ঐতিহাসিক স্বাধীনতার ইশতেহার পাঠ দিবস আজ…

মঙ্গলবার, ০৩ মার্চ ২০২০ | ১১:৩১ পূর্বাহ্ণ |

ঐতিহাসিক স্বাধীনতার ইশতেহার পাঠ দিবস আজ…
প্রতিনিধির পাঠানো তথ্য ও ছবিতে ডেস্ক রিপোর্ট

আজ ঐতিহাসিক ৩রা মার্চ। একাত্তরের এই দিনে পল্টন ময়দানে স্বাধীনতার ইশতেহার পাঠ করেন ছাত্র সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক শাজাহান সিরাজ। সেদিনের সেই ইশতেহারে ফুটে উঠেছিল মুক্তিপাগল বাঙালির আকাঙ্খার প্রতিফলন। এর মাধ্যমে সম্মুখ যুদ্ধের প্রস্তুতিও শুরু করে তরুণ যুবারা।

৩রা মার্চ, ১৯৭১। পল্টনে বঙ্গবন্ধুর নির্দেশে ও উপস্থিতিতে স্বাধীন বাংলা কেন্দ্রীয় ছাত্র সংগ্রাম পরিষদের উদ্যোগে স্বাধীনতার ইশতেহার পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক শাজাহান সিরাজ। যেখানে সার্বভৌম বাংলাদেশের সর্বাধিনায়ক হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম ঘোষণা করা হয়।


উত্তোলন করা হয় জাতীয় পতাকা এবং রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি; গানটিকে জাতীয় সংগীত হিসেবে নির্বাচিত করা হয়। লাখো মানুষের উপস্থিতিতে স্বাধীনতার ইশতেহার পাঠ অনুষ্ঠানটি ছিল মুক্তি সংগ্রামের ইতিহাসে এক উল্লেখযোগ্য দিন।

পল্টনের জনসভায় অহিংস-অসহযোগ আন্দোলনের ডাক দিয়ে বঙ্গবন্ধু অবিলম্বে সামরিক আইন প্রত্যাহার, নির্বাচিত প্রতিনিধিদের হাতে ক্ষমতা হস্তান্তর এবং সেনাবাহিনীকে ব্যারাকে ফিরিয়ে নেওয়ার দাবি করেন। ইশতেহারে, তৎকালীন পূর্ব পাকিস্তানের সাত কোটি মানুষের জন্য স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রের নাম বলা হয়, বাংলাদেশ।


আপনার মুল্যবান মতামত দিন......

comments

বালিয়াডাঙ্গীতে কলেজ ছাত্রীকে ইভটিজিংয়ের দায়ে ২ বখাটের কারাদণ্ড…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com