জাতির জনকের জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা

দিন

ঘন্টা

মিনিট

সেকেন্ড

উৎসবমুখর পরিবেশে ঠাকুরগাঁওয়ে সরস্বতী পূজা উদযাপন…

শুক্রবার, ৩১ জানুয়ারি ২০২০ | ২:২৯ অপরাহ্ণ |

উৎসবমুখর পরিবেশে ঠাকুরগাঁওয়ে সরস্বতী পূজা উদযাপন…
প্রতিনিধির পাঠানো তথ্য ও ছবিতে ডেস্ক রিপোর্ট

বিশেষ প্রতিনিধি :

সারাদেশের মতো ঠাকুরগাঁওয়ে ধর্মীয় ভাবগাম্ভির্য ও বিপুল উৎসাহে এবং উৎসবমুখর পরিবেশে উদযাপিত হচ্ছে হিন্দু সম্প্রদায়ের অন্যতম বৃহৎ ধর্মীয় উৎসব বিদ্যার দেবী শ্রী-শ্রী সরস্বতী পূজা।


এই উপলক্ষে বৃহস্পতিবার সকাল থেকে জেলার কেন্দ্রীয় গোবিন্দজিউ মন্দির,শান্তিনগর মন্দির,ঠাকুরগাঁও সরকারি মহিলা কলেজ, ঠাকুরগাঁও সরকারি কলেজ ও ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালের সিভিল সার্জন কার্যালয় সহ বিভিন্ন মন্দির, স্কুল-কলেজ, ক্লাব গুলোতে এই পূজা অনুষ্ঠিত হচ্ছে।

দেবীর এই পূজাকে কেন্দ্র করে ভক্তদের ঢল নামে প্রতিটি পুজা মন্ডপ সহ শহরের বিভিন্ন এলাকায়। পুজাকে কেন্দ্র করে আনন্দে মেতে উঠে সনাতন ধর্মালম্বীরা । পূজা চলাকালীন সময়ে ঢাকের শব্দ ও উলু ধ্বনিতে মুখরিত হয়ে উঠে প্রতিটি পূজা মন্ডপ। সকালে পুরোহিতের মন্ত্র পাঠের মধ্যদিয়ে শুরু হয় এই আনুষ্ঠিকতা পরে ভক্তরা বিদ্যা এবং জ্ঞান লাভের আশায় সরস্বতী মায়ের চরণে পুষ্পাঞ্জলি প্রদান করেন। শেষে ভক্তদের মধ্য প্রসাদ বিতরণ করা হয়।

এবারে ঠাকুরগাঁও জেলায় প্রায় ১২শ এর অধিক মন্ডপে একযোগে এই সরস্বতী পূজা অনুষ্ঠিত হচ্ছে। পূজায় অজ্ঞতার অন্ধকার দূর করে জ্ঞানের আলোয় আলোকিত হতে কল্যাণময়ী দেবীর চরণে ‘সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে বিশ্বরূপে বিশালক্ষী বিদ্যংদেহী নমোহস্ততে’ এই মন্ত্র উচ্চারণ করে বিদ্যা ও জ্ঞান অর্জনের জন্য প্রণতি জানান ভক্তরা।

পূজাকে কেন্দ্র করে হিন্দু সম্প্রদায় বাড়ীতে বাড়ীতে পূজা অর্চনা সহ মন্ডপ গুলোতে সন্ধ্যায় রয়েছে আলোক সজ্জা ও সাংস্কৃতিক অনুষ্ঠান ।

৩১ জানুয়ারি বিকেলে ঠাকুরগাঁও রিভারভিউ স্কুলের পাশে টাঙ্গন নদীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে পুজার সমাপ্তি ঘটবে।

বিদ্যার দেবী শ্রী-শ্রী সরস্বতী পূজা উপলক্ষে ঠাকুরগাঁও সরকারি কলেজ, সরকারি মহিলা কলেজ ও সিএম আইয়ুব বালিকা উচ্চ বিদ্যালয়ে পুজা পরিদর্শন করেন ঠাকুরগাঁও জেলা পুজা উদযাপন পরিষদের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান অরুনাংশু দত্ত টিটো। এসময় তার সাথে জেলা পুজা উদযাপন পরিষদেও সাধারণ সম্পাদক তপন ঘোষ, সাংগঠনিক সম্পাদক অশোক ঘোষসহ সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

স্বরসতী পূজা উপলক্ষে সদর থানার ওসি তানভীর ইসলাম জানান, কোন প্রকার অপ্রীতিকর ঘটনা যাতে না হয় এজন্য প্রতিটি মন্ডপেই পুলিশের নজরদারী রাখা হয়েছে। বিভিন্ন মন্ডপে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। নির্বিঘেœ পুজা অনুষ্ঠানের সকল আয়োজনের সাথে পুলিশ বিভাগের সহযোগিতা অব্যাহত রয়েছে।

ঠাকুরগাঁও জেলা পুজা উদযাপন পরিষদের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান অরুনাংশু দত্ত টিটো জানান, এবার ১২শ এরও বেশি মন্ডপে বিদ্যার দেবী শ্রী- শ্রী সরস্বতী পূজা অনুষ্টিত হচ্ছে। সুন্দর, উৎসব মুখর ও সুষ্ঠু পরিবেশে পুজা হচ্ছে। আনন্দের সাথে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পুজা অর্চনা হচ্ছে। এ পুজা উপলক্ষে পুজা উদযাপন পরিষদ জেলা ও উপজেলা শাখা সার্বিক তত্তাবধান ও সহযোগিতা করেছে বলেও জানান তিনি।

আপনার মুল্যবান মতামত দিন......

comments



ঠাকুরগাঁওয়ের পাঁচজনকে আইইডিসিআর এর নির্দেশে রংপুর মেডিকেলে প্রেরণ

প্রধান কার্যালয়ঃ বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com