ইরানের বিপস্নবী গার্ড বাহিনীকে ‘সন্ত্রাসী’ আখ্যা যুক্তরাষ্ট্রের

বুধবার, ১০ এপ্রিল ২০১৯ | ১২:৪৭ অপরাহ্ণ |

ইরানের বিপস্নবী গার্ড বাহিনীকে ‘সন্ত্রাসী’ আখ্যা যুক্তরাষ্ট্রের
ফাইল ছবি

ইরানের এলিট ফোর্স হিসেবে পরিচিত রেভলু্যশনারি গার্ড কর্পস (আইআরজিসি) বা বিপস্নবী গার্ড বাহিনীকে ‘বিদেশি সন্ত্রাসী সংগঠন’ হিসেবে আখ্যায়িত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সোমবার প্রেসিডেন্ট ট্রাম্প রেভলু্যশনারি গার্ডকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করেছেন। এর মধ্য দিয়ে এই প্রথম যুক্তরাষ্ট্র অন্য একটি দেশের সামরিক বাহিনীকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করল। সংবাদসূত্র : বিবিসি

ট্রাম্পের ঘোষণার পর এর পাল্টা জবাবে ইরান মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের বাহিনীকে সন্ত্রাসী সংগঠন হিসাবে ঘোষণা করেছে বলে ইরানের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে।

এমনিতেই ইরানের সঙ্গে ছয় বিশ্বশক্তির করা ২০১৫ সালের পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র সরে যাওয়ার পর থেকে ওয়াশিংটন-তেহরান সম্পর্কের খারাপ হতে থাকে। এখন ট্রাম্পের এ ঘোষণার পর তাদের মধ্যে উত্তেজনা আরও বাড়বে বলে আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

ট্রাম্প ক্ষমতায় আসার পর পরমাণু চুক্তি থেকে বেরিয়ে আসে যুক্তরাষ্ট্র। এরপর থেকে ইরানের ওপর নানারকম নিষেধাজ্ঞাও আরোপ করে দেশটি।

হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হচ্ছে, ইরানের ইসলামিক রেভলু্যশনারি গার্ড কর্পস বা আইআরজিসি’র প্রাথমিক অর্থ হলো এর মাধমে দেশটির ‘বৈশ্বিক সন্ত্রাসবাদী ক্যাম্পেইন’র বাস্তবায়ন করা।

প্রেসিডেন্ট ট্রাম্প সোমবার এক বিবৃতিতে বলেন, ‘পররাষ্ট্র দপ্তরের উদ্যোগে নজিরবিহীন এই পদক্ষেপের মধ্য দিয়ে যে সত্যটাকে স্বীকৃতি দেয়া হলো- তা হচ্ছে, ইরান কেবল সন্ত্রাসে মদদদাতা রাষ্ট্রই নয়, বরং আইআরজিসি সক্রিয়ভাবে রাষ্ট্র পরিচালনা ব্যবস্থার হাতিয়ার হিসেবে সন্ত্রাসে অর্থায়ন এবং সন্ত্রাসী কর্মকান্ডকে উৎসাহিত করে থাকে।’

রেভলু্যশনারি গার্ডকে সন্ত্রাসী সংগঠনের তকমা দেয়ার বিষয়ে মূলত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন সিদ্ধান্ত নেন। অন্যান্য মার্কিন কর্মকর্তারা এতে ততটা সমর্থন দেননি। এমনকি সিআইএ এবং পেন্টাগনের শীর্ষ কর্মকর্তারাও এর বিরোধিতা করেছেন।

এদিকে, রেভলু্যশনারি গার্ডকে সন্ত্রাসী সংগঠন ঘোষণার ফলে যুক্তরাষ্ট্র তেহরানের ওপর আরও নিষেধাজ্ঞা আরোপ করতে পারবে। বিশেষ করে ইরানের ব্যবসা খাতে এ নিষেধাজ্ঞার প্রভাব পড়বে। নতুন পদক্ষেপের ফলে ইরানকে আরও চাপে ফেলার ‘সুযোগ এবং পরিধি অনেকটাই বাড়ল’ বলে জানিয়েছেন ট্রাম্প। তিনি বলেন, ‘আইআরজিসির সঙ্গে কাজ করা মানেই সে সন্ত্রাসে অর্থায়ন করছে বলে ধরে নেয়া হবে।’

মার্কিন পররাষ্ট্রদপ্তর জানিয়েছে এক সপ্তাহ সময়ের মধ্যেই এ পদক্ষেপ কার্যকর হবে। পররাষ্ট্রমন্ত্রী পম্পেও সোমবার সাংবাদিকদের বলেন, ইরান যাতে একটি স্বাভাবিক জাতির মতো আচরণ করে, সেজন্য যুক্তরাষ্ট্র দেশটির ওপর নিষেধাজ্ঞা এবং চাপ অব্যাহত রাখবে। যুক্তরাষ্ট্রের অন্য মিত্রদেশগুলোকেও ইরানের বিরুদ্ধে একই ব্যবস্থান নেয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

এদিকে, ট্রাম্প প্রশাসনের এমন সিদ্ধান্তের সমালোচনা করেছেন অনেকেই। কোনো দেশের সামরিক বাহিনীকে সন্ত্রাসী বলে আখ্যা দেয়ার এ সিদ্ধান্ত মার্কিন বাহিনী ও দেশটির গোয়েন্দা কর্মকর্তাদের জন্য বুমেরাং হবে বলে আশঙ্কা করছেন তারা।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com