কবি সুকান্তের ভাস্কর্য ভেঙে চুরমার

সোমবার, ০৬ মে ২০১৯ | ১২:২৫ অপরাহ্ণ |

কবি সুকান্তের ভাস্কর্য ভেঙে চুরমার
সম্প্রতি ছবি

ভারতের ত্রিপুরা রাজ্যে কবি সুকান্ত ভট্টাচার্যের ভাস্কর্য ভেঙে ফেলা হয়েছে। বামপন্থী দল ক্ষমতায় থাকার সময় রাজ্যের বিশালগড় এলাকায় সুকান্তের ভাস্কর্যটি তৈরি করা হয়। ত্রিপুরায় এর আগে লেলিনের ভাস্কর্যও ভাঙা হয়েছিল।

দীর্ঘদিনের বাম শাসনের অবসান ঘটিয়ে রাজ্যটির ক্ষমতা এখন বিজেপির হাতে। রাজ্যের মুখ্যমন্ত্রী হয়েছেন বিপ্লব দেব। কিন্তু বিজেপি ক্ষমতায় আসার পর থেকে একের পর এক বাম আমলে নির্মিত ভাস্কর্যগুলো ভেঙে ফেলা হচ্ছে।

ত্রিপুরার নিয়মিত এমন ভাস্কর্য ভেঙে ফেলার জন্য বিরোধী বামপন্থী দলগুলো ক্ষমতাসীন বিজেপি জোটকে দায়ী করেছে। বিরোধীরা বলছে, বিজেপি-আইপিএফটি জোট ক্ষমতায় আসার পর থেকে উন্নয়নের চেয়ে বেশি মনযোগী হয়েছে ভাস্কর্য ভাঙার বিষয়ে।

বিশালগড় ব্লকে প্রবেশ ফটকের সামনে দীর্ঘদিন ধরে কবি সুকান্ত ভট্টাচার্যের সেই ভাস্কর্যটি ছিল। ওই অঞ্চলে মোট চারটি ভাস্কর্য বসানো হয়েছিল। সম্প্রতি সেখানে জাতীয় সড়কের বাইপাস তৈরির কাজ শুরু হলে সুকান্তর ভাস্কর্যটি অন্যত্র সরিয়ে নেয়ার কথা জানানো হয়।

তবে প্রশাসন কিশোর কবির সেই ভাস্কর্যটি অন্যত্র না সরিয়ে ভেঙে ফেলে। রাজ্যে একের পর এক এমন ভাস্কর্য ভাঙার ঘটনায় ব্যাপক রাজনৈতিক অস্থিরতা তৈরি হয়েছে। কবি সুকান্তের ভাস্কর্য ভাঙার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়ার পর নিন্দার ঝড় উঠেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে দেখা যায়, কবি সুকান্ত ভট্টাচার্যের আবক্ষ ভাস্কর্যটি মাটিতে পড়ে রয়েছে। ভাস্কর্যের বাকি অংশ ভেঙে গুঁড়িয়ে দেয়া হয়েছে। ত্রিপুরা সংস্কৃতি সমন্বয় কেন্দ্র এমন ঘটনার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com