ঈদকে সামনে রেখে ব্যস্ত পীরগঞ্জের কামাররা

সোমবার, ২০ আগস্ট ২০১৮ | ৬:২৮ অপরাহ্ণ |

ঈদকে সামনে রেখে ব্যস্ত পীরগঞ্জের কামাররা
ঈদকে সামনে রেখে ব্যস্ত পীরগঞ্জের কামাররা

আবু তারেক বাধন, পীরগঞ্জ (ঠাকুরগাঁও) প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে কোরবানীর ঈদকে সামনে রেখে কামার পল্লীতে বেড়েছে ব্যস্ততা-পবিত্র ঈদুল আযহা তথা কোরবানীর ঈদের আর কয়েক দিন বাকি।

আসন্ন ঈদকে কেন্দ্র করে পীরগঞ্জ ও রাণীশংকৈল উপজেলার প্রত্যন্ত জনপদের কামার পল্লীতে ইতোমধ্যে ব্যস্থ হয়ে পড়েছে। মুখর হয়ে উঠেছে উপজেলার কামারশালাগুলো। দম ফেলার ফুরসত নেই তাদের।


ঈদুল আযহাকে কেন্দ্র করে এখন ব্যস্ততা আরও বেড়ে গেছে। পৌরসদরের কলেজ বাজারের প্রবীণ কামার মোজাহার আলী জানান, ৫০ বছর ধরে আমি কামার পেশায় কাজ করি বিভিন্ন সময়ের কোরবানীর ঈদে শত শত গরু, খাসি,মহিষ ইত্যাদি পশু কোরবানী করা হয়ে থাকে।

এসব পশু জবাই থেকে শুরু করে রান্নার জন্য চূড়ান্ত কাজ পর্যন্ত দা-বটি, ছুড়ি-ছোড়া, চাপাতি ইত্যাদির ধাতব হাতিয়ার প্রয়োজন হয়। ঈদের বিপুল চাহিদার যোগান দিতে এক মাস আগে থেকেই কাজ শুরু হয়েছে। একই ধরনের কথা বললেন পীরগঞ্জ সদরে নির্মল কামার ও বাবুল ইসলাম কামার।তারা পুরাদমে কাজ চালিয়ে যাচ্ছেন।


যেন নিশ্বাস ফেলার সময় নেই। ঈদের আর কয়েকদিন বাকি থাকলেও ক্রেতাদের চাহিদা সরবরাহ করতে হিমশিম খেতে হচ্ছে। ঈদের আগ পর্যন্ত ঠিকমত নাওয়া খাওয়ার সময় পাওয়া যাচ্ছে না। কাঁচা-পাকা লোহা দিয়ে তৈরী করা হয় ধাতব যন্ত্রপাতি। পাকা লোহার দা-ছুড়ি সবসময়ই বেশি দামে বিক্রি হয়ে থাকে।

সংশ্লিষ্টরা জানান, দা আকৃতি ও লোহা ভেদে ৬০ থেকে ৪৭০ টাকা, ছুরি ৪০ থেকে ৪০০ টাকা, ছোরা প্রতিটি সর্বোচ্চ ১০০ টাকা, চাপাতি ২২০ থেকে ৪০০ টাকা এবং ধার করার স্টিল প্রতিটি ৫০ টাকা করে বেচাকেনা হচ্ছে। পুরানো যন্ত্রপাতি শানদিতে বা “পানি” দিতে ১৫০ টাকা পর্যন্ত নেওয়া হচ্ছে। কামার পল্লীতে এই ব্যস্ততা ঈদের দিন পর্যন্ত চলবে বলে কামারশালার লোকজনরা জানান।


আপনার মুল্যবান মতামত দিন......

comments

বালিয়াডাঙ্গীতে কলেজ ছাত্রীকে ইভটিজিংয়ের দায়ে ২ বখাটের কারাদণ্ড…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com