কাঠগড়ায় গুগল-ফেসবুক-অ্যাপল আর আমাজন

বৃহস্পতিবার, ৩০ জুলাই ২০২০ | ৭:২১ অপরাহ্ণ |

কাঠগড়ায় গুগল-ফেসবুক-অ্যাপল আর আমাজন
ফাইল ছবি

প্রযুক্তির যুগে বিশ্ব এখন হাতের মুঠোয়। তবে এর ভয়ঙ্কর দিকটাও দেখেছে বিশ্ব। প্রযুক্তির মাধ্যমে ব্যাংকের অর্থ চুরি, গবেষণা এবং গ্রাহকদের তথ্য হাতিয়ে নেয়ার ঘটনা ঘটছে প্রতিনিয়ত। মূলত আইফোন অ্যাপস বিতরনের ৩০% বিল করা, অনলাইনে অনুসন্ধান এবং বিজ্ঞাপনের ক্ষেত্রে ডিজিটাল বাজারে গুগল আধিপত্য বিস্তার করছে কিনা এবং আমাজন তার কমার্স প্লাটফর্মে ব্যবসায়ীদের কাছ থেকে তথ্য সংগ্রহ করছে কিনা তা নিয়ে প্রশ্নের মুখে গুগল-ফেসবুক-অ্যাপল আর আমাজনের প্রধান নির্বাহীরা ।

প্রযুক্তির মাধ্যমে গ্রাহকদের তথ্য চুরি হচ্ছে কিনা জানতে গুগল-ফেসবুক, অ্যাপল, অ্যামাজনের প্রধান নির্বাহী শুনানি হয়েছে মার্কিন হাউস জুডিশিয়ারি কমিটিতে।

সেখানে প্রত্যেকেই দাবি করেন ব্যবহারকারীদের সর্বোচ্চ নিরাপত্তা দেয়া হচ্ছে। বিপরীতে তথ্য চুরির মাধ্যমে নিকৃষ্ট কার্যক্রম চালিয়েছে এসব প্রতিষ্ঠান, এমন মন্তব্যই মার্কিন প্রেসিডেন্টের।

প্রযুক্তি ব্যবহারকারীদের তথ্য হাতিয়ে নিয়ে প্রতিষ্ঠানগুলো যেন সাধারন মানুষের ক্ষতি করতে না পারে সেজন্য তাদেরকে জবাবদিহিতার আওতায় আনতে চায় যুক্তরাষ্ট্র। এজন্য গুগোল, ফেসবুক, অ্যাপল এবং আমাজনের শীর্ষ কর্তাদের শুনানি করেছে মার্কিন হাউস জুডিশিয়ারি কমিটি।

সামাজিক মাধ্যম গুলোতে রাজনৈতিক বিজ্ঞাপনের প্রভাব সহ নানা কারণে প্রতিষ্ঠানগুলোর আচরণ নিয়ে ক্ষোভ প্রকাশ করেন মার্কিন প্রেসিডেন্ট।

জানে গেছে, এক বছর তদন্ত করে প্রায় ১৩ লাখ তথ্য বিশ্লেষণ করেছেন এ সংক্রান্ত কমিটি। যা গুগল-ফেসবুকের মতো প্রতিষ্ঠান কে নিয়ন্ত্রণ করতে সহজ হতে পারে ট্রাম্প প্রশাসনের।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com