ঋণ গাড়ি কেনার জন্য সরকারি কর্মকর্তারা পাচ্ছেন সুদমুক্ত

সোমবার, ২৯ এপ্রিল ২০১৯ | ২:৩৭ অপরাহ্ণ |

ঋণ গাড়ি কেনার জন্য সরকারি কর্মকর্তারা পাচ্ছেন সুদমুক্ত
ফাইল ছবি

সরকারি কর্মকর্তাদের গাড়ি কেনার জন্য সুদমুক্ত এককালীন ৩০ লাখ টাকা ঋণ সুবিধা পাবেন, তবে সেই ঋণের ওপর এক শতাংশ হারে সার্ভিস চার্জ নির্ধারণ করা হয়েছে। অর্থ বিভাগের নির্দেশনায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের গাড়ি সেবা শাখা গত ২৫ এপ্রিল এই সার্ভিস চার্জ নির্ধারণ করে আদেশ জারি করেছে। এই আদেশের ফলে প্রাধিকারপ্রাপ্ত অর্থাৎ সচিব, অতিরিক্ত সচিব, যুগ্ম-সচিব ও উপ সচিবদের গাড়ি কেনার জন্য সুদমুক্ত ৩০ লাখ টাকার ঋণ নিতে ৩০ হাজার টাকা সার্ভিস চার্জ দিতে হবে।

আদেশে বলা হয়েছে, প্রাধিকারপ্রাপ্ত সরকারি কর্মকর্তাদের সুদমুক্ত বিশেষ অগ্রিম এবং গাড়ি সেবা নগদায়ন নীতিমালা, ২০১৮ (সংশোধিত) অনুযায়ী প্রাধিকারপ্রাপ্ত কর্মকর্তাদের গাড়ি কেনা এবং এর আনুষঙ্গিক অন্যান্য খরচাদি যেমন রেজিস্ট্রেশন, ফিটনেস, ট্যাক্স টোকেন ইত্যাদি সকল খরচ নির্বাহের জন্য এককালীন সুদমুক্ত ঋণ বাবদ ৩০ লাখ টাকা নির্ধারণ করা হল। এ সুদমুক্ত ঋণ সুবিধা গ্রহণের ক্ষেত্রে ১ শতাংশ সার্ভিস চার্জ দিতে হবে। এতে অর্থ বিভাগের নির্দেশনা রয়েছে।গাড়ি কেনার ‍ঋণ ছাড়াও প্রাধিকারপ্রাপ্ত সরকারি কর্মকর্তারা গাড়ির রক্ষণাবেক্ষণ, তেল খরচ ও চালকের বেতন বাবদ মাসে ৫০ হাজার টাকা করে পাবেন।

webnewsdesign.com

প্রাধিকারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে যুগ্ম-সচিব, অতিরিক্ত সচিব এবং সচিবদের ধরা হলেও ২০১৭ সালের জুনে উপসচিবদেরও সরকারি গাড়ি ব্যবহারের দিক থেকে প্রাধিকারপ্রাপ্ত কর্মকর্তা ঘোষণা করা হয়। ২০১৭ সালের ২৫ আগস্ট প্রাধিকারপ্রাপ্ত সরকারি কর্মকর্তাদের সুদমুক্ত বিশেষ অগ্রিম এবং গাড়িসেবা নগদায়ন নীতিমালা, ২০১৭ (সংশোধিত) প্রণয়ন করে জনপ্রশাসন মন্ত্রণালয়। ওই নীতিমালা অনুযায়ী, গাড়ি কেনার জন্য ঋণ পেতে হলে সরকারি কর্মকর্তাকে আগে সার্বক্ষণিক গাড়ি ব্যবহারের প্রাধিকারপ্রাপ্ত কর্মকর্তা হতে হবে। চাকরিজীবনে একবারই সর্বোচ্চ ৩০ লাখ টাকা ঋণ পাওয়া যাবে, যা সর্বোচ্চ ১২০টি সমান কিস্তিতে শোধ করা যাবে। ঋণ নেওয়ার পর প্রতি মাসের বেতন থেকে সরকার কিস্তির টাকা কেটে রাখবে। চাকরির মেয়াদকালে সব টাকা আদায় না হলে তা সংশ্লষ্টি কর্মকর্তার গ্র্যাচুইটি বা পেনশনের টাকা থেকে তা কেটে রাখা হবে।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com