কোটা বহাল রাখার দাবিতে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ

বৃহস্পতিবার, ০৪ অক্টোবর ২০১৮ | ৪:৫৮ অপরাহ্ণ |

কোটা বহাল রাখার দাবিতে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ
কোটা বহাল রাখার দাবিতে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ

রাবি প্রতিনিধি: সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা বহাল রাখার দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রধান ফটকের সামনের রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছে বিশ্ববিদ্যালয় শাখা মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কমান্ড। আজ বৃহস্পতিবার সকাল ১০টার দিকে তারা মহাসড়ক অবরোধ করে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করেন।

এ সময় রাজশাহী-ঢাকা মহাসড়কে চলাচল বন্ধ হয়ে যায়। দুপুর ১২টার দিকে আন্দোলন স্থগিত করে মহাসড়ক ছেড়ে চলে যায় তারা। এর পর মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হয়। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবে বলে হুঁশিয়ারি দেন আন্দোলনকারী।


এর আগে বুধবার রাত ১১টার দিকে একই জায়গায় মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে তারা। এ সময় রাস্তার উপর আগুন জ্বালিয়ে যানবাহন চলাচল বন্ধ করে দেয়। রাত ২টার দিকে তারা মহাসড়ক ছেড়ে দেয়।

সংগঠনের বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি তারেক হাসান বলেন, ‘মুক্তিযোদ্ধারা নিজের রক্তের বিনিময়ে এদেশ স্বাধীন করেছেন। আর তারই পুরস্কার হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৩০ শতাংশ কোটা দিয়েছেন। মুক্তিযোদ্ধা কোটা আমাদের অধিকার। এ কোটা বাতিল হলে মুক্তিযোদ্ধাদের অবদানকে অপমান করা হবে।’


তিনি আরো বলেন, কোটা আমাদের অধিকার। কিন্তু যারা দেশের জন্য জীবন দিলো তাদের সম্মান কতোটুকুু রাখা হলো? সাংবিধানিকভাবে তাদের কোনো স্বীকৃতি নাই যা বঙ্গবন্ধু উপহার দিয়ে গেছেন তাই আছে। আমরা চাই মুক্তিযোদ্ধার সম্মান ফিরিয়ে দেয়া হোক। এসময় তিনি দাবি আদায় না হওয়া পযর্ন্ত তাদের এই বিক্ষোভ মিছিল চালিয়ে যাবেন বলে ঘোষণা দেন।

রাজশাহী মহানগরের মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডের আহবায়ক সাফকাত মঞ্জুর বিপ্লব বলেন, মুক্তিযোদ্ধা কোটা ছিল, এটা থাকবে বলে আমরা আশা করি। কোটা কোনো অঞ্চলিক বিষয় না, এটা সারা দেশব্যাপি চলছে। তাই কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রাবির মুক্তিযোদ্ধা সন্তানেরা শান্তিপূর্ণভাবে আন্দোলন করছে।


এর আগে, বুধবার মন্ত্রিসভার বৈঠকে সরকারি চাকরিতে সরাসরি নিয়োগে প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদে বিদ্যমান কোটা পদ্ধতি বাতিল করে মেধার ভিত্তিতে নিয়োগের সিদ্ধান্ত নেয় সরকার।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com