উন্নত হচ্ছে রাজশাহীর শিক্ষা প্রতিষ্ঠানগুলোর অবকাঠামো

বৃহস্পতিবার, ০৬ সেপ্টেম্বর ২০১৮ | ৫:৪৩ অপরাহ্ণ |

উন্নত হচ্ছে রাজশাহীর শিক্ষা প্রতিষ্ঠানগুলোর অবকাঠামো
ফাইল ছবি

রাজশাহী প্রতিনিধি: বদলে যাচ্ছে রাজশাহী নগরীর শিক্ষা প্রতিষ্ঠানগুলোর চেহারা। শুরু হতে যাচ্ছে ১১০ কোটি টাকা ব্যয়ে নগরীর শিক্ষা প্রতিষ্ঠানগুলোর দ্বিতীয় পর্যায়ের উন্নয়ন কাজ। আগামী ৩ বছরের মধ্যে কাজ শেষ হলে বদলে যাবে রাজশাহী নগরীর শিক্ষা প্রতিষ্ঠানগুলোর চেহারা।

উন্নয়ন প্রকল্পের আওতায় রয়েছে রাজশাহীর সরকারি-বেসরকারি স্কুল-কলেজের ২০১৮-১৯ অর্থবছরের উন্নয়ন কাজ। এরমধ্যে রাজশাহী নগরীর চারটি সরকারি কলেজসহ সরকারি-বেসরকারি স্কুল-কলেজ মিলিয়ে প্রায় অর্ধশতাধিক শিক্ষা প্রতিষ্ঠান। এ কাজ শেষ হলে নগরীর কোন স্কুল-কলেজের উন্নয়ন আর বাকি থাকবে না বলে জানাচ্ছেন সংশ্লিষ্টরা।


শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের তথ্যমতে, ইতোমধ্যে উন্নয়ন প্রকল্পের আওতায় সরকার সারাদেশে ৩২৩টি সরকারি কলেজের নতুন ভবন নির্মাণের পরিকল্পনা গ্রহণ করেছে। এতে রাজশাহীর ৩টি সরকারি কলেজও রয়েছে। এ প্রকল্পের কাজ শেষ করতে ৫ বছরের টার্গেট ধরা হলেও ৩ বছরেই কাজ শেষ করা সম্ভব বলে উক্ত দপ্তর থেকে জানানো হয়েছে। উন্নয়ন প্রকল্পের আওতায় রাজশাহী কলেজের ১০তলা অ্যাকাডেমিক ভবন নির্মাণের জন্য প্রায় ১২ কোটি টাকা, নিউ গভ. ডিগ্রি কলেজ, রাজশাহী সিটি কলেজ ও রাজশাহী মহিলা কলেজের ভবন নির্মাণের জন্য ১৮ কোটি টাকা বরাদ্দ রয়েছে।

এছাড়াও রাজশাহী তত্ত্বাবধায়ক প্রকৌশল কার্যালয়ের অধীন ৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে উপশহর মহিলা কলেজের নতুন ভবন। এ প্রকল্পের আওতায় রয়েছে নগরীর ২৪টি বেসরকারি হাইস্কুল, দুইটি বেসরকারি কলেজ। এর ফলে নগরীর অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানই উন্নয়নের আওতায় আসবে।


এছাড়াও নগরীর ৬টি সরকারি স্কুলের ভবন নির্মাণের জন্য বরাদ্দ ধরা হয়েছে ৩০ কোটি টাকা। স্কুলগুলো হচ্ছে কলেজিয়েট হাইস্কুল, পিএন গার্লস হাইস্কুল, ল্যাবরেটরি হাইস্কুল, হেলেনাবাদ গার্লস স্কুল, শিরোইল হাইস্কুল, সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজ। এছাড়াও নগরীর ১০টি হাইস্কুলের ভবন নির্মাণে প্রতিটির জন্য ২ কোটি ৭০ লাখ টাকা করে বরাদ্দ ২৭ কোটি টাকা।

অপর ১০টি বেসরকারি স্কুলের ঊর্ধ্বমুখী উন্নয়ন কাজের জন্য ১ কোটি ২০ লাখ টাকা করে সর্বমোট ১২ কোটি টাকা বরাদ্দ ধরা হয়েছে। অপরদিকে অন্য চারটি হাইস্কুল ও দুইটি বেসরকারি কলেজের উন্নয়ন বাবদ এক তলা ভবন নির্মাণ কাজের জন্য ৭৫ লাখ টাকা করে ৪ কোটি ৫০ লাখ টাকা বরাদ্দ ধরা হয়েছে।
এদিকে নগরীর সরকারি-বেসরকারি স্কুল কলেজের মেরামত কাজের জন্য স্কুল প্রতি ২ কোটি ৭০ লাখ টাকা, ১০টি স্কুলের ভার্টিক্যাল বা ঊর্ধ্বমুখী কাজের প্রতিটি জন্য ৭৫ লাখ টাকা করে ৩ কোটি ৭৫ লাখ টাকা, ৫টি স্কুল ও বেসরকারি কলেজের ১ তলা ভবন নির্মিত হবে। এছাড়াও রাজস্ব খাতে নগরীর ৭টি সরকারি স্কুলের নতুন ভবন নির্মিত হবে। ইতোমধ্যে সাড়ে ৩ কোটি টাকা ব্যয়ে রাজশাহী কলেজের একশ’ সিটবিশিষ্ট ছাত্রীদের হোস্টেল ও ৪ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে একশ’ সিটবিশিষ্ট ছাত্র হোস্টেলের কাজ শেষের পথে। একই সাথে শেষের পথে ৯৬ লাখ টাকা ব্যয়ে অ্যাকাডেমিক ভবনের চতুর্থ তলার ঊর্ধ্বমুখী উন্নয়ন কাজ।


এর পাশাপাশি দেশের ঐতিহ্যবাহী কলেজগুলোর অন্যতম কলেজ রাজশাহী কলেজের ঐতিহ্য ও সৌন্দর্যকরণের জন্য ৩০ লাখ টাকা ব্যয়ে নির্মিত হবে আধুনিক গেট।
এদিকে তথ্য প্রযুক্তির সহায়তায় শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে নির্বাচিত বেসরকারি কলেজসমূহের উন্নয়ন শীর্ষক প্রকল্প (কোড নং ৫ -২৫৩১-৫০১৫)এর আওতায় বঙ্গবন্ধু কলেজের ৩য় ও ৪র্থ তলা, হাজি জমির উদ্দিন সফিনা কলেজের ৩য় ও ৪র্থ তলা, শহীদ এএইচএম কামারুজ্জামান কলেজের ৩য় ও ৪র্থ তলা, বরেন্দ্র কলেজের ৩য় ও ৪র্থ তলা, রাজশাহী কোর্ট কলেজের ৩য় ও ৪র্থ তলা এবং মেট্রোপলিটন কলেজ ও শাহমখদুম কলেজের প্রথম পর্যায়ের উন্নয়ন কাজ প্রায় শত ভাগ শেষ হয়েছে। এখন শুরু হতে যাচ্ছে দ্বিতীয় পর্যায়ের কাজ।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

বালিয়াডাঙ্গীতে কলেজ ছাত্রীকে ইভটিজিংয়ের দায়ে ২ বখাটের কারাদণ্ড…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com