কোটা বাতিলের দাবিতে মিছিল, আটক ৫০ আন্দেলনকর্মী

বুধবার, ১৪ মার্চ ২০১৮ | ৬:৩৫ অপরাহ্ণ |

কোটা বাতিলের দাবিতে মিছিল, আটক ৫০ আন্দেলনকর্মী
কোটা বাতিলের দাবিতে মিছিল, আটক ৫০ আন্দেলনকর্মী

চাকরিতে কোটা সংস্কারসহ ৫ দফা দাবিতে সাধারণ শিক্ষার্থী ও চাকরি প্রত্যাশীদের কর্মসূচি পুলিশের বাধায় পণ্ড হয়ে গেছে। টিয়ার শেল ছুঁড়ে ছত্রভঙ্গ করে দেয়া হয় আন্দোলনকারীদের।

তাদের অভিযোগ, শান্তিপূর্ণ আন্দোলনে পুলিশ টিয়ারশেল ও রাবার বুলেট ছুড়ে মিছিল ছত্রভঙ্গ করে দেয়। তবে পুলিশ বলছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে টিয়ারশেল ছুঁড়তে বাধ্য হন তারা।

webnewsdesign.com

এদিকে, আটক ৫০ আন্দোলনকারীকে ২৪ ঘণ্টার মধ্যে মুক্তি দেয়া না হলে কঠোর আন্দোলনের ঘোষণা দিয়েছেন আন্দোলনকারীরা।

কোটা সংস্কারের ৫ দফা দাবি। বুধবার সকাল থেকেই পোস্টার ব্যানার আর স্লোগানে চাকরিপ্রার্থীরা জমায়েত হতে থাকেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় লাইব্রেরির সামনে। লক্ষ্য ছিল জনপ্রশাসন মন্ত্রণালয়ের সামনে অবস্থান কর্মসূচি ও স্মারকলিপি প্রদান।

মিছিলটি শাহবাগ, দোয়েল চত্বর হয়ে হাইকোর্ট এলাকায় পৌঁছালে পুলিশের বাধার মুখে পড়ে। পুলিশ কয়েকবার অনুরোধ করলেও দাবি আদায়ে অটল থাকেন আন্দোলনকারীরা। এরপর পরিস্থিতি সামাল দিতে টিয়ার শেল ও রাবার বুলেট ছোঁড়ে পুলিশ।

এক আন্দোলনকারী বলেন, ‘পুলিশের কাছ থেকে অনুমতি নিয়েই আমরা ওখানে অবস্থান কর্মসূচি করেছিলাম। কিন্তু পুলিশ আমাদের ওপর টিয়ারশেল নিক্ষেপ ও লাঠিচার্য করে। আমরা এর তীব্র প্রতিবাদ জানাই।

আরেক আন্দোলনকারী বলেন, ‘পুলিশের এই অতর্কিত হামলার প্রতিবাদে সারা বাংলাদেশে আগামী ১৮ মার্চ রোববার সন্ধ্যা ৭ টায় সব কলেজ এবং বিশ্ববিদ্যালয় এবং জেলা পর্যায়ে মোমবাতি প্রজ্বলন এবং বিক্ষোভ মিছিল হবে।

পুলিশ বলছে, একাধিকবার অনুরোধের পরও রাস্তা না ছাড়ায় পরিস্থিতি নিয়ন্ত্রণে বাধ্য হয়েছেন তারা।

রমনা জোনের উপ কমিশনার মারুফ হোসেন সরদার বলেন, ‘শেষবারের মতো অনুরোধ করেছি, আপনারা সরে যান, এই ঘটনার পরিবর্তে আমাদের কিন্তু ব্যবস্থা নিতে হবে। আমাদের ব্যবস্থা নিতে হলে, সেক্ষেত্রে মামলা-মোকদ্দমা হবে। সেক্ষেত্রে কিন্তু আপনাদের সমস্যা হবে। তারপরেও তারা সে কথায় কর্ণপাত করেনি। বাধ্য হয়ে আমরা সর্বসাধারণের জন্য রাস্তা উন্মুক্ত করতে আমরা কয়েক রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ করে তাদেরকে বিক্ষিপ্ত করেছি।

এদিকে ২৪ ঘণ্টার মধ্যে আটককৃতদের না ছাড়লে বৃহস্পতিবার থেকে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন আন্দোলনকারীরা।

এছাড়াও ১৮ মার্চ সারাদেশে সব প্রতিষ্ঠানে বিক্ষোভসহ মোমবাতি প্রজ্বলন কর্মসূচি পালন করা হবে।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

ঠাকুরগাঁওয়ে ভূমিহীনদের ভূমি ও গৃহ প্রদান উপলক্ষে সংবাদ সম্মেলন…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com