এইডস থেকে রেহাই পেতে লাখো পুরুষের খতনা!

মঙ্গলবার, ০১ মে ২০১৮ | ১১:১৮ পূর্বাহ্ণ |

এইডস থেকে রেহাই পেতে লাখো পুরুষের খতনা!
ছবি: অনলাইন

মোজাম্বিকে এক লাখেরও বেশি পুরুষকে খতনা করানোর উদ্যোগ নেওয়া হয়েছে। এইডসসহ নানা যৌনবাহিত রোগ থেকে রেহাই পেতেই এই উদ্যোগ। দেশটির জামবেজিয়া প্রদেশে এ ধরনের কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

জানা গেছে, গত বছর এই কর্মসূচির আওতায় জামবেজিয়াতে ৮৪ হাজার পুরুষের খতনা করা হয়েছিল। এবার এই লক্ষ্যমাত্রা বাড়ানো হয়েছে।


জামবেজিয়ার গভর্নর আব্দুল রাজ্জাক পেশায় একজন ডাক্তার। তিনি এই খতনা কর্মসূচিকে সমর্থন করছেন। তিনি বলেন, পুরুষের খতনা এইচআইভি বা এইডস প্রতিরোধে সাহায্য করে।

তিনি জানান, মোজাম্বিকের জামবেজিয়া প্রদেশের যেসব এলাকায় খতনা করার প্রচলন তেমন নেই, সেগুলোকেই প্রচারণার টার্গেট করা হবে। জামবেজিয়ার অটো-মলোক, ইল এবং গুরুয়ে জেলাগুলোতে এ মুসলমানির কার্যক্রম চালানো হবে।


স্বাস্থ্যকর্মীরা বলছেন, কাউকেই খতনা করতে জোর করা হচ্ছে না। তারা শুধু বোঝানোর চেষ্টা করছেন, এতে এইডস প্রতিরোধে সাহায্য হতে পারে।

প্রসঙ্গত, এই প্রকল্পে অর্থায়ন করছে ‘প্রেসিডেন্টস ইমার্জেন্সি প্ল্যান ফর এইডস রিলিফ’। মার্কিন প্রেসিডেন্ট দপ্তরের অর্থায়নে পরিচালিত এ চ্যারিটি প্রতিষ্ঠানটি এইডস প্রতিরোধে কাজ করে থাকে।


সূত্র: কালের কণ্ঠ

আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রিজাইডিং অফিসারকে বিবস্ত্র করেও  বীরদর্পে ঘুরে বেড়াচ্ছে অপরাধীরা…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com