এখনো যত কাজ বাকি পদ্মাসেতুর

শনিবার, ০১ ডিসেম্বর ২০১৮ | ১২:৪১ অপরাহ্ণ |

এখনো যত কাজ বাকি পদ্মাসেতুর
ফাইল ছবি

২০১৪ সালের ডিসেম্বর মাসে কাজ শুরু হয়েছিল পদ্মাসেতুর। চলতি বছরের ডিসেম্বর মাসে সেতুর নির্মাণকাজ শেষ হওয়ার কথা থাকলেও তা আর হচ্ছে না।

নভেম্বর মাসের শুরুতে মূল সেতুর ৭১ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ঠিকাদার প্রতিষ্ঠানগুলোর সঙ্গে চুক্তি শেষ এ মাসেই। সেতুর বাকি কাজ সম্পন্ন করতে ঠিকাদারকে ১ বছর সময় দেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছে পদ্মাসেতুর প্রকৌশলী সূত্র।


পদ্মাসেতুর প্রকৌশলী সূত্র থেকে জানা যায়, মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে চীনেরই আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। নদীতে যে ২৬২টি পাইল বসবে তার মধ্যে সম্পন্ন হয়েছে ১৮৬টি পাইল ড্রাইভ। বাকি আছে ৭৬টি পাইল ড্রাইভ। ৬টি পিলারের ওপর স্প্যান বসেছে ৫টি। এখনো ৩৬ পিলারের ওপর ৩৫টি স্প্যান বসানো বাকি। মূল সেতুর ৪২টি পিলারের মধ্যে ১৩টির কাজ শেষ হয়েছে। সেতুর ২৯টি পিলার স্প্যান বসানোর উপযোগী করতে কাজ চলছে। মাওয়ায় মোট ১৭টি ট্রাস (স্প্যান) এসেছে যার মধ্যে ৫টি স্থায়ীভাবে ও ১টি অস্থায়ীভাবে স্থাপন করা হয়েছে।

পদ্মাসেতু (ফাইল ফটো)নদী শাসনের মোট ৪৬ শতাংশ কাজ শেষ হয়েছে। মোট ১৩ কিলোমিটারের মধ্যে ৩ কিলোমিটারের কাজ সম্পন্ন হয়েছে। মাওয়া প্রান্তে ভায়াডাক্টের ৪১টি পিলারের পিয়ার কলামের মধ্যে ৬টির কাজ শেষ হয়েছে এবং ৩৫টির কাজ চলছে। জাজিরা প্রান্তের ভায়াডাক্টের ৪৭টি পিলারের পিয়ার কলামের ১৮টি শেষ হয়েছে এবং ২৯টির কাজ চলমান। মূল সেতুর ২ প্রান্তের ২টি ট্রান্সিশন পিয়ারের ৩২টি পিয়ারের সবগুলো পাইল শেষ। মাওয়া ও জাজিরা প্রান্তের ৩৫৬টি ভায়াডাক্টের সবগুলো পাইল বসানো হয়েছে। নকশা সমাধান হওয়া ৯টি পিলারের কাজ এখনো শুরু হয়নি। পাইল ড্রাইভ সম্পন্ন হওয়া পিলারগুলো হলো-১, ২, ৩, ৪, ৫, ৯, ১২, ১৩, ১৪, ১৫, ১৬, ১৭, ১৮, ১৯, ২০, ২১, ২২, ২৩, ২৪, ২৫, ২৮, ৩৩, ৩৪, ৩৫, ৩৬, ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪১।
নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রকৌশলী বলেন, সেতুর ১ নম্বর পিলারের ১৬টি পাইল ড্রাইভ সম্পন্ন। রড বাধাইসহ আনুষাঙ্গিক কাজ চলছে। শিগগির পাইল ক্যাপের কাজ শুরু হবে। ৯ নম্বর পিলারের পাইল ড্রাইভ শেষ ও সয়েল রিমুভাল এর কাজ চলছে। ১৫ নম্বর পিলারের সয়েল রিমুভাল এর কাজ শেষ। বর্তমানে সিলিং কংক্রিটিং হচ্ছে। ১৮ নম্বর পিলারের থার্ড লিভ কংক্রিটিং বাকি আছে। ১৯ নম্বর পিলারের সয়েল রিমুভাল এর কাজ চলছে। ২১, ২২, ২৩ নম্বর পিলারের পাইল ক্যাপের কাজ শেষ। স্প্যান বসানোর জন্য উপযোগী সম্পন্ন হওয়া পিলারগুলো হলো- ২, ৩, ৪, ৫, ১৩, ১৪, ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪১, ৪২, ১৬। ২৮-৩২ নম্বর পিলার এলাকায় ড্রেজিং চলছে। শিগগির পাইল ড্রাইভ বাকি থাকা পিলারগুলোতে প্লাটফর্ম বসে কাজ শুরু করবে।


আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com