কালের আবর্তে হারিয়ে যাচ্ছে ঐতিহ্যবাহী গরুর গাড়ী… 

রবিবার, ২৮ জুলাই ২০১৯ | ১০:১০ অপরাহ্ণ |

 কালের আবর্তে হারিয়ে যাচ্ছে ঐতিহ্যবাহী গরুর গাড়ী… 
প্রতিনিধির পাঠানো তথ্য ও ছবিতে ডেস্ক রিপোর্ট

নড়াইলসহ সারা বাংলায় কালের আবর্তে হারিয়ে যাচ্ছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ‘গরুর গাড়ী। গরুর গাড়ী এক সময় যাত্রী বান্ধব বন্ধু হিসেবে অনেকেই অখ্যায়িত করত। এক সময় গরুর গাড়ী নিয়ে ছুটে চলতেন গ্রামের পর গ্রামে। বৃদ্ধ থেকে শুরু করে যুবক  ও মধ্যবয়সী সহ সবাই গরুর গাড়ী নিয়ে বের হতেন। গরুর গাড়ী নিজের কাজের পাশাপাশি ব্যবহার হতো বিভিন্ন মালামাল বহনের কাজে। কিন্তু আধুনিকায়নে বিভিন্ন যানবাহন বৈদ্যুতিক গাড়ী এলাকা ভরপুর। যার কারণে হারিয়ে যাচ্ছে ঐতিহ্যবাহী গরুর গাড়ী।

নড়াইল জেলা প্রতিনিধি উজ্জ্বল রায় জানান, সরেজমিনে নড়াইল জেলা ও উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে জানা যায়,তখনকার সময়ে গরুর গাড়ী মেরামতের জন্য হাট বাজারে দোকান দিয়ে বসত। এছাড়া অনেকে গ্রামের বিভিন্ন বাড়িতে গিয়ে গরুর গাড়ী মেরামত করত। কিন্তু এখন আর গরুর গাড়ী ব্যবহার না করার ফলে গরুর গাড়ীর মিস্ত্রীদের এখন আর দেখা যায় না। নড়াইল এলাকার গরুর গাড়ী চালক শিসষ,বলেন এক সময় গরুর গাড়ী ছাড়া রাতে ও দিনে চলাচল করা যেত না। কিন্তু এখন এলাকায় কোম্পানির বিভিন্ন ধরনের যানবাহন বের হওয়ায় এখন আর গরুর গাড়ী প্রয়োজন হয় না।


শিক্ষক সুলতান মাহামুদ, পৌর কমিসনার মাহাবুর আলম বলেন, আগে রাতে ও দিনে বেরহলে গরুর গাড়ী ছাড়া অন্য কোন যানবাহন পাওয়া যেতনা। কিন্তু এখন ঘরে থেকে বেরহলে বিদ্যুৎতের গাড়ী ও অন্য যানবাহন পাওয়া যায়। যার কারণে এখন আর গরুর গাড়ীর প্রয়োজন হয় না। এক সময় নিজের হাতে অনেক গরুর গাড়ী মেরামত করেছি। কিন্তু এখনকার সময়ে বাড়ী গাড়ী থাকলেও তা কেউ ব্যবহার করে না। এতে মেরামতের কাজ হয় না।যার কারণে এই পেশা ছাড়তে হয়েছে। তিনি আরও বলেন,সময়ের আবর্তে এক সময় গরুর গাড়ীর দেখতে যেতে হবে জাদুঘরে। নতুন প্রজন্ম হয়তো জানবেনা গরুর গাড়ীর ইতিহাস।

আপনার মুল্যবান মতামত দিন......

comments



যোগ্যতাই যখন বড় অযোগ্যতা

প্রধান কার্যালয়ঃ বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com