কুয়াকাটা সৈকতে ভেসে এলো বিশালাকার তিমি

শনিবার, ১৯ মে ২০১৮ | ৫:৪২ অপরাহ্ণ |

কুয়াকাটা সৈকতে ভেসে এলো বিশালাকার তিমি

কুয়াকাটা সৈকত থেকে বিশালাকার একটি মৃত তিমি উদ্ধার করা হয়েছে। ৪৫ ফুট লম্বা তিমিটি শুক্রবার গভীর রাতে জোয়ারের স্রোতে ভেসে এসে সৈকতের পূর্বদিকে গঙ্গামতি পয়েন্টে আটকে যায়।

শনিবার ভোরে প্রথমে পর্যটকদের নজরে এলে মুহুর্তেই খবরটি ছড়িয়ে পড়ে। এরপর অন্য পর্যটক ও স্থানীয় লোকজন তিমিটি দেখতে সেখানে ভিড় করেন। ধারণা করা হচ্ছে অন্তত ১৫দিন আগে গভীর সমুদ্রে তিমিটি মারা গিয়েছিল।

সামুদ্রিক জীববৈচিত্র সংরক্ষণকারী গবেষণা প্রতিষ্ঠান ওয়াইল্ডলাইফ কনজার্ভেশন সোসাইটির মেরিন এডুকেশন এন্ড ট্রেনিং কোর্ডিনেটর ফারহানা আখতার কুয়াকাটা সৈকতে ভেসে আসা তিমি প্রসঙ্গে বলেন, এটি ব্রিডিস তিমি বা বেলিন তিমি। এদের দাঁত থাকে না, এর বদলে ছাঁকনির মত অংশ থাকে। যার মাধ্যমে এরা পানি থেকে ছোট ছোট মাছ ও চিংড়িজাতীয় প্রাণি খেয়ে বাঁচে।

এরা সাধারণত ৪০ থেকে ৫০ ফুটের মত লম্বা হয়ে থাকে। ধূসর বর্ণের এই তিমির মাথা খাটো ও চওড়া এবং মাথায় তিনটি সমান্তরাল খাঁজ থাকে, যা দিয়ে সহজেই এদের আলাদা করা যায়। এরা সাধারণত ১২ বছর বয়স থেকে বাচ্চা জন্ম দিতে পারে।

এদিকে, কুয়াকাটা সৈকতে পাওয়া তিমিটি পর্যটকদের জন্য সংরক্ষণের দাবি উঠেছে। কুয়াকাটা প্রেসক্লাব সভাপতি নাসির উদ্দিন বিপ্লব বলেন, কুয়াকাটা সৈকতে পাওয়া তিমিটির অন্তত কঙ্কালটি হলেও পর্যটকদের জন্য সংরক্ষণের উদ্যোগ নিতে হবে।

কলাপাড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. কামরুল ইসলাম বলেন, এটি এখন আর আমাদের দায়-দায়িত্বের মধ্যে নেই। কুয়াকাটা বিচ ম্যানেজমেন্ট কমিটি প্রয়োজনীয় পদক্ষেপ নিবেন।

কলাপাড়া উপজেলা নির্বাহী অফিসার মো. তানভীর রহমান জানান, সৈকতে একটি তিমি মাছ ভেসে ওঠার কথা তিনি শুনেছেন। খবর শুনে স্থানীয় তহশিলদারকে সেখানে পাঠিয়ে দেয়া হয়েছে। তিনি মৎস্য কর্মকর্তাকে সঙ্গে নিয়ে পরিদর্শন শেষে মাছটির ব্যাপারে যে রিপোর্ট দেবেন অনুযায়ী সিদ্ধান্ত নেয়া হবে।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

ঠাকুরগাঁওয়ে হাসপাতালের জরুরী বিভাগে চিকিৎসাধীন ব্যক্তিকে মারধরের অভিযোগ…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com