গণতন্ত্রের অাড়ালে বিএনপি!

শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ | ১১:০২ অপরাহ্ণ |

গণতন্ত্রের অাড়ালে বিএনপি!
ফাইল ছবি

এসএম রবিউল ইসলাম পলাশ: গণতন্ত্র নাই, গণতন্ত্র নাই বলে একশ্রেণীর সুবিধাবাদী দল যারা ক্যান্টনমেন্ট থেকে নিজেদের প্রতিষ্ঠা করে একনায়ককতন্ত্র প্রতিষ্ঠার স্বপ্নে বিভোর ছিলো তারাই আজ গণতন্ত্রের দাবি জানাচ্ছে! দেশে নাকি গণতন্ত্র নাই!আসেন একটু গণতন্ত্রের সাথে পরিচিত হই।

গণতন্ত্র বলতে কোন রাষ্ট্রের এমন একটি শাসনব্যবস্থাকে বোঝায় যেখানে নীতিনির্ধারণ বা সরকারি প্রতিনিধি নির্বাচনের ক্ষেত্রে প্রত্যেক নাগরিক বা সদস্যের সমান ভোটাধিকার থাকে।

webnewsdesign.com

আব্রাহাম লিংকন (Abraham Lincoln) November 19, 1863 তারিখে তার দেয়া Pennsylvania state এর গেটিসবার্গ বক্তৃতাতে (Gettysburg Address) গণতন্ত্রের সংজ্ঞা দিয়েছিলেন এভাবে ‘Government of the the people, by the people, for the people.’ যার অর্থ হলো-গণতান্ত্রিক সরকার জনগণের, জনগণের দ্বারা ও জনগণের জন্য।

তাহলে গণতন্ত্র কোথায়?লন্ডনে? হ্যা আপনাদের গণতন্ত্র লন্ডনে আর গণতন্ত্রের মা জেলে!আপনাদের মতানুযায়ী গণতন্ত্র হলো জনগনের দ্বারা, জনগণ মেরে, জনগণের অর্থ দিয়ে হাওয়া ভবন তৈরি।জনগণ এতো বোকা নয়।বিদ্যুতের নামে খাম্বা স্থাপন করে মুলো দেখানোর দিন শেষ।আপনাদের সময় তো সারাদেশে একটা চমৎকার স্লোগান ছিলো–খালেদা জিয়ার উন্নতি,সন্ধ্যার আগে মোমবাতি।হ্যা এটাই ছিলো আপনাদের বিদ্যুতের বৈপ্লবিক উন্নতি।

আপনাদের কাছে গণতন্ত্র মানে মানুষ মারার লাইসেন্স।আমরা ভূলি নাই সিরিজ বোমা হামলা,বাংলা ভাইয়ের উথ্থান,২১ আগস্ট গ্রেনেড হামলা,জেএমবি নামক সংগঠনের নারকীয় অত্যাচার,আওয়ামীলীগের­ কর্মীদের টার্গেট করে হত্যা,দেশরত্নের উপর ১৭ বার মারার জন্য হামলা।আর আপনাদের জ্বালাও পোড়াও গণতান্ত্রিক হামলার কথা তো দশ বছরের বাচ্চাও বলবে।কিভাবে নিরীহ মানুষকে আগুনে পুড়িয়ে মেরেছেন তার কথা বলতেও গা ভয়ে ছমছম করে।

আপনারা বাবর নামে একটা অমানুষকে স্বরাষ্ট্রপ্রতিমন্ত্­রী করেছিলেন না? যিনি লুকিং ফর শত্রুজ করে ঘুরে বেড়াতো।মানুষের জিবনের মূল্য একটা ছাগলের দামে নির্ধারন করেছিলো না? হ্যা আপনাদের গণতন্ত্র এটাই।

খুব মনে আছে সারের দাবিতে কৃষকে গুলি করে হত্যা। কৃষককে তার নায্য অধিকার কি দিয়েছিলেন?সারের জন্য হাহাকার ছিলো কৃষকের নিত্যদিনের কাজ।পানি আর সারের কারনে পথে বসেছিলো কৃষক।না খেয়ে দিনাপাত করা কৃষকেরা এখনো আপনাদের অভিষাপ দেয়।

খাদ্য দ্রব্যের উর্ধগতির কথা মনে আছে? মানুষ অনাহারে পড়ে রাস্তায় মরতো আর আপনারা হাওয়া ভবনে লালল পানির আসর জমাতেন।এটাই আপনাদের গণতন্ত্র?

একাত্তরের নরপিশাচদের সাথে নিয়ে আপনারা জোট করেছেন।তাদের ক্ষমতায় বসিয়ে বাঙ্গালীকে জুতা মেরেছেন।শহীদদের আত্না আপনাদের কখনো ক্ষমা করবে না।তাদের বুকে পা রেখে ঘাতকদের নিয়ে ক্ষমতায় ছিলেন।এটাই তো আপনাদের গণতন্ত্র তাই না?

মদের লাইসেন্স আর খাল কেটে কুমির এনে জিয়া সাহেব সূচনা করেছিলেন বাংলার পতন আর আপনার খালকে সুড়ঙ্গ বানিয়ে সেই লালপানি খেয়ে ফুর্তি করে দেশকে বানিয়েছেন দূর্নীতিতে চ্যাম্পিয়ন।এটাই কি আপনাদের গণতন্ত্র?

হ্যা তাই আপনাদেরকেই বলি গণতন্ত্র আপনাদের মুখে মানায় না।বাংলার মানুষ অনেক সুখে আছে।দয়া করে গণতন্ত্রের নামে আমাদের গণকবর দিবেন না।

 

লেখক:

এসএম রবিউল ইসলাম পলাশ
বেক যুগ্ম-সাধারণ সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ, ইবি শাখা।
শিক্ষার্থী, ইংরেজি বিভাগ, ইসলামী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

জিংক ধান বিস্তারে কৃষি অফিসারদের দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com