প্রশিক্ষণের মাধ্যমে কর্মকর্তারা যে দক্ষতা অর্জন করবে তাতে সরকার, দেশ ও জাতি উপকৃত হবে।

সেমিনারে রিসোর্স পার্সন ছিলেন শিক্ষা মন্ত্রনালয়ের সেকেন্ডারি এন্ড হ্ইায়ার এডুকেশন ডিভিশনের উপসচিব হাবিবুর রহমান। তিনি বিস্তারিতভাবে বিশ্ববিদ্যালয়ে সুষ্ঠু ব্যবস্থাপনার কার্যকারীতা তুলে ধরেন। পরে অংশগ্রহণকারী কর্মকর্তাদের মধ্যে আলোচিত বিষয়গুলোর উপর অনুশীলন অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অফিস প্রধানসহ ৩০জন সিনিয়র কর্মকর্তার অংশগ্রহণ করেন।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com