উলিপুরে অবৈধ ইটভাটার ব্যবসায় হুমকির মুখে শিক্ষা প্রতিষ্ঠানসহ আবাদী জমি

মঙ্গলবার, ০৭ আগস্ট ২০১৮ | ৪:২৬ অপরাহ্ণ |

উলিপুরে অবৈধ ইটভাটার ব্যবসায় হুমকির মুখে শিক্ষা প্রতিষ্ঠানসহ আবাদী জমি
উলিপুরে অবৈধ ইটভাটার ব্যবসায় হুমকির মুখে শিক্ষা প্রতিষ্ঠানসহ আবাদী জমি

স্টাফ রিপোর্টারঃ কুড়িগ্রাম জেলার উলিপুরে কোন রকম নিয়মনীতি না মেনেই একেরপর এক গড়ে উঠছে ইট ভাটা। ইটপ্রস্তুত ও ইটভাটা ( নিয়ন্ত্রন আইন) ২০১৩ এর স্পষ্ট লঙ্ঘন বলে অভিমত ব্যক্ত করেছেন আইনজ্ঞ ও এলাকার সচেতনমহল।ইতিমধ্যে উপজেলার বুড়াবুড়ি ইউনিয়নের মন্ডলেরহাট বাজারের পূর্বদিকে হিন্দু অধ্যুসিত এলাকারজয়কালি আঠারো পাইকার সরকারি প্রাথমিক বিদ্যালয় ঘেষে গতবছর (২০১৭খৃঃ)এসএমবি নামে ইটভাটা নির্মান করা হয়েছে।

সরেজমিন তদন্তে দেখা গেলো ইটভাটাটি স্কুলের পিছনের ২০০ গজের ভিতর ও আশেপাশে প্রচুর জনবসতি, গাছপালা বনজসম্পদ, জলাধার সহ কৃষিজমি রয়েছে। ইটভাটার বিষাক্ত ধোয়ায় ও তপ্ত আগুনের উষ্ণতায় পরিবেশও জনস্বাস্থের বিশাল ক্ষতি হচ্ছে বলে এলাকাবাসী জানান। এ বিষয়ে আঠারো পাইকার সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্রী অধীর চন্দ্র বর্মনের বক্তব্য চাওয়া হলে তিনি বলেন, ইটভাটাটি নিয়মনীতি বিরুদ্ধ তৈরি করা হয়েছে এবং স্কুলের পাঠদান পরিবেশকে বিঘ্নিতসহ কোমলমতি শিশুদের স্বাস্থ্যঝুকির মধ্যেও ফেলেছে।সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে স্কুলের পক্ষে অভিযোগ দেয়া হয়েছিলো। এসএমবি ব্রিকস এর মালিক শহিদুল ইসলাম বুড়াবুড়ি এলজিইডি রোড সংলগ্ন পশ্চিম আঠারো পাইকার গ্রামে নতুন আরো একটি ইটভাটা নির্মানের কাজ চালাচ্ছেন।অথচ এ এলাকাটিও জনঘনবসতিপুর্ন, উর্বর কৃষিজমিবেষ্টিত,মসজিদ ও নুরানী হাফিজিয়া মাদ্রাসার সীমানায় ।


আশংকার বিষয় গোটা অঞ্চলের বর্ষা ও বন্যার নিম্নাঞ্চলের পানি বের হওয়ার একমাত্র ব্রীজটির উত্তর দিক সংলগ্ন ইট ভাটার স্থাপনায় পানি নিস্কাশনের পুরো পথটি বাধাগ্রস্ত হবে ফলে সামান্য বর্ষাতেই গোটা এলাকা প্লাবিত হবে। এলাকার ভিতর নতুন ইটভাটা নির্মান নিয়ে এলাকার মানুষদের সাথে ভাটা মালিকের মতবিরোধ, বাকবিতর্ক এবং উলিপুর থানায় এলাকার যুবকদের নামে মালিকপক্ষ সন্ত্রাস ভাংচুরের লিখিত অভিযোগের মত ঘটনাও ঘটেছিলো। যা স্থানীয়ভাবে মীমাংসা হয়েছে বলে জানা যায়।

নির্মানাধীন ইটভাটার সীমানার প্রথম বাড়িটির প্রধান কর্তা আব্দুল হামিদ,পার্শবর্তী রিয়াজুল ইসলাম, পশ্চিম আঠারো পাইকার জামিয়া আরাবিয়া কালেমুল উলুম নুরানী হাফিজিয়া মাদ্রাসার কমিটির সভাপতি আব্দুল ওহেদ মিয়া সহ স্থানীয় অধিবাসীরা এই নতুন ইট ভাটা নির্মানের ঘোর বিরোধীতা করেন এবং আইন পরিপন্থি কর্মকান্ডের মীমাংসা হলেই যে ইটভাটা তৈরির বৈধতা পেয়ে যাবে তা হতে পারেনা বলে মন্তব্য করেন।


পশ্চিম আঠারো পাইকার বুড়াবুড়ি ইউপিতে নির্মানাধীন ইটভাটার মালিক শহিদুল ইসলাম কোন প্রকার অনুমতিপত্র দেখাতে পারেননি। প্রকৃতির নিয়মে বেড়ে ওঠা প্রানীকুল সহ কৃষিজমির ক্ষতি অথচ নিয়মনীতি ছারাই অনুমোদনহীন পশ্চিম আঠারো পাইকার গ্রামে নির্মানাধীন ইট ভাটা বিষয়ে উলিপুর উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ শফিকুল ইসলামের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, অবৈধভাবে ইটভাটা নির্মিত হলে অবশ্যই তার বিরুদ্ধে যথাযথ আইনি পদক্ষেপ নেয়া হবে।

পরিবেশ দূষন রোধে কার্যকরী ব্যবস্থা গ্রহনে সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান, কৃষি কর্মকর্তা,স্বাস্থ্য অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তা, ,উপজেলা নির্বাহী কর্মকর্তা, পরিবেশ অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তা, কুড়িগ্রাম জেলা প্রশাসক মহোদয়েরও হস্তক্ষেপ কামনা করেন স্থানীয়রা।


আপনার মুল্যবান মতামত দিন......

comments

বালিয়াডাঙ্গীতে কলেজ ছাত্রীকে ইভটিজিংয়ের দায়ে ২ বখাটের কারাদণ্ড…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com