ঐক্যবদ্ধ লড়াইয়ের পথে রাজ্যের স্কুল ও মাদ্রাসার করণিকরা

সোমবার, ০৩ সেপ্টেম্বর ২০১৮ | ১১:৪৬ অপরাহ্ণ |

ঐক্যবদ্ধ লড়াইয়ের পথে রাজ্যের স্কুল ও মাদ্রাসার করণিকরা
ঐক্যবদ্ধ লড়াইয়ের পথে রাজ্যের স্কুল ও মাদ্রাসার করণিকরা

নিজস্ব প্রতিবেদক: একতাই যে বল এবং ঐক্যবদ্ধ শক্তিই যে দাবি আদায় করতে পারে- এই উপলব্ধি থেকেই রাজ্যের পোষিত স্কুল ও মাদ্রাসার করণিকরা গড়ে তুলল ‘ওয়েস্ট বেঙ্গল স্কুল এন্ড মাদ্রাসা ক্লার্কস অ্যাসোসিয়েশন’। আজ তাঁরা তাঁদের ন্যায্য দাবিদাবা আদায়ের জন্য রাস্তায় নেমেছে।

এই নব গঠিত সংস্থার পক্ষ থেকে সংবাদ মাধ্যমকে জানানো হয়, পশ্চিমবঙ্গ সরকার পোষিত স্কুল ও মাদ্রাসার করণিকরা বরাবর বঞ্চনা, বৈষম্য ও অবহেলার স্বীকার। একদিকে অর্থনৈতিকভাবে তাঁরা দিন দিন পিছিয়ে পড়ছে, পরিবার পরিজন নিয়ে জীবনধারণ একান্ত দুঃসাধ্য হয়ে পড়ছে। অপরদিকে কাজের পরিমাণ দিনকেদিন পাহাড়প্রমাণ হয়ে চলেছে; অথচ সরকারিভাবে তাদের জন্যে কোনও নির্দিষ্ট কর্মতালিকা নেই।

webnewsdesign.com

তাঁদের পদটি মাধ্যমিক মানের। কিন্তু যে মানের কাজ তাদের করতে হয়, অর্থাৎ অফিসের নিয়মিত কাজ যেমন ছাত্র ভর্তি, আয়-ব্যয়ের হিসেব, এ্যাডমিশন রেজিস্টার, ক্যাশবুক ও পিএফ লেজার তৈরি, অডিট, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার জন্য রেজিস্ট্রশন, চেকিং, ফর্ম-ফিল-আপ, এ্যাডমিট ও মার্কশীট বিতরণ, বিদ্যালয় ভিত্তিক সকল সরকারী প্রকল্পের কাজ যেমন মিড-ডে-মিল, কন্যাশ্রী, শিক্ষাশ্রী, সবুজ সাথী, বিভিন্ন স্কলারশিপ এবং ইন্টারনেট ও কম্পিউটার ভিত্তিক কাজ যেমন- ড্রাফটিং এন্ড ডিটিপি, ই-মেল ও অনলাইন ডেটা এন্ট্রি, ই-ওএসএমএস পোর্টালে স্যালারি ও স্কুল বিষয়ক সমস্ত কাজ, ই-পেনশন ও ই-পিএফ এর যাবতীয় কাজ—তা কোনওভাবেই মাধ্যমিক পদের সমতুল্য কাজ নয় বলে তাঁরা মনে করেন। কাজের বহর এতটাই বেশি যে নির্দিষ্ট কর্মসময়ের চেয়ে অনেক বেশি সময় তাদের কাজ করতে হয়, এমনকি ছুটির দিনেও তাদের কাজ করতে হয়।

তার জন্যে তারা কোনও অতিরিক্ত সুযোগসুবিধা পান না। করণিক পদে চাকরিরত অবস্থায় কোনও নিয়মিত প্রশিক্ষণমূলক কোর্স (বি.এড, ডি.এল.এড ইত্যাদি) করার সুযোগ না থাকায়, অনেকের যোগ্যতা থাকা সত্বেও শিক্ষক বা লাইব্রেরিয়ান পদে উন্নিত হওয়ার সুযোগ তাদের জন্য চিরতরে বন্ধ হয়ে গিয়েছে। এছাড়াও তাঁদের জন্য নেই কোনও প্রোমশন। ফলে বর্তমান ব্যবস্থায় তাদের আর্থিক অবস্থার উন্নতি হওয়ার কোনও সম্ভাবনাও নেই। জেনারেল ট্রান্সফারের ব্যবস্থা না থাকায় বহু করণিক তাদের সমস্ত কর্মজীবন ধ’রে ঘরছাড়া হয়ে থাকতে বাধ্য হচ্ছেন বা যাতায়াতে তাদের একটা বড় অংশের সময় ও অর্থ ব্যয় হয়ে যাচ্ছে।

এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে ‘ওয়েস্ট বেঙ্গল স্কুল এন্ড মাদ্রাসা ক্লার্কস অ্যাসোসিয়েশন’ এর নেতৃত্বে পশ্চিমবঙ্গে স্কুল ও মাদ্রাসার করণিকরা দল-মত-নির্বিশেষে ঐক্যবদ্ধ আন্দোলনের পথে পাথে পা বাড়িয়েছেন। গত ৮ই আগস্ট সারা পশ্চিমবঙ্গ থেকে প্রায় ৩০০ জন করণিক জমায়েত হয়ে উচ্চতর পে-স্কেল, প্রোমোশন, কর্মতালিকা সহ দশদফা দাবিতে পশ্চিমবঙ্গ সরকারের বিদ্যালয় শিক্ষা দপ্তরে সহকারী শিক্ষা সচিবের কাছে ডেপুটেশন দেয়। শিক্ষা দপ্তর থেকে স্বীকার করে নেওয়া হয়েছে যে এই দাবিগুলো ন্যায্য এবং দপ্তর এই দাবিগুলো গুরুত্বের সাথে বিবেচনা করবে।

তাঁরা আরও জানান যে, সংস্থারর পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয় যে প্রত্যেকটি জেলার ডি-আই অফিসগুলোতে সংগঠনের পক্ষ থেকে ডেপুটেশন দেওয়া হবে। গত ২৮শে আগস্ট মুর্শিদাবাদ জেলার পক্ষ থেকে শতাধিক করণিক জমায়েত হয়ে বহরমপুরের ডি.আই-এর কাছে ডেপুটেশন প্রদান করে। ডি.আই-এর পক্ষ থেকে স্বীকার করা হয়েছে করণিকদের এই বঞ্চনার কথা তারা সর্বতভাবে অবগত ছিলেন না। তার এই দাবিদাওয়াগুলি সরকারের কাছে পাঠাবেন।

অন্যান্য জেলার পক্ষ থেকেও ডেপুটেশনের প্রস্তুতি চলছে। আগামী ১৪ই সেপ্টেম্বর নদীয়া জেলা ও আগামী ১৯শে সেপ্টেম্বর পূর্ব মেদিনীপুর জেলার পক্ষ থেকে ডি.আই ডেপুটেশনের দিন নিশ্চিত হয়েছে। বাকি জেলাগুলোও খুব শীঘ্রই ডেপুটেশনের দিন ঠিক করবে। সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে, উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গ- সারা রাজ্যে তাদের সংগঠনের দ্রুত বিস্তার ঘটছে। মাত্র তিন মাসের সংগঠনের সদস্য এখন কয়েক হাজার। সংগঠনের সদস্যরা বিশ্বাস করেন, ঐক্যবদ্ধ লড়াই সংগ্রামই একমাত্র দাবি আদায়ের পথ। এই লড়ায়ের পথে তাঁরা দাবি আদায়ের জন্যে তারা সর্বতভাবে চেষ্টা চালিয়ে যাবেন।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com