ইসলামী বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার পদে নিয়োগ পেলেন অধ্যাপক শামসুজ্জামান

মঙ্গলবার, ০২ অক্টোবর ২০১৮ | ২:৩৩ অপরাহ্ণ |

ইসলামী বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার পদে নিয়োগ পেলেন অধ্যাপক শামসুজ্জামান
ইসলামী বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার পদে নিয়োগ পেলেন অধ্যাপক শামসুজ্জামান

ইবি প্রতিনিধি: বাংলা একাডেমির মহাপরিচালক বিশিষ্ট ফোকলোরবিদ ও গবেষক অধ্যাপক শামসুজ্জামান খানকে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদে নিয়োগ দেওয়া হয়েছে।

গতকাল সোমবার (১ অক্টোবর) উপাচার্যের বাসভবনে বিকাল ৪টা থেকে রাত ৯টা পর্যন্ত দীর্ঘ পাঁচ ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত হওয়া ২৪২তম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্টার প্রফেসর এস এম আব্দুল লতিফ।


বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ইসলামী বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর উপর উচ্চতর পঠন, পাঠন ও গবেষণার জন্য গত বছরের ২০ জুলাই বিশ্ববিদ্যালয়ের ২৫তম সিন্ডিকেটে বাংলা বিভাগের অধীনে বঙ্গবন্ধুর চেয়ার প্রতিষ্ঠা করা হয়। বিশ্ববিদ্যালয় প্রশাসন গত বছরের ১৯মে এ পদে নিয়োগ প্রদানের জন্য বিজ্ঞপ্তি প্রদান করে।

নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী ২৪২ তম সিন্ডিকেট সভায় তাকে এই পদের জন্য নিয়োগ দেয়া হয়। গবেষণা ও প্রশিক্ষণ ক্ষেত্রে অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ শামসুজ্জামান খানকে স্বাধীনতা পুরস্কার ২০১৭ প্রদান করা হয়।


শামসুজ্জামান খান ১৯৪০ সালে মানিকগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৫৬ সালে মানিকগঞ্জের সিংগাইর উপজেলার চারিগ্রাম এস এ খান হাই স্কুল থেকে মাধ্যমিক এবং ১৯৫৯ সালে ঢাকার জগন্নাথ কলেজ থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। পরে তিনি ১৯৬২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতক (সম্মান) ও ১৯৬৩ সালে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। পরবর্তীকালে তিনি তুর্কু বিশ্ববিদ্যালয়, ফিনল্যান্ড থেকে ফোকলোর প্রশিক্ষণ সার্টিফিকেট লাভ করেন।

পেশাগত জীবনে শামসুজ্জামান খান ১৯৭৩ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত বাংলা একাডেমির উপপরিচালক ও পরিচালক হিসেবে কর্মরত ছিলেন। এরপর তিনি ১৯৯৬ থেকে ১৯৯৭ সাল পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক এবং ১৯৯৭ থেকে ২০০১ সাল পর্যন্ত বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।


২০০৯ সাল থেকে এ পর্যন্ত তিনি বাংলা একাডেমির মহাপরিচালক পদে নিযুক্ত রয়েছেন। এছাড়া তিনি মুন্সীগঞ্জ হরগঙ্গা কলেজ, ঢাকা জগন্নাথ কলেজ ও ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন।

শামসুজ্জামান খান বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে সম্পাদিত সমঝোতা স্মারক বলে গঠিত ‘ইন্ডিয়া বাংলাদেশ ফাউন্ডেশনের বাংলাদেশের তিন সদস্যবিশিষ্ট কমিটির একজন বোর্ড মেম্বার। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ও ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস এর ট্রাস্টি বার্ডের সদস্য এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য। এছাড়া তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ে ‘জাদুঘর বিদ্যা ও ফোকলোর’ বিষয়ের অধ্যাপক ছিলেন।

দেশি বিদেশি বিভিন্ন জার্নালে শামসুজ্জামান খানের ১৯টি গবেষণামূলক প্রবন্ধ প্রকাশিত হয়েছে। এর মধ্যে কয়েকটি ক্ষেত্রে তাঁর গবেষণা পথিকৃৎধর্মী; যেমন: বঙ্গবন্ধু, মীর মশাররফ হোসেন, মওলানা মনিরুজ্জামান এছলামাবাদী, বাংলা সন ও পঞ্জিকা, শেরেবাংলা এ কে ফজলুল হক এবং ফোকলোর চর্চার আধুনিকতা ইত্যাদি।

গবেষণার পাশাপাশি প্রবন্ধ, রম্যরচনা, ভ্রমণকাহিনী, ক্রীড়া, জীবনী, শিশুতোষ রচনা এবং সাহিত্য সংস্কৃতির বিভিন্ন ক্ষেত্রে তার বিচরণ রয়েছে। তার প্রকাশিত বইয়ের সংখ্যা ৭৮টি।

শামসুজ্জামান খান আপনকর্ম ও জ্ঞান সাধনার মাধ্যমে ঋদ্ধ করেছেন উদার ও অসাম্প্রদায়িক বাঙালি চেতনা। সাহিত্য, সংস্কৃতি ও ইতিহাস মনস্কতা এবং সামাজিক দায়বদ্ধতা ও বুদ্ধিবৃত্তিক চর্চার সম্মিলন তাঁর চিন্তাদর্শন ও কর্মসাধনায় অনন্যরূপ পেয়েছে। তার কর্মের মূল্যায়নের স্বীকৃতিস্বরূপ ‘ফোকলোর ইন কনটেক্সট : এসেজ ইন অনার অব শামসুজ্জামান খান’ এবং ‘শামসুজ্জামান খান ৭৫ পূর্তি সংবর্ধনা গ্রন্থ’ প্রকাশিত হয়েছে। বই দুটিতে দেশ-বিদেশের অনেক খ্যাতিমান বুদ্ধিজীবী, গবেষক, সমাজবিশ্লেষক ও ফোকলোরবিদ লিখেছেন।

শামসুজ্জামান খান ১৯৯৪ সালে দীনেশচন্দ্র সেন ফোকলোর পুরস্কার, ২০০১ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, ২০০২ সালে কলকাতা কবি সংসদ পুরস্কার, ২০০৪ সালে মীর মশাররফ হোসেন স্বর্ণপদক, ২০০৯ সালে একুশে পদক, কলকাতা বঙ্গবন্ধু পুরস্কার এবং বর্ধমানের আসানসোলের চুরুলিয়ায় কবি নজরুল একাডেমির রবীন্দ্র পুরস্কারসহ অনেক পুরস্কার লাভ করেন।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com