গুগলকে এবার ১৪৯ কোটি ইউরো জরিমানা

বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯ | ৬:৩৪ অপরাহ্ণ |

গুগলকে এবার ১৪৯ কোটি ইউরো জরিমানা
ফাইল ছবি

গুগলকে এবার ১৪৯ কোটি ইউরো জরিমানা করেছে ইউরোপীয় কমিশন। এ নিয়ে দুই বছরের মধ্যে ইউরোপে তৃতীয়বারের মতো জরিমানা গুনতে হচ্ছে এই মার্কিন সার্চ জায়ান্টকে।

বিং বা ইয়াহুর মতো প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানের সার্চে অ্যাডসেন্সের বিজ্ঞাপনদাতাদের বিজ্ঞাপন দেখাতে বাধা দেয়ার দায়ে গুগলকে এই জরিমানা করা হয়েছে বলে জানিয়েছে রয়টার্স।


গতকাল এই জরিমানা করে ইউরোপীয় ইউনিয়নের অ্যান্টিট্রাস্ট নীতিনির্ধারকরা।

এর আগে ২০১৭ সালে গুগলকে একই রকম অভিযোগে ২৭০ কোটি ডলার জরিমানা গুনতে হয়েছিল। গুগল ব্যবহারে গ্রাহককে বাধ্য করায় গত বছর জুলাইয়ে ৫০০ কোটি ডলার জরিমানা করে ইউরোপীয় ইউনিয়ন, যা ছিল এ ধরনের মামলায় সবচেয়ে বড় অংকের জরিমানা।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) বিভিন্ন সময় অভিযোগ করেছে, সার্চ ইঞ্জিন হিসেবে গুগল ইন্টারনেট জগতে একাধিপত্যের সুযোগ নিয়ে অনৈতিকভাবে প্রতিযোগিতার পরিবেশ বাধাগ্রস্ত করছে। নিজেদের সেবার বিজ্ঞাপন পৌঁছার ক্ষেত্রে নানা কৌশলে প্রতিদ্বন্দ্বীদের থেকে গ্রাহকদের দূরে রাখছে গুগল।

গুগলের বিজ্ঞাপনী সংস্থা অ্যাডসেন্স। এই খাত থেকে গুগলের আয় দিন দিন বাড়ছে। ২০১৭ সালে তাদের আয় ছিল ১ হাজার ২৬৬ কোটি ডলার, যা ২০১৮ সালে ৩ হাজার কোটি ডলার ছাড়ায়।

মন্তব্য করতে পারেন...

comments



ইবির রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সাবেক সভাপতির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ…

প্রধান কার্যালয়ঃ বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com