কাজ না থাকায় হতাশ নির্মাণ শ্রমিকরা

বুধবার, ২৯ আগস্ট ২০১৮ | ১০:২৩ পূর্বাহ্ণ |

কাজ না থাকায় হতাশ নির্মাণ শ্রমিকরা
কাজ না থাকায় হতাশ নির্মাণ শ্রমিকরা

রাজশাহী প্রতিনিধি: নির্মাণ সামগ্রীর দাম বেড়ে যাওয়ায় কাজ পাচ্ছেন না রাজশাহীর নির্মাণ শ্রমিকরা। নির্মাণ কাজ বন্ধ হয়ে যাওয়ায় নগরীর নির্মাণ শ্রমিকরা বেকার জীবন-যাপন করছেন। মঙ্গলবার (২৮ আগস্ট) নগরীর রেল গেইট এলাকায় গিয়ে দেখা যায় কাজ না থাকার কারণে হতাশা নিয়ে বসে আছেন বেশকয়েকজন নির্মাণ শ্রমিক।

এখন নির্মাণ কাজের অফ সিজিন। ইতোমধ্যে ইটের দাম বেড়ে গিয়ে হাজার প্রতি ৯ থেকে সাড়ে ৯ হাজার টাকায় ঠেকেছে। এছাড়া বন্যার পানিতে চরাঞ্চল ডুবে যাওয়ায় বালু ও ভরাটবালু উত্তোলন বন্ধ হয়ে গেছে। ফলে দাম বেড়ে গেছে এসব উপকরণের। যে বালু ট্রাক প্রতি ২৫শ’ থেকে ২৭শ’ টাকা ছিল তা বেড়ে হয়েছে ৩ হাজার টাকা। এর সাথে সাথে বৃষ্টির কারণে নির্মাণ কাজের মন্থরগতিও অন্যতম কারণ। ফলে বাড়ি-ঘর নির্মাণ কাজ বন্ধ রেখেছে বাড়ির মালিক ও ঠিকাদারি প্রতিষ্ঠানগুলো। এর ফলে অধিকাংশ নির্মাণ শ্রমিক বেকার হয়ে পড়েছে।

webnewsdesign.com

এদিকে নির্মাণ শ্রমিক ইউনিয়ন ইনসাবের পক্ষে থেকে নির্মাণ শ্রমিকদের কাজ বন্ধ হয়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন নেতৃবৃন্দ। ইনসাবের মতে নগরীতে কর্মসঙ্কট দেখা দেয়ায় শ্রমিকরা বেকার জীবন-যাপন করছে।

জাতীয় নির্মাণ শ্রমিক ফেডারেশনের সভাপতি অ্যাড. ফেরদৌস জামিল টুটুলের মতে নগরীতে প্রায় ৭ থেকে ৮ হাজার শ্রমিক নির্মাণ কাজের সাথে যুক্ত। কাজ বন্ধ হয়ে যাওয়ায় কর্মসংকটে পড়ে মানবেতর জীবন যাপন করছে তারা। এতে তাদের জমিয়ে রাখা অর্থ নষ্ট হচ্ছে। ধার-দেনা করতে করতে হচ্ছে। এ অবস্থা দীর্ঘদিন চললে আগামীতে হাঁড়ি শিকায় উঠবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।

নগরীর তেরখাদিয়া এলাকায় বসবাস করেন রড মিস্ত্রি কালু মিয়া। জানতে চাইলে তিনি বলেন, প্রায় একমাস থেকে এ কাজ বন্ধ। যে কয়েক দিন কাজ করেছি সে পাওনা টাকা না পাওয়ায় বিপদের মধ্যে চলতে হচ্ছে। এতে তার পুঁজি-পাট্টা প্রায় সবই শেষ।

মালদা কলোনীর রিয়াজ মিস্ত্রি বলেন, অতিতে দেখা গেছে যে নগরীর অধিকাংশ রাজমিস্ত্রি রাসিকের উন্নয়নমূলক কাজ করে থাকেন। গত পাঁচ বছরে রাসিক মহল্লা পর্যায়ের কোন কাজ করতে পারেনি। পরিকল্পনা ছিলনা। যা আছে খাতা-কলমে।

জানতে চাইলে তিনি বলেন, এ সময় সাধারণত: রাসিকের শহরতলীর কাজগুলো হয়ে থাকে। অথচ উক্ত কাজ প্রায় বন্ধ। রাসিকের কোন কাজ না থাকায় শুধু বাড়ি-ঘর নির্মাণ কাজের সাথে সম্পৃক্ত থাকতে হয়েছে। যে সব মালিক বাড়ি-ঘর নির্মাণ করান তারা নির্মাণ সামগ্রীর দাম বেড়ে যাওয়ায় কাজ করাতে গিয়ে ক্ষতির সম্মুখীন হওয়ায় কাজ বন্ধ রেখেছেন। এ অবস্থার অবসানে অবিলম্বে নগরীর উন্নয়ন কাজ শুরুর দাবি শ্রমিক নেতৃবৃন্দের।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

জিংক ধান বিস্তারে কৃষি অফিসারদের দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com