গণপরিবহন ও ট্রাফিক ব্যবস্থাপনার ওপর জোর দিতে হবে

বৃহস্পতিবার, ০৫ জুলাই ২০১৮ | ৬:১১ অপরাহ্ণ |

গণপরিবহন ও ট্রাফিক ব্যবস্থাপনার ওপর জোর দিতে হবে

বিশ্বের সবচেয়ে বেশি জনবসতিপূর্ণ মহানগরী ঢাকা। যানজটে অচল, স্থবির এই মহানগরী। প্রশাসনিক কর্মকাণ্ড, কর্মসংস্থান থেকে শুরু করে বিভিন্ন কাজের কেন্দ্রস্থল এটি। সমীক্ষা বলছে, আগামী দেড় দশকে ঢাকার জনসংখ্যা ৫৫ শতাংশ বেড়ে যাবে। দৈনিক যাতায়াত বাড়বে ৭১ শতাংশ। যানজট বেড়ে হবে দ্বিগুণ। এ অবস্থা থেকে ঢাকাকে বাঁচাতে হবে। সরকার গত ৯ বছরে ছয়টি বড় ফ্লাইওভার ও ওভারপাস নির্মাণ করেছে। কালের কণ্ঠ’র উদ্যোগে গত ৩০ জুন ‘ঢাকা বাঁচাতে ফ্লাইওভারের গুরুত্ব’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকের আয়োজন করা হয়েছিল। আলোচনায় অংশ নেন যোগাযোগ খাতের বিশেষজ্ঞ ও সমাজের বিশিষ্টজনরা। তাঁরা দিয়েছেন মৃতপ্রায় ঢাকাকে বাঁচাতে বিভিন্ন পরামর্শ। সেই গোলটেবিল আলোচনা নিয়ে আমাদের আজকের এ আয়োজন।

ব্যক্তিগত গাড়ির নিয়ন্ত্রণ জরুরি। ঢাকায় প্রতিদিন অন্তত ৪০০ গাড়ি নামছে। এই জায়গায় যদি আমরা নিয়ন্ত্রণ আনতে না পারি এবং গণপরিবহনকে যদি মানুষের চলাচলের জন্য সহজ করা না যায় তাহলে আগামী দিনে আমরা ফ্লাইওভারের সুফল নিয়েও ঢাকাকে বাঁচাতে সক্ষম হব না। সুতরাং এই মুহূর্তে পরিবহনে সুযোগ-সুবিধা বাড়ানো এবং অনেক বেশি করে পাবলিক পরিবহন নামানো জরুরি বলে মনে করি। এই মহানগরে আমরা দেখেছি ১২টা থেকে ৩টা পর্যন্ত ২৫ কিলোমিটার বেগে গাড়ি চালাতে পারছি। কিন্তু ৯টা থেকে ১১টা পর্যন্ত কোনো অবস্থায়ই পাঁচ-সাত কিলোমিটারের বেশি গাড়ির গতি পাচ্ছি না। তাহলে আমরা যদি মধ্যম আয়ের দেশে পৌঁছতে চাই আমাদের এখানে হোঁচট খেতে হবে। সুতরাং ফ্লাইওভার সুবিধার পাশাপাশি মেট্রো রেল ও বিআরটিএর গাড়ির সুবিধা জরুরি ভিত্তিতে যোগ করতে হবে। পথচারীদের নিরাপদে যাতায়াতের ব্যবস্থা যদি না করা যায় গণপরিবহনে যেমন নিশ্চিত চাপ বাড়বে, তেমনি সড়ক দুর্ঘটনায় মৃত্যুর হার কমানো যাবে না। সম্প্রতি আমাদের একটি প্রকাশিত প্রতিবেদনে দেখা গেছে, ঈদ যাত্রায় ১৩ দিনে চার শতাধিক মানুষ মারা গেছে। এর মধ্যে ৩৩ শতাংশ মারা গেছে পথচারী। যে মানুষটি গণপরিবহন ব্যবহার করেনি, রাস্তায় হাঁঁটছে, তাকেও গাড়ি চাপা দিয়ে যাচ্ছে। এই জায়গাটা আমাদের নজরদারিতে নিয়ে আসা দরকার।

webnewsdesign.com

আপনার মুল্যবান মতামত দিন......

comments

জিংক ধান বিস্তারে কৃষি অফিসারদের দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com