চাঁদে মোবাইল টাওয়ার বসানোর প্রস্তুতি

এই প্রথম ২০১৯ সালের মধ্যেই চাঁদে বসবে মোবাইল টাওয়ার

বৃহস্পতিবার, ০৮ মার্চ ২০১৮ | ১২:২৮ অপরাহ্ণ |

এই প্রথম ২০১৯ সালের মধ্যেই চাঁদে বসবে মোবাইল টাওয়ার
এই প্রথম ২০১৯ সালের মধ্যেই চাঁদে বসবে মোবাইল টাওয়ার

কালের বিবর্তনে বাংলাদেশ অনেক এগিয়ে গেছে। বর্তমানে যোগাযোগ ব্যবস্থার জন্য অনেক প্রযুক্তি ব্যবহার করছে মানুষ যার মাধ্যমে খুব দ্রুত যোগাযোগ সম্ভব হচ্ছে।

দিনে দিনে বিভিন্ন ধরনের প্রযুক্তির আবিষ্কার মানুষকে অবাক করে তোলে।তেমনি  অবিশ্বাস্য হলেও সত্য এবার চাঁদে মোবাইল টাওয়ার বসানোর প্রস্তুতি নেওয়া হচ্ছে। এ কাজটি করছে ভোডাফোন নামে একটি মোবাইল ফোন অপারেটর। এ প্রকল্পে ভোডাফোনের সঙ্গে আছে নোকিয়া এবং গাড়ি প্রস্তুতকারক সংস্থা অডি।

webnewsdesign.com

সবকিছু ঠিকঠাক থাকলে ২০১৯-এর মধ্যেই চাঁদে বসবে প্রথম মোবাইল টাওয়ার। এতে পৃথিবী থেকে মোবাইল সিগন্যাল পাঠানো হবে, যা আবার চাঁদ থেকে পৃথিবীতে ফেরত আসবে।

নতুন এ টাওয়ার স্থাপনের ফলে চাঁদ থেকে চতুর্থ প্রজন্মের ইন্টারনেটের মাধ্যমে ভিডিও স্ট্রিমিং পৃথিবীতে পাঠানো সম্ভব হবে। চাঁদের মাটিতেই বসানো হবে সেই টাওয়ার।


ভোডাফোন কর্তৃপক্ষ জানিয়েছে, চাঁদে টাওয়ার বসানোর যাবতীয় প্রযুক্তিগত সাহায্য করছে নোকিয়া। ২০১৯ সালে কেপ ক্যানাভেরাল থেকে এলন মাস্কের কোম্পানি ‘স্পেস এক্স’-এর ‘ফ্যালকন ৯’ রকেটে করে চাঁদে পাঠানো হবে ওই টাওয়ার।

বেসরকারি মহাকাশ প্রতিষ্ঠান স্পেস এক্সের উদ্যোগে সেটাই হতে চলেছে বিশ্বের প্রথম বেসরকারি চন্দ্রাভিযান। চাঁদে মানুষের পদার্পণের ৫০ বছর পূর্তি উপলক্ষে এ টাওয়ার স্থাপন করা হবে।


আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com