কুড়িগ্রামের চরাঞ্চলে নৌকা মেরামতে ব্যস্ত মাঝি-মাল্লারা

রবিবার, ২০ জানুয়ারি ২০১৯ | ১০:২২ অপরাহ্ণ |

কুড়িগ্রামের চরাঞ্চলে নৌকা মেরামতে ব্যস্ত মাঝি-মাল্লারা
কুড়িগ্রামের চরাঞ্চলে নৌকা মেরামতে ব্যস্ত মাঝি-মাল্লারা

পাল তুলে সঙ্গে দড়ি বেঁধে মাঝি-মাল্লারা নৌকা বেয়ে নিয়ে যেত নদীর কূল ঘেঁষে। কুড়িগ্রামের ব্রহ্মপুত্র ও ধরলায় জেগেছে অসংখ্য চর। চরের জমিতে এখন বিভিন্ন কাজে ব্যস্ত চরাঞ্চলের মানুষগুলো।প্রয়োজনে প্রায়ই পাড়ি দিতে হয় ব্রহ্মপুত্রের বিশাল জলরাশি। যেখানে পারাপারের মাধ্যম নৌকা। মাছ ধরার কাজেও ব্যবহৃত হয় এই বাহনটি।

জেগে ওঠা চরের বুকে নৌকা মেরামতে ব্যস্ত মাঝি-মাল্লারা। সঙ্গে রয়েছেন একাধিক দক্ষ কারিগর। কেউ তৈরি করছেন লগি-বৈঠা। কেউ আবার পুরানো নৌকার বিভিন্ন অংশ সংস্কারে মত্ত। নৌকার ছাউনি বা ছই তৈরিতে ব্যস্ত কেউ কেউ। সারাক্ষণ চলছে ঠক ঠক শব্দ। আবার গুণ গুণ করে গানও গাইছেন তাদের কেউ কেউ।

webnewsdesign.com

ব্রহ্মপুত্র নদী বেষ্টিত কুড়িগ্রামের চিলমারী, রৌমারী,রাজিবপুর ও উলিপুর উপজেলা।প্রকৃতিতে নেই ঝড় বা বৃষ্টি। ঠাণ্ডা বিরাজ করলেও প্রকৃতি এখন পুরোপুরি শান্ত। আর সেই সুযোগে মেরামত বা নতুন করে তৈরীর কাজে ব্যস্ত মাঝি-মাল্লা ও নৌকা বানানোর কারিগররা।

মাঝি-মাল্লাদের সাথে কথা হলে তারা জানান,ব্রহ্মপুত্র পারাপারে এখনও নৌকার কোনো বিকল্প নেই। এছাড়া মাছ ধরার কাজেও নৌকা ব্যবহার করা হয়ে থাকে। অবশ্য প্রযুক্তির ছোঁয়ায় ইঞ্জিনচালিত নৌকার ব্যবহার অনেক বেড়েছে।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com