কবি পলক রায় সম্পাদিত ‘স্মৃতিতে বায়ান্ন’ কাব্যগ্রন্থটি প্রকাশিত

বৃহস্পতিবার, ০৫ জুলাই ২০১৮ | ১০:৩৭ অপরাহ্ণ |

কবি পলক রায় সম্পাদিত ‘স্মৃতিতে বায়ান্ন’ কাব্যগ্রন্থটি প্রকাশিত
কবি পলক রায় সম্পাদিত ‘স্মৃতিতে বায়ান্ন’ কাব্যগ্রন্থটি প্রকাশিত

কবি ও ছড়াকার পলক রায় সম্পাদিত বায়ান্ন এর ভাষা আন্দোলনের ভাষা শহীদের স্মরণে রচিত যৌথকাব্যগ্রন্থ ‘স্মৃতিতে বায়ান্ন’ নব সাহিত্য প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে । বাংলা একাডেমী, একুশে পদক, স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত বিশিষ্ট কবি নির্মলেন্দু গুণ ও বাংলাদেশের খ্যাতনামা গীতিকবি এবং নবীন-প্রবীনদের কবিতা ‘স্মৃতিতে বায়ান্ন’ কাব্যগ্রন্থকে নতুনরূপ দান করেছে।

কবিদের লেখা কবিতায় প্রকাশিত হয়েছে বায়ান্ন এর ইতিহাস, ভাষা আন্দোলন, ভাষা আন্দোলনকারী ছাত্রদের উপর নির্মম অত্যাচার এর গল্প, ৭১ এর স্বাধীনতা যুদ্ধের সত্যকাহিনী, পাকবাহিনীর নির্মম হত্যাকাহিনী, বাংলার রাজাকারের চরিত্রহীনতা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেশ নেত্রীত্ব ও স্বাধীনতা ঘোষণা, বাংলাদেশের নবীনদের এগিয়ে যাওয়ার জয়যাত্রা, তরুণদের দেশপ্রেমের আত্মত্যাগ, দেশ ও জাতির সেবামূলক কাজ করার আহবান ।


এছাড়াও মহান বিজয় দিবস, মহান স্বাধীনতা দিবস, একাত্তরের মুক্তিযুদ্ধ, সাম্প্রতিক সময়ের বেদনাদায়ক ঘটনা, জঙ্গিবাদ, বর্তমান সমাজের অবস্থা, বিদ্রোহ, দেশপ্রেম, বিরহ, প্রকৃতির প্রতি ভালোবাসা এবং আরও বিভিন্ন বিষয়বস্তু। কখনো কখনো লেখকেরা তাঁদের লেখায় সমাজের উচ্চবিত্তদের শোষণের চিত্র তুলে ধরেছেন। আবার কখনো কখনো এঁকেছেন অনাহারী দারিদ্র্য মানুষগুলোর দুর্দশার চিত্র। কবিদের এই অসাধারণ লেখনীর জন্য সম্পাদক পলক রায় কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন।

স্মৃতিতে বায়ান্ন’ যৌথকাব্যগ্রন্থটি যাদের লেখায় ফুটে ওঠেছে সে সব কবিরা হলেন কবি নির্মলেন্দু গুণ, ( বাংলা একাডেমী, একুশে পদক, স্বাধীনতা পুরস্কার প্রাপ্ত) , তামান্না হাসান , সাদিয়া রাকা , শাহীনুর ইসলাম শাহীন , এস এম জুলকার নাইন, তাহমিদ আশরাফ , শামীমা সুলতানা, ইকবাল আহমেদ , এম এইচ আর হিরা , মো:এস এম শাহিন , আলাউদ্দিন চৌধুরী , রুবিয়া সুলতানা রুবিনা, নিগার সুলতানা , সৌরভ দুর্জয় , মাহমুদ হায়াত , নাহিন ফেরদৌস , নজরুল ইসলাম মানিক , শ্রাবণ চৌদুরী অসীম, আল-আমিন তুষার , পলক রায় ( সম্পাদক)।


এছাড়াও কবি পলক রায় সম্পাদিত অসংখ্য যৌথকাব্যগ্রন্থ রয়েছে। তার মধ্যে ‘সবুজের বুকে লাল’, ‘ বিজয় নিশান’, ‘ বাংলা আমার জন্মভুমি’, ‘তারুণ্যের অঙ্গীকার’, ‘জেগে ওঠো বাংলাদেশ’, ‘ব্যথার নীল কাব্য’, ‘কাব্যনেশা’, ‘৭১ এর রক্তস্নাত বাংলা’, ‘ব্যথার কবিতা’ অন্যতম । যৌথগল্প গ্রন্থ:- ‘গল্পের সিঁড়ি’। যৌথছড়াগ্রন্থ:- ‘ ফুল-পাপড়ি’। বইসমূহ ঘরে বসে পেতে গুগলে সার্চ দিন rokomari.com এ। এছাড়া সরাসরি কথা বলুন সম্পাদক পলক রায় এর সাথে ০১৭৭৩২২২৯৩৬ নাম্বারে। বইটি পাঠকমহলে জনপ্রিয়তা পাবে বলে আশাবাদী সম্পাদক পলক রায়।


আপনার মুল্যবান মতামত দিন......

comments

বালিয়াডাঙ্গীতে কলেজ ছাত্রীকে ইভটিজিংয়ের দায়ে ২ বখাটের কারাদণ্ড…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com