গাইটি মারা গেল রামসাগরে

রবিবার, ১৭ মার্চ ২০১৯ | ৪:০০ অপরাহ্ণ |

গাইটি মারা গেল রামসাগরে
ফাইল ছবি

ঠাকুরগাঁও জেলার রানীশংকৈল উপজেলা গত বছরের সেপ্টেম্বর মাসে থেকে উদ্ধার হওয়া দেশের একমাত্র নারী নীল গাইটি মারা গেছে। শনিবার সন্ধ্যায় নীল গাইটি মারা যায় বলে নিশ্চিত করেছেন রামসাগর জাতীয় উদ্যানের তত্ত্বাবধায়ক এ কে এম আব্দুস সালাম তুহিন।

রামসাগর জাতীয় উদ্যানের বন কর্মকর্তা ও তত্ত্বাবধায়ক এ কে এম আব্দুস সালাম তুহিন দেশ রূপান্তরকে বলেন, “বিলুপ্তপ্রায় নারী নীল গাইটি গত বছরের সেপ্টেম্বর মাসে ঠাকুরগাঁও জেলার রানীশংকৈল উপজেলার কুলিক নদীর ধারে গ্রামবাসীর হাতে আটক হয়। পরে বন বিভাগ খবর পেয়ে নীল গাইটি উদ্ধার করে রামসাগর জাতীয় উদ্যানে আনা হয়।”

আব্দুস সালাম তুহিন বলেন, “গত বছরের সেপ্টেম্বরে আমরা নারী নীল গাইটি রামসাগর জাতীয় উদ্যানে রাখি। কিছুদিন পর রাজশাহী থেকে আরও একটি পুরুষ নীল গাই ধরা পড়ে। ঐ নীল গাইটিকেও আমরা এই উদ্যানে নিয়ে আসি। নারী ও পুরুষ নীল গাইয়ের দৈহিক মিলনে যাতে বংশ বৃদ্ধি পায় সে জন্য এক সাথে রাখা হয়েছিল। ভালোই চলছি তাদের সংসার। তবে হঠাৎ করে শনিবার নারী নীল গাইটি কাঁটাতারের বেড়া লাফ দিয়ে পার হবার চেষ্টা করলে প্রাচীর থেকে পড়ে গিয়ে সঙ্গে সঙ্গেই মারা যায়।

তিনি বলেন, “এটা সম্ভবত হার্ট অ্যাটাক ছিল। আমরা বিষয়টি জানতে পেরে সাথে সাথেই চিকিৎসা দিতে থাকি কিন্তু তাতে কোনো লাভ হয়নি। নারী নীল গাইটিকে আমরা বাঁচাতে পারিনি। বাংলাদেশে বিলুপ্তপ্রায় এই নারী নীল গাইটির এ রকম হঠাৎ মৃত্যুতে আমরা বন কর্মকর্তা, কর্মচারী সবাই মর্মাহত হয়েছি।”

বন কর্মকর্তা বলেন, “নীল গাই মূলত বনের খোলামেলা জায়গায় ছুটে বেড়াতে পছন্দ করে। তারা প্রচণ্ড রকম দৌড়-ঝাঁপ দিতে পারে। বনের ভেতর গাছ গাছালি, লতাপাতা খেয়ে নীল গাই ঘুরে বেড়াতেও স্বাচ্ছন্দ্যবোধ করে। কিন্তু রামাসাগর জাতীয় উদ্যানে এ রকম পরিবেশ না থাকায় আমরা কাঁটাতারের বেড়া দিয়ে নীল গাই দুটিকে বড় একটা জায়গার মধ্যে ছেড়ে দেই। আবার নীল গাই দুটি মানুষ দেখলেও প্রচণ্ড রকম ভয় পেত।”

আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com