কমেছে শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা: শিক্ষামন্ত্রী

বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮ | ৩:৫১ অপরাহ্ণ |

কমেছে শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা: শিক্ষামন্ত্রী
ছবি: সংগৃহীত

এইচএসসি ও সমমানের পরীক্ষায় শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা এবারও কমেছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। আজ বৃহস্পতিবার সচিবালয়ে আনুষ্ঠানিক ফল প্রকাশ উপলক্ষ্যে আয়োজিত সাংবাদিক সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ তথ্য দেন।

তিনি বলেন, আপনারা জানেন, গতানুগতিক পড়ালেখা করে এখন ভাল ফলাফল করা সম্ভব নয়। এখন পরীক্ষা পদ্ধতির বেশ কিছু পরিবতন আনা হয়েছে। সেই বিষয়গুলো লক্ষ্য করে শিক্ষার্থীদের পড়ালেখা চালিয়ে যেতে হবে।


তিনি বলেন, এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় ফলাফলে সারাদেশে শতভাগ পাসের প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে ১৩২টি। গেল বছর এ প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৫৩২টি। এবছর সেখানে মাত্র ৪০০টি প্রতিষ্ঠানে শতভাগ ছাত্র-ছাত্রী পাস করেছে। এবছর শূন্য পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ৫৫টি।

যা গতবছর ছিল ৭২টি। ফলে শূন্য পাসের প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে ১৭টি। মোট প্রতিষ্ঠানের সংখ্যা এবছর বেড়েছে ১৭৪টি। এবছর মোট প্রতিষ্ঠানের সংখ্যা ৮৯৪৫টি। যা গত বছর ছিল ৮৭৭১টি।


এ বছর এইচএসসি ও সমমান পরীক্ষায় যারা পাস করেছে তাদের অভিনন্দন জানিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, যারা পাস করেছে তাদের আমি অভিনন্দন জানাই। তাদের ভবিষ্যত মঙ্গল কামনা করছি। আর যারা পাস করতে পারেনি তাদের ভালভাবে পড়লেখা করার জন্য বলছি।

তিনি বলেন, প্রতিবছর খাতা দেখার মধ্যে কিছু অভিযোগ থাকতো। এবার এ সুযোগ নেই। অনেক বেশি গবেষণা করে শিক্ষার মান বৃদ্ধির বিষয়ে আমরা গুরুত্ব দিচ্ছি। তবে মন্ত্রী সামগ্রিক ফলাফলে সন্তোষ প্রকাশ করে বলেন, পাসের হার কমলেও শিক্ষার মান বৃদ্ধির বিষয়কে আমরা পজেটিভলি দেখছি।


আপনার মুল্যবান মতামত দিন......

comments

বালিয়াডাঙ্গীতে কলেজ ছাত্রীকে ইভটিজিংয়ের দায়ে ২ বখাটের কারাদণ্ড…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com